bnanews24.com
শুক্রগ্রহে মিলল প্রাণের স্পন্দন!

শুক্রগ্রহে মিলল প্রাণের স্পন্দন!

শুক্র গ্রহের মেঘে জীবন্ত প্রাণী ভেসে বেড়ানোর চরম সম্ভাবনা দেখতে পেয়েছেন বিজ্ঞানীরা। সোমবার (১৪ সেপ্টেম্বর) বিজ্ঞানীরা জানিয়েছেন শুক্র গ্রহকে ঘিরে রাখা মেঘে ফসফিন গ্যাসের উপস্থিতি শনাক্তের পর এই সম্ভাবনার কথা জানিয়েছে বিজ্ঞানীরা। খবর বিবিসি।

যুক্তরাজ্যের কার্ডিফ বিশ্ববিদ্যলয়ের অধ্যাপক জেন গ্রিভস ও তার সহকর্মীরা জীবনের জন্য প্রয়োজনীয় এই গ্যাসটি শনাক্ত করলেরও সেটি কীভাবে সেখানে পৌছেছে তা ব্যাখ্যা করতে পারেননি।

ন্যাচার অ্যাস্ট্রোনমি জার্নালে প্রকাশিত এক নিবন্ধে তারা দেখাতে চেয়েছেন, গ্যাসটি হয়তো প্রাকৃতিকখাকে সেখানে তৈরি হয়েছে। কারণ এই গ্যাস পৃথিবীতে উৎপন্ন হয় ব্যাকটেরিয়া থেকে। অক্সিজেন রয়েছে এমন পরিবেশে থাকা ব্যাকটেরিয়া এই গ্যাস নিঃসরণ করে।

শুক্রগ্রহে ফসফিনের অস্তিত্বের পেছনে এমন কোনা কারণ থাকলে, সেখানে প্রাণের উৎপত্তি বিকাশের পরিবেশ রয়েছে বলে আশাবাদী তারা।

ওই বিজ্ঞানী জানান, শুক্রগ্রহে এবং সেখানকার পরিবেশ সম্পর্কে যা কিছু এখন পর্যন্ত জানা গেছে তাতে সেখানে ফসফিন গ্যাস থাকার কোনো জৈবিক কারণ ব্যাখ্যা করা যাচ্ছে না। আর যে পরিমাণ গ্যাসের উপস্থিতি সেখানে শনাক্ত হয়েছে তাতে জীবন্ত কোনা উৎস থাকার কথা বিবেচনায় রাখতে হচ্ছে।

বিশাল এই মহাবিশ্বে মানুষের আবিষ্কারের পরিধি দিয়ে বিচার করলে পৃথিবী এখনও নিঃসঙ্গ এক গ্রহ। এখন অবধি সৌরজগতের এই গ্রহটিতেই কেবল প্রাণের সন্ধান মিলেছে। তবে মহাবিশ্বের আর কোথাও প্রাণ রয়েছে কি না, তা নিয়ে বছরের পর বছর গবেষণা চললেও কোনো তথ্য এখনও মেলেনি।

বিএনএ/এমএইচ

আরও পড়ুন

রেল খালাসি নিয়োগ: যেখানে ঘাটে ঘাটে টাকা

bnanews24

সীতাকুণ্ডে মোটরসাইকেল-কাভার্ড ভ্যান সংঘর্ষ, নিহত ২

Jishan Islam

কিশোর গ্যাং জুম্মন গ্রুপের ৫ সদস্য আটক

bnanews24