29 C
আবহাওয়া
৩:০০ পূর্বাহ্ণ - এপ্রিল ২০, ২০২৪
Bnanews24.com
Home » স্নাতক চূড়ান্ত পরীক্ষা নেওয়ার দাবিতে মানববন্ধন

স্নাতক চূড়ান্ত পরীক্ষা নেওয়ার দাবিতে মানববন্ধন

স্নাতক চূড়ান্ত পরীক্ষা নেওয়ার দাবিতে মানববন্ধন

বিএনএ, কুবি প্রতিনিধি : স্নাতকোত্তরের পাশাপাশি স্নাতকের চূড়ান্ত পরীক্ষা নেওয়ার দাবিতে মানববন্ধন করেছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের( কুবি) শিক্ষার্থীরা। মঙ্গলবার (৩১ আগস্ট) বেলা ১১ টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে অবস্থান নিয়ে এ দাবী জানান তারা। এ সময় বিভিন্ন প্ল্যাকার্ড নিয়ে শিক্ষার্থীরা মানববন্ধনে অংশ নেন।

জানা যায়, করোনা সংক্রমণে আটকে থাকা স্নাতকোত্তরের চূড়ান্ত পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। গত ২৯ আগস্ট একাডেমিক কাউন্সিল ও পরীক্ষার কমিটির সভায় ৯ সেপ্টেম্বর থেকে স্নাতকোত্তরের চূড়ান্ত পরীক্ষা শুরুর ঘোষণা দেয়া হয়। স্নাতকের পরীক্ষা ছাড়া শুধুমাত্র স্নাতকোত্তরের পরীক্ষার নেয়ার সিদ্ধান্তকে অযৌক্তিক দাবি করে আসছেন স্নাতকের শিক্ষার্থীরা।

তাদের দাবি স্নাতকোত্তরের পাশাপাশি স্নাতক চূড়ান্ত সেমিস্টারের আটকে থাকা পরীক্ষা নেওয়া হোক। এসময় মানববন্ধনে বক্তারা বলেন, স্নাতকোত্তরের শিক্ষার্থীদের একটি সার্টিফিকেট আছে। যার ফলে তারা চাকুরির বাজারে আবেদনের সুযোগ পাচ্ছে। কিন্তু আমরা সাড়ে ৫ বছর পরও স্নাতক শেষ করতে পারি নি। কোন চাকরিতে আমরা আবেদন করার সুযোগ পাচ্ছিনা। আমরা চাই স্নাতকোত্তরের পাশাপাশি স্নাতকের পরীক্ষা নেওয়া হোক।

প্রত্নতত্ত্ব ১১তম ব্যাচের শিক্ষার্থী রফিকুল ইসলাম বলেন, আমাদের ৪ বছর ৫ মাস অতিবাহিত হওয়ার পরও আমরা মাত্র ৪ টি সেমিস্টার শেষ করতে পেরেছি। ২০১৯ সালে আমরা সেশনজট নিরসনের দাবীতে আন্দোলন করলে উপাচার্য মহোদয় নিজ উদ্যোগে একাডেমিক ক্যালেন্ডার করে দিয়েছিলেন। কিন্তু আমাদের বিভাগ একাডেমিক ক্যালেন্ডারের তোয়াক্কা না করে গতানুগতিক নিয়মেই চলেছে। যার ফলে আমাদের আর পরীক্ষায় বসতে পারছিনা। যতই দিন যাচ্ছে আমাদের সেশনজট বেড়ে চলছে।

পরে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এমরান কবির চৌধুরী বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় প্রধান ও ছাত্র প্রতিনিধিদের সাথে বসে দ্রুত সময়ের মধ্যে অগ্রাধিকারের ভিত্তিতে পরীক্ষা শুরুর ঘোষণা দেন। তিনি বলেন, ‘শিক্ষার্থীদের কথা চিন্তা করে স্নাতকোত্তরের পাশাপাশি স্নাতক ১০ম ব্যাচের পরীক্ষা শুরু হবে। ধাপে ধাপে সব ব্যাচের পরীক্ষা শুরু হবে।

বিএনএনিউজ২৪/ হাবিুর রহমান, আমিন

Loading


শিরোনাম বিএনএ