32 C
আবহাওয়া
১০:৩৫ অপরাহ্ণ - সেপ্টেম্বর ১৯, ২০২৪
Bnanews24.com
Home » আজ বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের নতুন কর্মসূচি “মার্চ ফর জাস্টিস”

আজ বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের নতুন কর্মসূচি “মার্চ ফর জাস্টিস”


বিএনএ, ঢাকা: বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ব্যানারে এবার‘মার্চ ফর জাস্টিস’ নামে নতুন কর্মসূচি ঘোষণা করেছে কোটা সংস্কার আন্দোলনকারী শিক্ষার্থীরা। বুধবার(৩১জুলাই) দেশের সকল আদালত, ক্যাম্পাস ও রাজপথে এই কর্মসূচি পালন করা হবে।

মঙ্গলবার সন্ধ্যায় এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ”সারাদেশে ছাত্র-জনতার উপর গণহত্যা, গণগ্রেফতার, হামলা-মামলা, গুম ও খুনের প্রতিবাদে এবং জাতিসংঘ কর্তৃক তদন্তপূর্বক বিচারের দাবিতে” তারা এই কর্মসূচির ডাক দিয়েছে। তাদের কর্মসূচির মূল লক্ষ্য—পূর্বঘোষিত নয় দফা দাবি আদায় করা।

সেই নয় দফা দাবির মধ্যে বাংলাদেশের প্রধানমন্ত্রীকে জাতির কাছে প্রকাশ্যে ক্ষমা চাওয়া, কয়েকজন মন্ত্রী-প্রতিমন্ত্রী এবং কয়েকটি বিশ্ববিদ্যালয়ের ভিসি ও প্রক্টরের পদত্যাগ, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অনেককে বরখাস্ত করার মতো দফা রয়েছে।

সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনে এক পর্যায়ে ব্যাপক সহিংসতা ছড়িয়ে পড়ে। এতে দেশের বিভিন্ন অঞ্চলে বহু হতাহত হন। সরকারি হিসেবে নিহতের সংখ্যা ১৫০ আর আন্দোলনকারী শিক্ষার্থীদের দাবি, দেশজুড়ে সহিংসতায় নিহত হয়েছেন ২৬৬ জন।সহিংসতার এ ঘটনায় মঙ্গলবার রাষ্ট্রীয় শোক পালন করা হয়। তবে তা প্রত্যাখ্যান করে লাল কাপড় মুখে ও চোখে বেঁধে ছবি তোলা এবং অনলাইনে ব্যাপক প্রচার কর্মসূচি পালন করেন আন্দোলনকারীরা।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক আব্দুল হান্নান মাসুদ বলেন, ‘ডিবি কার্যালয়ে সমন্বয়কদের জিম্মি করে, ব্ল্যাকমেইল করে এই লিখিত বক্তব্য পাঠ করানো হয়েছে। অস্ত্রের মুখে জিম্মি করে বিবৃতি আদায় ছাত্রসমাজ মেনে নেবে না।’

উল্লেখ্য,সহিংসতার কারণে গত ১৭ জুলাই থেকে উচ্চ মাধ্যমিক পর্যায় পর্যন্ত সব স্কুল–কলেজসহ শিক্ষাপ্রতিষ্ঠান অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করে শিক্ষা মন্ত্রণালয়। একই দিন থেকে দেশের সব সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ও অনির্দিষ্টকাল বন্ধ ঘোষণা করা হয়।পরিস্থিতি নিয়ন্ত্রণে গত ১৯ জুলাই রাত থেকে সারা দেশে কারফিউ জারি করে সরকার। মাঠে নামানো হয় সেনাবাহিনীর সদস্যদের।

সরকারের দাবি, শিক্ষার্থীদের শান্তিপূর্ণ আন্দোলনে বিএনপি ও জামায়াত–শিবিরের নেতাকর্মীরা ছদ্মবেশে প্রবেশ করে সহিংসতা উসকে দেয়। ভাঙচুর ও অগ্নিসংযোগ করা হয় রাষ্ট্রীয় সম্প্রচার মাধ্যম বিটিভি, বনানীর সেতুভবন, মহাখালির দুর্যোগ ব্যবস্থাপনা ভবন, মেট্রোরেল স্টেশনসহ বিভিন্ন সরকারি স্থাপনায়।

বিএনএ নিউজ/রেহানা/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ