bnanews24.com
যুদ্ধাপরাধ মামলার আসামি জোবায়েরের জামিন বাতিল

যুদ্ধাপরাধ মামলার আসামি জোবায়েরের জামিন বাতিল

আদালত প্রতিবেদক: যুদ্ধাপরাধ মামলার আসামি সুনামগঞ্জের জোবায়ের মনিরের জামিন বাতিল করেছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

রোববার (৯ আগস্ট) রাষ্ট্রপক্ষের আবেদনের পরিপ্রেক্ষিতে বিচারপতি মুহাম্মদ শাহিনুল ইসলামের নেতৃত্বাধীন ২ সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এ আদেশ দেন।

এর আগে অসুস্থতা দেখিয়ে আদালত থেকে জামিন নিয়ে নৌবিহার করায় তার জামিন বাতিল চেয়ে বুধবার (৫ আগস্ট)আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে আবেদন করেন রাষ্ট্রপক্ষের আইনজীবী প্রসিকিউটর জেয়াদ আল মালুম।

আবেদনে প্রসিকিউটর জেয়াদ আল মালুম উল্লেখ করেন, যুদ্ধাপরাধ মামলায় অসুস্থতার কারণ দেখিয়ে জামিন আবেদন করার পর আসামিকে সাতটি শর্তে জামিন দেওয়া হয়েছে। জামিনের অন্যতম শর্ত ছিল তিনি মুহাম্মদপুরে ছেলের বাসায় থাকবেন। আর কোনো সাক্ষী ও মামলা সংক্রান্ত বিষয়ে কাউকে প্রভাবিত করতে পারবেন না। এরকম সাতটি শর্ত দিয়ে তার জামিন মঞ্জুর করা হয়। কিন্তু তিনি জামিন নেওয়ার পর শর্ত ভঙ্গ করে সুনামগঞ্জে নৌবিহারে গিয়ে নৌকা দিয়ে সন্ত্রাসীদের সঙ্গে ঘুরে বেড়িয়েছেন।

এবং তিনি ঈদের আগের দিন গ্রামের বাড়ি শাল্লা উপজেলার দৌলতপুরে গিয়ে পশু কোরবানিতে অংশ নেন। পরে নিজস্ব লোকজন নিয়ে উপজেলার বিভিন্ন এলাকায় ঘুরে সোমবার(৩ আগস্ট) ঢাকায় ফেরেন।

উল্লেখ, ২০১৬ সালের মার্চ মাসে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে একটি লিখিত অভিযোগ দেন মুক্তিযোদ্ধা রজনী দাস। এরপর ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা এই গণহত্যার বিষয়ে খোঁজখবর নিতে শুরু করে। একপর্যায়ে এই গণহত্যায় যুক্ত থাকা ১১ জনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

এরপর ২০১৮ সালের ১৯ ডিসেম্বর জোবায়ের মনির, জাকির হোসেন, তোতা মিয়া, সিদ্দিকুর রহমান, আবদুল জলিল, আবদুর রশিদকে গ্রেফতার করে পুলিশ। পরে ২০১৯ সালের ১৭ জুন রজনী দাসের করা মামলায় জোবায়ের মনিরসহ ১১ জনের বিরুদ্ধে ট্রাইব্যুনালে অভিযোগপত্র দেন মামলার তদন্ত কর্মকর্তা।

বিএনএনিউজ/সাহিদুল,মনির

আরও পড়ুন

পবিত্র ঈদে মিলাদুন্নবী (স.): বায়তুশ শরফে চারদিন ব্যাপি কর্মসূচি

bnanews24

মোদির শপথ অনুষ্ঠানে যোগ দিচ্ছেন রাষ্ট্রপতি

bnanews24

জাবি ভিসির পক্ষে মৌন মিছিল সমাবেশ

Osman Goni