34 C
আবহাওয়া
১:৪৭ অপরাহ্ণ - এপ্রিল ২৩, ২০২৪
Bnanews24.com
Home » যুক্তরাষ্ট্রে রকেট ইঞ্জিন সরবরাহ বন্ধ করল রাশিয়া

যুক্তরাষ্ট্রে রকেট ইঞ্জিন সরবরাহ বন্ধ করল রাশিয়া


বিএনএ, বিশ্বডেস্ক : ইউক্রেনে সামরিক অভিযানের কারণে রাশিয়ার বিরুদ্ধে একের পর এক নিষেধাজ্ঞা দেওয়ার প্রতিক্রিয়ায় যুক্তরাষ্ট্রে রকেট ইঞ্জিন সরবরাহ বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে মস্কো।

বৃহস্পতিবার (৩ মার্চ) রাশিয়ার রাষ্ট্রীয় মহাকাশ সংস্থা রসকসমসের প্রধান দিমিত্রি রোগোজিন এ কথা জানান। আমেরিকায় সরবরাহ করা রকেট ইঞ্জিনগুলোর পরিষেবা দেয়াও বন্ধ করা হবে বলে জানান তিনি।

রাশিয়ার সরকারি টেলিভিশনে দেওয়া এক ঘোষণায় প্রধান দিমিত্রি রোগোজিন বলেন, রাশিয়া ১৯৯০ সাল থেকে যুক্তরাষ্ট্রে মোট ১২২টি আরডি-১৮০ ইঞ্জিন সরবরাহ করেছে। এর মধ্যে ৯৮টি ব্যবহার করা হয়েছে অ্যাটলাস রকেট উৎক্ষেপণের জন্য।

রোগোজিন আরও বলেন, ‘রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞার পরিস্থিতিতে আমরা আমেরিকাকে আমাদের বিশ্বসেরা রকেট ইঞ্জিন সরবরাহ করতে পারি না। তারা ব্রুমস্টিকে (ঝাড়ু) চড়ে বা অন্য কিছু নিয়ে উড়ে বেড়াক! এ নিয়ে আমাদের মাথাব্যথা নেই।’

রোগোজিন বলেন, ‘যুক্তরাষ্ট্রে এখনও যেসব রকেট ইঞ্জিন চালু রয়েছে সেগুলো আর রাশিয়ান প্রযুক্তিগত সহায়তা পাবে না।’

রসকসমসের প্রধান জানান, রাশিয়া জার্মানির সাথে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে পরীক্ষা-নিরীক্ষার বিষয়ে সহযোগিতা বন্ধ করবে।’

ইউক্রেনে হামলার কারণে রাশিয়ার বিরুদ্ধে আমেরিকা ও পশ্চিমা দেশগুলো বেশ কিছু নিষেধাজ্ঞা আরোপ করেছে। গত মঙ্গলবার পশ্চিমা মিত্ররা সুইফট গ্লোবাল ফিনান্সিয়াল মেসেজিং সিস্টেম থেকে বেশ কয়েকটি রাশিয়ান ব্যাংককে বিচ্ছিন্ন করার সিদ্ধান্ত নেয়।

বিএনএনিউজ/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ