bnanews24.com
শিশুখাদ্য প্যাকেট থেকে খেলনা সরানোর নির্দেশ

শিশুখাদ্য প্যাকেট থেকে খেলনা সরানোর নির্দেশ

চিপসসহ যেসব শিশুখাদ্য পণ্যের প্যাকেটে খেলনা ব্যবহার করা হয়েছে সেগুলো দ্রুত বাজার থেকে অপসারণের নির্দেশ দিয়েছে বিএসটিআই। বাজার থেকে সেগুলো অপসারণ করা না হলে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে সতর্কত করে দিয়েছি সংস্থাটি।

বিএসটিআই মহাপরিচালক মো. মুয়াজ্জেম হোসাইন স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, বিএসটিআই থেকে সার্টিফিকেশন মার্কস লাইসেন্সপ্রাপ্ত প্রতিষ্ঠানগুলো শিশুদের প্রলুব্ধ করার উদ্দেশ্যে চিপসসহ বিভিন্ন খাদ্যপণ্যের প্যাকেটে আকর্ষণীয় প্রমোশনাল আইটেম (খেলনা, স্টিকার ইত্যাদি) ব্যবহার করে বাজারজাত করছে।এসব খেলনার ঝুঁকির বিষয়টি উল্লেখ করে বলা হয়েছে, এতে একদিকে যেমন খাদ্য দূষণের সুযোগ থাকে, অন্যদিকে পণ্যমানের উপরও প্রভাব ফেলতে পারে। এছাড়া শিশু যদি অসচেতনভাবে খেলনা মুখে দেয় বা খেয়ে ফেলে তাহলে তা তার মৃত্যুঝুঁকিরও কারণ হতে পারে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, যেসব প্রতিষ্ঠান চিপসসহ শিশুখাদ্য পণ্যের প্যাকেটে এ ধরনের সামগ্রী দিচ্ছে সেসব প্রতিষ্ঠানকে নিজ দায়িত্বে ঐসব পণ্য বাজার থেকে দ্রুত প্রত্যাহার করার জন্য অনুরোধ করা হলো। অন্যথায় তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

উল্লেখ্য, শিশুদের চিপসের প্যাকেটে খেলনা থাকায় অনেক সময় শিশুরা খাবার মনে করে মুখে নিয়ে নেয়। পরে তা গলায় আটকে গিয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে বলে বিভিন্ন সময়ে খবরের শিরোনাম হয়েছে। এর পরিপ্রেক্ষিতে উচ্চ আদালতও শিশু পণ্যের প্যাকেটে খেলনা সরানোর বিষয়ে নির্দেশনা দিয়েছিলেন।

বিএনএনিউজ২৪.কম/এইচ.এম।

আরও পড়ুন

বিক্রম রাঠোর ভারতের নতুন ব্যাটিং কোচ

RumoChy Chy

টাকার লোভ দেখিয়ে বলাৎকার

JewelBarua

চট্টগ্রাম মেরিন একাডেমির প্রতিষ্ঠা বার্ষিকী পালন উপলক্ষে সভা

bnanews24