36 C
আবহাওয়া
১১:১৭ পূর্বাহ্ণ - এপ্রিল ২৫, ২০২৪
Bnanews24.com
Home » কোকেনে আসক্ত ছিলেন ওয়াসিম আকরাম

কোকেনে আসক্ত ছিলেন ওয়াসিম আকরাম

ওয়াসিম আকরাম

স্পোর্টস ডেস্ক: পাকিস্তানের কিংবদন্তি ফাস্ট বোলার ওয়াসিম আকরাম মাদকাসক্ত হয়ে পড়েছিলেন। খেলা ছাড়ার পর কোকেন নেয়া শুরু করেন এই চ্যাম্পিয়ন ফাস্ট বোলার। আসক্তি এমন পর্যায়ে পৌঁছে যায় যে তাকে পুর্নবাসন কেন্দ্রে ভর্তি হতে হয়।

এক সাক্ষাৎকারে সাবেক এই পেসার জানান, ক্রিকেটকে বিদায় জানানোর পর একটা সময় তিনি ছিলেন কোকেনে আসক্ত। তার আত্মজীবনী সুলতান: আ মেমোয়ার‘এ বিষয়টি জানিয়েছেন ওয়াসিম আকরাম।

ওয়ানডে ও টেস্টে পাকিস্তানের সর্বোচ্চ উইকেট নেয়া বোলার আকরাম তার বইয়ে জানিয়ছেন তিনি ২০০৩ সালে খেলা ছাড়ার পর কোকেনে আসক্ত হয়ে পড়েন। এ আসক্তি তৈরি হয় খেলার মাঠের উত্তেজনার অভাব থেকে। কোকেন আসক্তি শেষ হয় ২০০৯ সালে তার প্রথম স্ত্রী হুমা আকরামের মৃত্যুর পর।

আকরাম শনিবার প্রকাশিত ওই সাক্ষাৎকারে বলেন, ‘আমি মেতে থাকছে পছন্দ করতাম। পার্টি করতে ভালো লাগত। দক্ষিণ এশিয়ায় খ্যাতি আপনার সবকিছু কেড়ে নেয়, আকাঙ্ক্ষিত ও কলুষিত করে দেয়ার মতো। এক রাতে ১০টা পার্টিতেও আপনাকে যেতে হতে পারে। এবং অনেকে যায়ও। আমার ওপর এ জীবন অনেক চাপ তৈরি করছিল।

‘সবচেয়ে খারাপ বিষয় হলো আমি কোকেনের ওপর নির্ভরশীল হয়ে পড়েছিলাম। ইংল্যান্ডে এক পার্টিতে আমাকে যখন কোকেন অফার করা হয় তখন নির্দোষ ভেবে আমি তা নিই। ধীরে ধীরে এর ব্যবহার বাড়তে থাকে। একটা সময় এমন অবস্থা দাঁড়ায় যে কোকেন ছাড়া আমি কাজ করতে পারতাম না।’

আকরাম আরও জানান, দীর্ঘদিন কোকেন নেয়ার পর স্ত্রী হুমা তাকে একদিন ধরে ফেলেন। স্ত্রীর কথাতেই তিনি সাহায্য নেয়ার কথা ভাবেন। আকরাম বিস্তারিত জানিয়েছেন কীভাবে ধীরে ধীরে তার আসক্তি বাড়তে থাকে।

তিনি বলেন, ‘আমি একসময় আর নিয়ন্ত্রণ করতে পারতাম না। এক লাইন থেকে চার লাইন। চার লাইন থেকে এক গ্রাম। এক গ্রাম থেকে দুই গ্রাম। কোকেনের ব্যবহার বেড়েই চলছিল। আমি ঘুমাতে পারতাম না। খেতে পারতাম না। নিজের ডায়বেটিসের দিকে কোনো খেয়াল ছিল না। মাথাব্যথা হয় ও মেজাজ ক্রমাগত বদলাতে থাকত।’

আকরাম জানিয়েছেন পুনর্বাসনকেন্দ্রে গিয়েও খুব একটা লাভ হয়নি তার। সেখানে চিকিৎসকেরা রোগ সারানোর চেয়ে অর্থ আয়ের দিকেই মনোযোগী ছিলেন বেশি। শেষ পর্যন্ত স্ত্রীর চেষ্টাতেই এই আসক্তি থেকে মুক্তি পান ১৯৯২ সালের বিশ্বকাপজয়ী ওয়াসিম আকরাম।

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ