35 C
আবহাওয়া
৪:২৭ অপরাহ্ণ - এপ্রিল ১৮, ২০২৪
Bnanews24.com
Home » নারায়ণগঞ্জ জেলা মহিলা লীগ সভাপতির মুক্তিযোদ্ধা সনদ বাতিল

নারায়ণগঞ্জ জেলা মহিলা লীগ সভাপতির মুক্তিযোদ্ধা সনদ বাতিল

শিরিন বেগমের মুক্তিযোদ্ধা সনদ বাতিল

বিএনএ: নারায়ণগঞ্জ জেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি শিরিন বেগমের মুক্তিযোদ্ধা সনদ বাতিল করা হয়েছে। ‘প্রকৃত বীর মুক্তিযোদ্ধা না হওয়ার’ অভিযোগ প্রমাণিত হওয়ায় গত ৪ ফেব্রুয়ারি মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের গেজেট অধিশাখার এক প্রজ্ঞাপনে তাঁর সনদ বাতিলের বিষয়টি নিশ্চিত করা হয়। বৃহস্পতিবার (২ মার্চ) বিষয়টি জানাজানি হয়।

প্রজ্ঞাপন সূত্রে জানা যায়, জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল (জামুকার) ৭৪তম সভার সিদ্ধান্ত অনুযায়ী জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল আইন ২০২২–এর ৬(গ) ধারা অনুযায়ী প্রকৃত বীর মুক্তিযোদ্ধার তালিকা থেকে শিরিনের নাম বাতিল করা হয়। তাঁর মুক্তিযোদ্ধার গেজেট নম্বর ছিল ১৯৩১।

শিরিন বেগম নিজের প্রতিষ্ঠিত নারায়ণগঞ্জ কমার্স কলেজের অধ্যক্ষ। তিনি নারায়ণগঞ্জ সরকারি তোলারাম কলেজের অধ্যক্ষ ছিলেন। তাঁর স্বামী সামসুল ইসলাম ভূঁইয়া সোনারগাঁ উপজেলা পরিষদের চেয়ারম্যান ও সোনারগাঁ আওয়ামী লীগের সভাপতি।

সোনারগাঁ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রেজওয়ান উল ইসলাম জানান, শিরিন বেগমের মুক্তিযোদ্ধার গেজেট বাতিল হয়েছে। তবে অফিশিয়ালি গেজেট থেকে বিষয়টি এখনো অবহিত করা হয়নি।

জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক ডেপুটি কমান্ডার নুরুল হুদা জানান, শিরিন বেগমের মুক্তিযোদ্ধা সনদটি বাতিল করা হয়েছে বলে শুনেছি। আমরা এ বিষয়ে কোনো কাগজপত্র পাইনি।’

এ বিষয়ে শিরিন বেগমের স্বামী সোনারগাঁ উপজেলা পরিষদের চেয়ারম্যান সামসুল ইসলাম ভূঁইয়া জানান, তিন বছর আগে তাঁর স্ত্রী শিরিন বেগম মুক্তিযোদ্ধার তালিকায় অন্তর্ভুক্ত হওয়ার জন্য আবেদন করেন। ওই আবেদন যাচাই-বাছাই শেষে শিরিন বেগমের নাম মুক্তিযোদ্ধা তালিকায় অন্তর্ভুক্ত করা হয়।

বলেন, মুক্তিযোদ্ধা সনদ বাতিলের বিরুদ্ধে মাসখানেক আগে উচ্চ আদালতে রিট করেছেন শিরিন বেগম। ওই রিটের পরিপ্রেক্ষিতে মুক্তিযোদ্ধা তালিকা থেকে বাদ দেয়ার বিষয়ে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের সিদ্ধান্ত স্থগিত করেছেন আদালত। শিরিন মুক্তিযোদ্ধা হিসেবে সরকারিভাবে কোনো ভাতাও নেননি বলে দাবি করেন তাঁর স্বামী।

নারায়ণগঞ্জে অনেক ভুয়া মুক্তিযোদ্ধা আছেন দাবি করে সামসুল ইসলাম ভূঁইয়া আরও বলেন, সেগুলো বাতিল না করে তাঁর স্ত্রীরটি কেন বাতিল করা হলো তা বোধগম্য নয়।

বিএনএনিউজ/এ আর

Loading


শিরোনাম বিএনএ