35 C
আবহাওয়া
৮:৫২ অপরাহ্ণ - এপ্রিল ২৩, ২০২৪
Bnanews24.com
Home » বুচায় গণহত্যার তদন্ত প্রয়োজন: জাতিসংঘ

বুচায় গণহত্যার তদন্ত প্রয়োজন: জাতিসংঘ

জাতিসংঘ

বিএনএ বিশ্ব ডেস্ক, ঢাকা: ইউক্রেনের রাজধানী কিয়েভের নিকটবর্তী শহর বুচায় রাশিয়ার সেনাবাহিনী কর্তৃক চালানো গণহত্যার তদন্তের সিদ্ধান্ত নিয়েছে জাতিসংঘ। সংস্থাটির মহাসচিব আন্তোনিও গুতেরেস রোববার (৩ এপ্রিল) সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে এ ঘোষণা দেন।

গুতেরেস বলেন, ‘ইউক্রেনের বুচায় বেসামরিক গণহত্যার যেসব চিত্র প্রকাশিত হয়েছে, তাতে আমি অবাক হয়েছি। এই ঘটনার স্বাধীন ও নিরপেক্ষ তদন্ত হওয়া খুবই প্রয়োজন। দোষীদের অবশ্যই আইনের আওতায় আনতে হবে।’

ইউক্রেনের রাজধানীর উত্তর-পশ্চিমাঞ্চলীয় শহরতলি বুচা থেকে পিছু হটার আগে ‘নির্মম যুদ্ধাপরাধ’ ঘটিয়েছে রুশ সেনারা। তারা প্রায় ৩০০ বাসিন্দাকে হত্যা করেছে। শহরতলির সড়কগুলোতে শুধু লাশ আর লাশ।

স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, কোনো ধরনের প্ররোচনা ছাড়াই পিছু হটার সময় রুশ সেনারা বাসিন্দাদের হত্যা করে গেছে। বুচার একটি সেতুর চারপাশে ট্যাংক বিধ্বংসী মাইন ছড়িয়ে ছিটিয়ে রাখা হয়েছে।

ইউক্রেন যুদ্ধ শুরুর দুই বা তিনদিন পরই বুচা হয়ে রাজধানী কিয়েভের দিকে যাওয়ার চেষ্টা করে রাশিয়ার সেনাবাহিনী। সে সময় শহরের রাস্তায় তীব্র হামলার মুখে পড়ে রুশ সামরিক বাহিনী। বুচার রাস্তায় রুশ ট্যাংক ও সাঁজেয়া যানের বিশাল বহর ধ্বংস করে ইউক্রেনীয় বাহিনী।

বিএনএনিউজ২৪/এমএইচ

Loading


শিরোনাম বিএনএ