Bnanews24.com
এক নজরে খেলা ফুটবল সব খবর

৩৪ বছর পর শিরোপা জিতল সোসিয়েদাদ

৩৪ বছর পর শিরোপা জিতল সোসিয়েদাদ

বিএনএ ক্রীড়া ডেস্ক: ফাইনালের মঞ্চটা গত বছরইপ্রস্তুত করা হয়েছিল। কিন্তু বেরসিক করোনা ভাইরাস; কোপা ডেল রের ফাইনাল পিছিয়ে দিল। অপেক্ষা তাতে আরও দীর্ঘয়িত হলো অ্যাথলেটিক বিলবাও ও রিয়াল সোসিয়েদাদের। বিলবাওর ৩৭ বছরের, সোসিয়েদাদের ৩৪ বছরের! টুর্নামেন্টের ইতিহাসে দ্বিতীয় সফল দল বিলবাও নয়, গিঁট খুলল সোসিয়েদাদের।

শনিবার রাতে (৪ এপ্রিল) সেভিয়ার লা কারতুহা স্টেডিয়ামে অনুষ্ঠিত কোপা দেল রে’র ফাইনালে অ্যাতলেটিক বিলবাওকে হারিয়ে ১-০ গোলে জিতে চ্যাম্পিয়ন হয়েছে সোসিয়েদাদ। বহুল আলোচিত এই ফাইনাল অবশ্য উত্তেজনার রেণু ছড়ায়নি। ম্যাড়মেড়ে ফাইনালের ভাগ্য নির্ধারণ হলো পেনাল্টি গোলে; অনাকাঙ্খিত একটি ফাউলে।

দলের পক্ষে গোলটি করেছেন মাইকেল ওইয়ারসাবাল। যাতে ৩৪ বছর পর আবারও শিরোপা জয়ের উল্লাসে মাতল দলটি। সবশেষ ১৯৮৬-৮৭ মৌসুমে স্পেনের দ্বিতীয় সেরা এই প্রতিযোগিতাতেই চ্যাম্পিয়ন হয়েছিল সোসিয়েদাদ।

খুব বেশি সুযোগ তৈরি করতে না পারলেও পুরো ম্যাচে বল দখলে আধিপত্য দেখায় সোসিয়েদাদ।গোলের উদ্দেশে মোট দুটি শট নেয় দলটি, যার একটি লক্ষ্যভেদ করে।

তবে  বিলবাও প্রতিআক্রমণেও তেমন একটা ভালো করেনি ।হাতেগোনা কয়েকটি সুযোগ তৈরী করে তারা। এরমধ্যে  ৩৩তম মিনিটে প্রথমটি পায় বিলবাও। ইনিগো মার্টিনেজের জোরালো শট দারুণ নৈপুণ্যে ঠেকিয়ে দেন আলেক্স রেমিরো। এরপর ৫৮তম মিনিটে এসে জোড়া ধাক্কা খায় দলটি। ডি-বক্সে প্রতিপক্ষের ফরোয়ার্ড পোর্তুকে ফাউল করে সরাসরি লাল কার্ড দেখেন বিলবাও ডিফেন্ডার মার্টিনেজ। পেনাল্টি পায় সোসিয়েদাদ। তা থেকেই পার্থক্য গড়ে দেন ওইয়ারসাবাল।

আর ম্যাচে হেরে শিরোপা হাতছাড়া করল বিলবাও। অবশ্য দুই সপ্তাহ পর শিরোপা খরা ঘোচানোর আরেকটি সুযোগ পাচ্ছে দলটি। আগামি ১৭ এপ্রিল কোপা দেল রে ২০২০-২১ আসরের ফাইনালে বার্সেলোনার মুখোমুখি হবে বিলবাও।

বিএনএনিউজ/আরকেসি