bnanews24.com

রিক্সার চাকায় স্বপ্ন বোনে মারুফ

।।আজিজুল হাকিম ।। রিক্সার প্যাডেলে এখন স্বপ্ন বোনে ১৫ বছরের বয়সী  কিশোর মারুফ হোসেন। । স্বপ্ন ছিলো লেখাপড়া শিখে ভালো চাকরি করবে। একদিন অনেক টাকা উপার্জন করবে। ছোট বোন আফসানাকে লেখাপড়া শিখিয়ে বিয়ে দিবে। মা মমতাজ বেগমের চিকিৎসা করাবেন। কিন্তু ভাগ্যে জোটেনি পড়াশোনা। দারিদ্র্যতার কারণে মারুফের সব স্বপ্ন স্বপ্নই থেকে গেল ।

ঢাকার ইটপাথরের শহরে সে এখন রিক্সাওয়ালা। স্বপ্ন দেখতো গাড়ী কিনবে, করবে বাড়ি। কিন্তু ভাগ্যের নির্মম পরিহাস, তৃতীয় শ্রেনীতে লেখাপড়ার সময় মারা যান মারুফের বাবা। পাল্টে যায় তার জীবন, বেঁচে থাকার সংগ্রামে চোখেমুখে নেমে আসে অন্ধকার। জীবনযুদ্ধে হারিয়ে যায় সব স্বপ্ন। পরিবারের হাল ধরতে সে পাড়ি জমায় ঢাকায়। এ বয়সে যার থাকার কথা স্কুল আর মায়ের আঁচলে। সেই কিশোর এখন শক্ত প্যাডেল মেরে রিক্সা নিয়ে চলছে রাজধানীর রাজপথে আর অলিগলিতে।

রোববার দুপুরে রাজধানীর শাহবাগে দেখা হয় এই কিশোরের সঙ্গে। সে বলে, তার সব স্বপ্ন শেষ। এখন শুধু বাঁচার জন্য জীবন যুদ্ধ। বাবাকে হারিয়ে থেমে নেই মারুফ। রিক্সা চালিয়েই দিয়েছে এক বোনের বিয়ে। আরো এক বোনকে বিয়ে দিতে চলছে তার প্রস্তুতি, জমাচ্ছে টাকা।

রিক্সার আয় থেকেই সংসার ও অসুস্থ মায়ের চিকিৎসায় খরচ চালিয়ে যাচ্ছে । নিদারুণ কষ্টে থেকেও কখনো মা-বোনকে বুঝতে দেননি অভাব। এক সময়ের স্বপ্নে বিভোর ছোট্ট মারুফ, এখন স্বপ্ন দেখেন ছোট বোনের বিয়ে এবং মায়ের চিকিৎসার খরচ মেটানো আর থাকার মতো ঘর নির্মাণ। কঠিন বাস্তবতার বেড়াজালে বন্দি মারুফ। সদর সিরাজগঞ্জ জেলার মৃত আব্দুল রহমান মিয়ার ছোট ছেলে মারুফ। বর্তমানে কামরাঙ্গীরচরের খলিফা ঘাট এলাকায় থাকে।

সে আরও বলেন, জীবন যুদ্ধে যখন রাজপথে নেমেছি একদিন না একদিন আল্লাহ আমার স্বপ্ন পূরণ করবেন ইনশাআল্লাহ। কিশোর মারুফ হোসেন অক্লান্ত পরিশ্রমের পরেও সে তার স্বপ্নের কথা ভুলে নাই।

বিএনএ/ওজি

আরও পড়ুন

ছাত্রদলের ৯৯  নেতাকর্মীর আগাম জামিন

RumoChy Chy

ঘুষের টাকাসহ খাদ্য কর্মকর্তা গ্রেফতার

Osman Goni

যোগ্য পিতার উত্তরসূরি শরীফ আহমেদ

mdfaysal2315