bnanews24.com
করোনায় গত ২৪ ঘণ্টায় মৃত্যু

করোনা নিয়ে ভুল তথ্যে বিপুলসংখ্যক প্রাণহানি!

বিএনএ, ঢাকা করোনাভাইরাস নিয়ে ভুল তথ্যের কারণেই বিশ্বের বিভিন্ন দেশে প্রাণ গেছে কমপক্ষে ৮শ’ মানুষের। তথ্যের অপপ্রচারে মহামারির প্রথম ৩ মাসেই হয়েছে এ বিপুলসংখ্যক প্রাণহানি। আমেরিকান জার্নাল অব ট্রপিকাল মেডিসিন অ্যান্ড হাইজিন সাময়িকীতে প্রকাশিত এক গবেষণায় উঠে এসেছে এ তথ্য।

প্রতিবেদনে বলা হয়, একই সময়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারিত মিথ্যে তথ্য বিশ্বাস এবং বাস্তব জীবনে তা প্রয়োগ করে হাসপাতালে ভর্তি হয়েছেন প্রায় ৬ হাজার মানুষ। এদের বেশিরভাগই অসুস্থ হয়েছেন মেথানল বা অ্যালকোহলিক পরিষ্কারক পানে। আর তা থেকেই মৃত্যু। তারা বিশ্বাস করেছিলেন, দেহের ভেতরের ভাইরাস মেরে ফেলতে পারবে এসব জীবাণু। চীনের উহানে করোনা সংক্রমণ সৃষ্টি হলেও এখন অদৃশ্য এই ভাইরাসটির বেশি প্রকোপ আমেরিকা ও দক্ষিণ এশিয়ায়। ইউরোপের কিছু দেশেও ফের ভাইরাসটির সংক্রমণ বেড়েছে। নতুন করে আক্রান্তের রেকর্ড হয়েছে চীন-জাপানেও।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা সতর্ক করেছে, অনেক দেশে করোনার সংক্রমণের মাত্রা মারাত্মক ঊর্ধ্বমুখী। করোনায় আক্রান্তের দিক থেকে প্রথম অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্র। করোনায় সবচেয়ে বিপর্যস্ত যুক্তরাষ্ট্রে শনাক্ত রোগীর সংখ্যা ৫৩ লাখ ৬০ হাজার ৩০২ জন। যুক্তরাষ্ট্রে করোনার আঘাতে মৃত্যু হয়েছে ১ লাখ ৬৯ হাজার ১৩১ জনের। করোনায় মোট মৃতের দিক থেকেও প্রথমে রয়েছে দেশটি। দেশটিতে এ পর্যন্ত সুস্থ হয়ে উঠেছেন ২৮ লাখ ১২ হাজার ৬০৩ জন। করোনায় আক্রান্তের থেকে দ্বিতীয় অবস্থানে রয়েছে ব্রাজিল। দেশটিতে এখন পর্যন্ত ৩১ লাখ ৭০ হাজার ৪৭৪ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং দেশটিতে মৃত্যু হয়েছে এক লাখ ৪ হাজার ২৬৩ জনের। আর এ পর্যন্ত ব্রাজিলে সুস্থ হয়ে উঠেছেন ২৩ লাখ ৯ হাজার ৪৭৭ জন।

করোনায় আক্রান্তের দিক থেকে রাশিয়াকে টপকে তৃতীয় অবস্থানে উঠে আসা ভারতে মোট ২৩ লাখ ৯৫ হাজার ৪৭১ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। আর দেশটিতে মৃত্যু হয়েছে ৪৭ হাজার ১৩৮ জনের এবং সুস্থ হয়েছেন ১৬ লাখ ৯৫ হাজার ৮৬০ জন। চতুর্থ অবস্থানে থাকা রাশিয়ায় করোনায় আক্রান্ত হয়েছেন ৯ লাখ ২ হাজার ৭০১ জন। আর করোনায় মৃত্যু হয়েছে ১৫ হাজার ২৬০ জনের। প্রাণঘাতী ভাইরাসটির সংক্রমণ বাড়ছে বাংলাদেশেও। ১৬ নম্বর অবস্থানে থাকা বাংলাদেশে এখন পর্যন্ত ২ লাখ ৬৬ হাজার ৪৯৮ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। দেশে করোনায় মৃত্যু হয়েছে ৩ হাজার ৫১৩ জনের। আর সুস্থ হয়ে উঠেছেন এক লাখ ৫৩ হাজার ৮৯ জন।

আরও পড়ুন

বিএনপি নেতা গিয়াস কাদেরের ৩ বছরের সশ্রম কারাদণ্ড

RumoChy Chy

ক্লাস নেয়ার দাবিতে চপইতে মানববন্ধন

mintu

স্বাস্থ্য ক্যাডারে ৪ হাজার নিয়োগ

bnanews24