29 C
আবহাওয়া
৫:৩১ পূর্বাহ্ণ - সেপ্টেম্বর ৮, ২০২৪
Bnanews24.com
Home » গাজায় বছরের শেষ দিনে ১৩০ ফিলিস্তিনিকে হত্যা

গাজায় বছরের শেষ দিনে ১৩০ ফিলিস্তিনিকে হত্যা

গাজা

বিশ্ব ডেস্ক :  গাজায় ইসরায়েলি গণহত্যার ৮৬ তম দিনে রবিবার(৩১ শে ডিসেম্বর ২০২৩) শিশু ও মহিলাসহ আরও কমপক্ষে ১৩০ সাধারণ ফিলিস্তিনিকে হত্যা করা হয়েছে। এ সময় কয়েক ডজন মানুষ আহত হয়েছে৷

এ নিয়ে গাজায় ইসরাইয়েলের হামলায় নিহতের সংখ্যা দাঁড়ালো ২১হাজার ৮২২জনে। প্রায় ৫৬হাজার ৪৫০ জন আহত হয়েছে।যার ৭০% শিশু ও নারী। নিঁখোজ রয়েছে হাজার হাজার মানুষ। ইসরাইল ধরে নিয়ে গেছে কয়েকশজনকে।

ইসরাইয়েলের কারাগারগুলো এখন ফিলিস্তিনি বন্দীদের দ্বারা পরিপূর্ণ।

ফিলিস্তিনি বার্তা সংস্থা WAFA রবিবার রাতে জানায়,  ইসরায়েলি যুদ্ধবিমানগুলি রবিবার সকালে উত্তর ও মধ্য গাজা উপত্যকার বিভিন্ন এলাকায় হামলা চালালে শিশু ও মহিলা সহ কমপক্ষে ১৩০ ফিলিস্তিনি বেসামরিক লোকের মর্মান্তিক মৃত্যু ঘটেছে।

গাজায় ইসরায়েলি গণহত্যার যুদ্ধের ৮৬ তম দিন ইসরাইয়েলী বিমান হামলা এবং স্থলভাগে আর্টিলারি গোলাগুলি একাধিক অঞ্চলে ধ্বংসযজ্ঞ চালিয়ে যায়।

সকালে কেন্দ্রীয় গাজা শহরের আল-জায়তুন শহরের আশেপাশে ব্যাপক হামলায় ৪৮ জন প্রাণ হারিয়েছে এবং অসংখ্য আহত হয়েছে। গাজা শহরের আল-আকসা বিশ্ববিদ্যালয়ের আশেপাশে বিমান হামলায় কমপক্ষে ২০জন নিহত হয়েছে।

গাজার মধ্যাঞ্চলে আবাসিক বাড়ি লক্ষ্য করে ইসরায়েলি হামলায় গত ২৪ ঘণ্টার মধ্যে ৬৪ ফিলিস্তিনি নিহত এবং ১৮৬ জন আহত হয়েছেন বলে জানিয়েছে চিকিৎসা সূত্র। সূত্রগুলি আরও যোগ করেছে যে দখলদার ইসরায়েলি বাহিনী গত ২৪ ঘন্টার মধ্যে বেসামরিক বাসস্থানের বিরুদ্ধে ১২টি গণহত্যা চালিয়েছে, এতে ১৫০ জন  নিহত হয়েছে এবং ২৮৬ জন আহত হয়েছে।

বছরের শেষ দিনেও  ইসরায়েলি যুদ্ধবিমান এবং কামানও উত্তর ও মধ্য গাজার বিভিন্ন স্থান লক্ষ্য করে হামলা চালায় । স্থানীয় সূত্র থেকে পাওয়া রিপোর্ট নিশ্চিত করেছে যে ইসরায়েলি সামরিক বাহিনী মধ্য গাজার আল-জাওয়াইদা শহরে আবু মুজাইদ পরিবারের কৃষি জমি লক্ষ্য করে ফায়ার-বেল্ট চালিয়েছে।

আল-মাগাজি শরণার্থী শিবিরে, ইসরায়েলি যুদ্ধবিমান গ্র্যান্ড মসজিদ, আবু রাকান দিওয়ান ফ্যামিলি কাউন্সিলের আশেপাশের এলাকা এবং আল-শান্তি, আবদেলজাওয়াদ, আবু বাতনিন, শুকরি, তাহা এবং এল-আরউকি পরিবারের একাধিক বাসস্থান লক্ষ্য করে বিমান হতে গোলা বর্ষন করেছে।

এদিকে, গাজা শহরের সাবরা এলাকায় ইসরায়েলি বিমান হামলায় ধ্বংস হওয়া ইসলিম পরিবারের বাড়ির ধ্বংসস্তূপের নিচে ছয়জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে এবং ৪০ জনেরও বেশি নিখোঁজ রয়েছে।

স্ট্রিপের দক্ষিণে রাফাহ সমুদ্র সৈকতে ইসরায়েলি নৌবাহিনীর জাহাজ ফিলিস্তিনিদের উপর ভারী মেশিনগানের গুলি ছুড়লে একজন ফিলিস্তিনি যুবক নিহত হয়।

খান ইউনিসের পূর্বে আবাসান আল-কাবিরা শহরে, গত কয়েক ঘণ্টায় ইসরায়েলি গোলাগুলির কারণে চার ফিলিস্তিনি নিহত হয়েছে বলে জানা গেছে।

একই সাথে, উদ্ধারকারী দলগুলো খান ইউনিসের বিভিন্ন এলাকা থেকে আট শহীদের মরদেহ উদ্ধার করতে সক্ষম হয়েছে বলে স্থানীয় ও চিকিৎসা সূত্রে জানা গেছে।

আরও পড়ুন :

গাজায় চলবে ইসরায়েলের শাসন-নেতানিয়াহু

বিএনএ, এসজিএন

Loading


শিরোনাম বিএনএ
সদরঘাটে রেট চার্ট দৃশ্যমান স্থানে লাগানোর নির্দেশ-নৌ উপদেষ্টা একাধিক ভাষা শেখার সুযোগ যোগাযোগ দক্ষতা বৃদ্ধি করে-ড. মুহাম্মদ ইউনূস দুর্নীতিকে কোনো অবস্থাতেই সহ্য করা হবে না-স্বরাষ্ট্র উপদেষ্টা গণঅভ্যুত্থান স্মৃতি জাদুঘরে থাকবে ১৬ বছরের নির্যাতনের চিত্র-তথ্য উপদেষ্টা শিপ ইয়ার্ডে বিস্ফোরণ : এসএন করপোরেশনের কার্যক্রম বন্ধ বন্যায় ক্ষতিগ্রস্তদের পুনর্বাসনে কাজ করছে সরকার-ত্রাণ উপদেষ্টা যৌথ বাহিনীর অভিযানে ৫৩ অস্ত্র উদ্ধার ও গ্রেপ্তার ২৫ ব্যাংক থেকে নগদ টাকা তোলার সীমা থাক‌ছে না বিএনপির রাজনীতি হবে নতুন প্রজন্মের প্রত্যাশা পুরণের: আমীর খসরু ছাত্রকে গুলি করে হত্যা, পুলিশ সদস্য গ্রেপ্তার