bnanews24.com
আবার পেঁয়াজ রপ্তানি বন্ধ করল ভারত

আবার পেঁয়াজ রপ্তানি বন্ধ করল ভারত

বিএনএ, ঢাকা : কোন ধরণের পূর্ব ঘোষণা ছাড়াই বাংলাদেশে পেয়াজ রপ্তানি বন্ধ করে দিল ভারত। সোমবার (১৪ সেপ্টেম্বর) বিকেলে বাংলাদেশে পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেয় ভারত। ফলে বেনাপোলের ওপারের পেট্রাপোলে আটকা পড়ে পেঁয়াজ ভর্তি প্রায় ১৫০টি ট্রাক। একই অবস্থা ভোমরা বন্দরেও। সকাল থেকে ভোমরা বন্দর দিয়ে কোনও পেঁয়াজের গাড়ি বাংলাদেশে প্রবেশ করেনি।

আমদানিকারক সূত্রে জানা গেছে, গত বছরের মত এবারও ভারতের বিভিন্ন রাজ্যে অতিবৃষ্টি ও বন্যায় পেঁয়াজের ঘাটতি দেখা দিয়েছে। এতে ভারতের বাজারে দাম দাম বেড়ে গেছে। দাম যেন অতিমাত্রায় আর না বাড়ে সেজন্য মৌখিকভাবে বাংলাদেশে পেঁয়াজ আমদানি বন্ধ রাখা হয়েছে। তবে সরকারিভাবে এখনো কোনো ঘোষণা দেয়নি ভারত।

পেঁয়াজ আমদানির জন্য যেসব এলসি খোলা রয়েছে এবং টেন্ডার প্রক্রিয়া সম্পন্ন হয়েছে সেগুলোর বিপরীতেও কোনও পেঁয়াজ রপ্তানি করবে না বলে জানা গেছে।

ভারতের একটি সূত্র জানায়, দেশের সকল বন্দর দিয়ে বাংলাদেশে পেঁয়াজের আমদানি বন্ধ রয়েছে। বেনাপোল বন্দর দিয়ে সকালের দিকে ৫০ মেট্রিকটন পেঁয়াজ ঢোকার পরপরই দেশের সবগুলো বন্দর দিয়ে পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেয় ভারতের পেঁয়াজ রপ্তানিকারকদের সংগঠন।

ভারত পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দিয়েছে এমন খবরে দেশের বাজারে আরেক দফা বেড়েছে দাম। কারওয়ান বাজারে পেঁয়াজের কেজিতে আজ বেড়েছে ১০ থেকে ১৫ টাকা। বাজারে দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৭০ থেকে ৭৫ টাকায় আর আমদানি করা পেঁয়াজ বিক্রি হচ্ছে ৫৫ থেকে ৬০ টাকায়।

বিএনএনিউজ/ এইচ.এম।

আরও পড়ুন

পবিত্র ঈদে মিলাদুন্নবী(স.) ১০ নভেম্বর

bnanews24

সমুদ্র বন্দরগুলোকে তিন নম্বর সতর্ক সংকেত

Osman Goni

হাঁসের ব্যভিচার !

showkat osman