35 C
আবহাওয়া
১:২৮ অপরাহ্ণ - এপ্রিল ২৪, ২০২৪
Bnanews24.com
Home » এক শিক্ষকসহ কুবির ৩৩ শিক্ষার্থী পাচ্ছে বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ

এক শিক্ষকসহ কুবির ৩৩ শিক্ষার্থী পাচ্ছে বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ


বিএনএ,কুবি: সরকারের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের গবেষণা প্রকল্পের আওতায় ২০২২-২৩ অর্থবছরে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি (এনএসটি) ফেলোশিপ পাচ্ছেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) একজন শিক্ষকসহ ৩৩ শিক্ষার্থী। বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় থেকে প্রকাশিত ও উপসচিব খান মো. রেজা-উন-নবী স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা যায়।

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সূত্রে জানা যায়, ভৌতবিজ্ঞান গ্রুপে ফেলোশিপ পাচ্ছেন ১ হাজার ১২৪ জন ছাত্রছাত্রী ও গবেষক।

এতে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ইনফরমেশন এন্ড কমিউনিকেশন টেকনোলজি বিভাগের সহযোগী অধ্যাপক মো. তোফায়েল আহমেদ ও বিভাগটির ১১ জন শিক্ষার্থী, পদার্থবিজ্ঞান বিভাগের ৯ জন, রসায়ন বিভাগের ৭ জন, গণিত বিভাগের ৩ জন এবং পরিসংখ্যান বিভাগের ৩ জনসহ মোট ৩৩ জন শিক্ষার্থী ফেলোশিপের জন্য নির্বাচিত হয়েছেন।

ফেলোশিপপ্রাপ্ত প্রত্যেক শিক্ষার্থী এমএসসি ক্যাটাগরিতে ৫৪ হাজার টাকা, এমফিল ক্যাটাগরিতে ৯৯ হাজার টাকা ও পিএইচডি ক্যাটাগরিতে ৩ লাখ টাকার আর্থিক সহায়তা পাবেন।

এ বিষয়ে ইনফরমেশন এন্ড কমিউনিকেশন টেকনোলজি বিভাগের প্রধান ড. মো. সাইফুর রহমান বলেন, প্রত্যেকটা ডিপার্টমেন্টের কাজ হওয়া উচিত রিসার্চ রিলেটেড। বর্তমানে আমাদের উপাচার্য স্যারও এই মোটিভ নিয়ে আগাচ্ছে। রিসার্চ ছাড়া কোন ভার্সিটি কখনও ডেভেলপ হতে পারে না। এ ছাড়া আমরা কোন ইন্ডাস্ট্রির সাথে কখনও কোন কোলাভোরেশন করতে পারি না। আশা করি, সবার সহযোগিতা নিয়ে আইসিটি বিভাগ এগিয়ে যাবে।

গবেষণা কার্যক্রমকে আরও এগিয়ে নিতে ১৯৭৭-৭৮ অর্থবছর থেকে ভৌতবিজ্ঞান, জীব ও চিকিৎসাবিজ্ঞান, খাদ্য ও কৃষিবিজ্ঞান এই তিনটি ক্যাটাগরিতে শিক্ষার্থী ও গবেষকদের ফেলোশিপ দিচ্ছে সরকার। বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের নির্ধারিত কমিটি বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও গবেষণা প্রতিষ্ঠানের এমএস, এমফিল, পিএইচডি, পোস্ট- ডক্টরাল শিক্ষার্থী ও গবেষকদের আবেদন গ্রহণ, যাচাই-বাছাই ও সাক্ষাৎকার নেয়ার মাধ্যমে এই ফেলোশিপ দিয়ে থাকে।

বিএনএ/হাবিবুর রহমান, ওজি

Loading


শিরোনাম বিএনএ