29 C
আবহাওয়া
৭:০০ পূর্বাহ্ণ - সেপ্টেম্বর ১৯, ২০২৪
Bnanews24.com
Home » সিলেটে বিক্ষোভ মিছিলে পুলিশের হামলা

সিলেটে বিক্ষোভ মিছিলে পুলিশের হামলা


বিএনএ, সিলেট: সিলেট শহরে কোটাসংস্কার আন্দোলনকারীদের পূর্ব ঘোষিত ‘মার্চ ফর জাস্টিস’ কর্মসূচিতে পুলিশ সাউন্ড গ্রেনেড, কাঁদানে গ্যাস ও টিয়ারশেল নিক্ষেপ করেছে। এতে বিক্ষোভকারীরা ছত্রভঙ্গ হয়ে যায়।

বুধবার বেলা ১টা ১০ মিনিটে নগরীর সুবিদবাজার পয়েন্ট ও পুলিশ লাইন্স সড়কের মাঝামাঝি সিলেট প্লেস ক্লাবের সামনে এ ঘটনা ঘটে বলে শিক্ষার্থীরা জানান।

এ ঘটনায় ২০ জন আহত হয়েছেন বলে প্রাথমিকভাবে জানা গেছে। গুরুতর আহত অবস্থায় একজনকে নগরীর রাগিব রাবেয়া মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

এ আন্দোলনে শাবিপ্রবি শিক্ষার্থীদের পাশাপাশি সিলেটের লিডিং ইউনিভার্সিটি, মেট্রোপলিটন ইউনিভার্সিটি, এমসি কলেজসহ বেশ কয়েকটি স্কুল-কলেজের শিক্ষার্থী ও স্থানীয়রা অংশ নেয় বলে জানা গেছে।

শিক্ষার্থীরা জানান, বেলা পৌনে ১টার দিকে সুবিদবাজার পয়েন্ট থেকে তিন থেকে চার হাজার শিক্ষার্থী মিছিল করে এগিয়ে যাচ্ছিলেন। এ সময় পুলিশ ব্যারিকেড দিলে ১৫ মিনিট পর শিক্ষার্থীরা তা ভেঙে সামনে এগিয়ে যান। পরে মিছিলটি সিলেট প্রেসক্লাবের দিকে গেলে পুলিশ পেছন থেকে অতর্কিতভাবে সাউন্ড গ্রেনেড, রাবার বুলেট, কাঁদানে গ্যাস ও টিয়ারশেল ছোড়ে।

এ সময় শিক্ষার্থীরা দৌড় দিলে পুলিশ লাইন্স থেকেও পুলিশ বেরিয়ে শিক্ষার্থীদের ওপর হামলা করে। এ সময় ছত্রভঙ্গ হয়ে শিক্ষার্থীরা শহরের বিভিন্ন ছোট ছোট সড়কে ছড়িয়ে পড়ে বলে জানান তারা।

এর আগে বেলা ১১টার দিকে পূর্বঘোষিত ‘মার্চ ফর জাস্টিস’ কর্মসূচির অংশ হিসেবে সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে জড়ো হন শিক্ষার্থীরা। সেখানে প্রথমে ফটকের সামনে সিলেট-সুনামগঞ্জ মহাসড়কে পুলিশ তাদের দাঁড়াতে না দিলে ফটকের অদূরে পদচারী সেতুর নিচে দাঁড়িয়ে শিক্ষার্থীরা স্লোগান দিতে শুরু করেন। কিছুক্ষণ পর শিক্ষার্থীরা বাধা উপেক্ষা করে প্রধান ফটকে অবস্থান নেন।

বেলা ১১টা ৪০ মিনিটের দিকে সেখানে বক্তব্য রাখেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক ফয়সাল হোসেন। তিনি বলেন, “পুলিশকে বলতে চাই, আপনারা আমাদের সহযোগিতা করুন।”

তিনি বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে অবস্থান করে বিক্ষোভের ঘোষণা দেন৷ এরপর মার্চ ফর জাস্টিসের অংশ হিসেবে সিলেটের বন্দরবাজারে কোর্ট পয়েন্টের দিকে রওনা হন শিক্ষার্থীরা।

এ সময় শিক্ষার্থীর হাতে-‘লাশের হিসেব কে দিবে, কোন কোটায় দাফন হবে’, তোর কোটা তুই নে আমার ভাইকে ফেরত দে!’- লেখাসংবলিত প্ল্যাকার্ড দেখা যায়।

সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ফয়সাল হোসেন বলেন, “আমাদের ওপর নির্বিচারে পুলিশ পেছন থেকে টিয়ারশেল, সাউন্ড গ্রেনেড ও রাবার বুলেট ছুড়েছে। এতে আমাদের বেশকিছু নারী শিক্ষার্থীসহ প্রায় ২০ জন আহত হয়েছেন।”

গুরুতর আহত অবস্থায় একজনকে নগরীর রাগিব রাবেয়া মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি হয়েছে বলে জানান তিনি।

শিক্ষর্থীদের ওপর হামলার বিষয়ে জানতে চাইলে সিলেট মহানগর পুলিশের উপকমিশনার আজবাহার আলী শেখ বলেন, “কর্মসূচিতে অংশগ্রহণকারীরা পুলিশের ওপর হামলা চালিয়েছিল। এ সময় পুলিশকে লক্ষ্য করে ইট-পটকেলও নিক্ষেপ করা হয়েছে।”

এ কারণে পুলিশ টিয়ার শেল ও শর্টগানের গুলি নিক্ষেপ করে তাদের ছত্রভঙ্গ করে দেয় বলে জানান তিনি।

বিএনএ/ এমএফ/এইচমুন্নী

Loading


শিরোনাম বিএনএ
শনিরআখড়ায় বাসের ধাক্কায় নিহত ১ বাংলাদেশ ও ভারত টেস্ট খেলার ধারাবিবরণী প্রচার করবে বাংলাদেশ বেতার ১ নভেম্বর হতে অবৈধ পলিথিন ব্যাগের বিরুদ্ধে অভিযান কর্মসংস্থান সৃষ্টিতে বাংলাদেশে শিল্প স্থাপনে জাপানের প্রতি আহ্বান ক্রীড়া উপদেষ্টার জাপানে শতবর্ষী নাগরিকের সংখ্যা ৯৫ হাজার ছাত্র আন্দোলনে হতাহতদের পরিবারকে ভাতা দেওয়ার সিদ্ধান্ত শাহদীন মালিকের পরিবর্তে সংবিধান সংস্কার কমিশনের প্রধান আলী রীয়াজ ঝিনাইদহে দুই শিবিরকর্মী হত্যার দায়ে ৮পুলিশসহ ২৩জনের বিরুদ্ধে মামলা জুলাই গণহত্যায় উসকানিদাতা কবি-সাংবাদিক হলেও রেহাই নেই : নাহিদ ইসলাম চট্টগ্রাম বন্দর মোহাম্মদীয়া দাখিল মাদরাসায় শিক্ষক নিয়োগে অনিয়মের অভিযোগ