38 C
আবহাওয়া
৬:১৩ অপরাহ্ণ - এপ্রিল ২৩, ২০২৪
Bnanews24.com
Home » জনগণের হাতে থাকা বাড়তি ডলার বিক্রির নির্দেশ

জনগণের হাতে থাকা বাড়তি ডলার বিক্রির নির্দেশ

রেমিট্যান্সের ডলার ১০৮

বিএনএ ডেস্ক: নগদ ডলারের সংকট মেটাতে এবার মানুষের হাতে থাকা অতিরিক্ত ডলার বিক্রি করে দেয়ার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এ জন্য আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত সময় বেঁধে দেয়া হয়েছে। এরপর কারও কাছে অতিরিক্ত ডলার পাওয়া গেলে আইনগত ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছে বাংলাদেশ ব্যাংক।

বুধবার (৩১ আগস্ট) বাংলাদেশ ব্যাংক এ বিজ্ঞপ্তি দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। বিজ্ঞপ্তিতে বলা হয়, বর্তমান আইন অনুযায়ী, কোনো বাংলাদেশি বিদেশ থেকে ফেরার সময় ১০ হাজার ডলার বা সমপরিমাণ অন্য যেকোনো মুদ্রা সঙ্গে আনতে পারেন। এই ডলার তাঁরা নগদ সংরক্ষণ করতে পারেন, আবার বিদেশি মুদ্রার ব্যাংক হিসাবেও জমা রাখতে পারেন।

এর বেশি ডলার সঙ্গে থাকলে তা দেশে ফেরার এক মাসের মধ্যে মানি চেঞ্জার বা ব্যাংকের কাছে বিক্রি করে দেয়া বাধ্যতামূলক। আর যাঁরা কখনো বিদেশ যাননি, তাঁদের ডলার ধরে রাখার আইনগত কোনো সুযোগ নেই। আবার কেউ বিদেশে যাওয়ার জন্য বৈধ কাগজপত্রসহ প্রয়োজনীয় ডলার রাখতে পারেন। অতিরিক্ত ডলার ধারণ করা ফরেন এক্সচেঞ্জ রেগুলেশন অ্যাক্ট, ১৯৪৭-এর আওতায় দণ্ডনীয় অপরাধ।

ব্যাংকের পাশাপাশি খোলাবাজারেও এখন ডলার-সংকট চলছে। এর ফলে খোলাবাজারে প্রতি ডলারের দাম সর্বোচ্চ ১২০ টাকা উঠেছিল, এখন যা ১০৫-১১০ টাকা।

বিএনএ/এ আর

Loading


শিরোনাম বিএনএ