bnanews24.com
পিএসসি ও ইইসি

চলতি বছর কেন্দ্রীয়ভাবে হচ্ছেনা পিএসসি ও ইইসি

বিএনএ,ঢাকা: করোনা ভাইরাসের কারণে এ বছর কেন্দ্রীয়ভাবে পঞ্চম শ্রেণির প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি)ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী (ইইসি) পরীক্ষা অনুষ্ঠিত হবে না। স্ব স্ব স্কুলে পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের পাঠানো এ সংক্রান্ত প্রস্তাবনায় অনুমোদন দিয়েছেন প্রধানমন্ত্রী। গত সপ্তাহে পিইসি ও ইইসি পরীক্ষা বাতিলে সারসংক্ষেপ প্রধানমন্ত্রী কার্যালয়ে পাঠানো হয়। প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে সম্মতি দিয়ে মঙ্গলবার (২৫ আগস্ট) সেটি  মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। এ তথ্য নিশ্চিত করেছেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন।

তিনি বলেন, এবার প্রাথমিকের সমাপনী বা পিইসি ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা না নেয়ার বিষয়টি পর্যালোচনা করে  প্রধানমন্ত্রীর নির্দেশনা চাওয়া হয়েছিল। প্রধানমন্ত্রীর দপ্তর থেকে এ বিষয়ে  ইতিবাচক সাড়া পাওয়া গেছে। এখন সে অনুযায়ী পরবর্তী পদক্ষেপ নেয়া হবে।

পরীক্ষার ভিত্তিতে যে বৃত্তি দেয়া হয় সেটিও দেয়া হবে না বলে আগেই আভাস দিয়েছেন প্রাথমিক শিক্ষা প্রতিমন্ত্রী। সুতরাং এ বছর বৃত্তিও দেয়া হচ্ছে না।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. আকরাম আল হোসেন সাংবাদিকদের বলেন, তারা পিইসি প্রস্তাবের সার সংক্ষেপ পাঠিয়েছিলেন; তাতে সম্মতি পাওয়া গেছে। এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।এবারের পরীক্ষায় প্রায় ২৯ লাখ শিক্ষার্থীর অংশ নেয়ার কথা ছিল।

উল্লেখ্য, বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসের কারণে গত ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ আছে।

বিএনএনিউজ/আরকেসি

আরও পড়ুন

১১ আগস্ট সৌদি আরবে পবিত্র ঈদুল আযহা

RumoChy Chy

শাহজালালে আড়াইকোটি টাকার স্বর্ণের বার উদ্ধার

Jishan Islam

আরও ১০ দিনের রিমাণ্ডে ক্যাসিনো খালেদ

RumoChy Chy