24 C
আবহাওয়া
১১:২৮ অপরাহ্ণ - মার্চ ২৮, ২০২৪
Bnanews24.com
Home » অনাস্থা ভোটে উতরে গেছেন নেতানিয়াহু

অনাস্থা ভোটে উতরে গেছেন নেতানিয়াহু

নেতানিয়াহু

বিএনএ,বিশ্বডেস্ক :  অনাস্থা ভোটে উতরে গেছেন বেনিয়ামিন নেতানিয়াহু। আবারও ইসরায়েলের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিলেন তিনি।   স্থানীয় সময় বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) ইসরায়েলি পার্লামেন্ট নেসেটে নেতানিয়াহুর সরকার নিয়ে অনাস্থা ভোট হয়। এতে জয়ী হন নেতানিয়াহু। ১২০ সদস্যের নেসেটে তার নতুন সরকারের পক্ষে ভোট দেন ৬৩ জন। বিপক্ষে ভোট পড়ে ৫৪টি।

এর আগে ১৯৯৬ থেকে ১৯৯৯ সাল পর্যন্ত প্রথম মেয়াদে এবং ২০০৯ সাল থেকে ২০২১ সাল পর্যন্ত দ্বিতীয় মেয়াদে দেশটির প্রধানমন্ত্রী ছিলেন নেতানিয়াহু। প্রধানমন্ত্রী হিসেবে শপথগ্রহণের পর নেতানিয়াহু ফিলিস্তিনের অধিকৃত পশ্চিম তীরে নতুন করে ইহুদি বসতি সম্প্রসারণের ওপর গুরুত্বারোপ করেন।

ফের ইসরায়েলের প্রধানমন্ত্রী হওয়ায় নেতানিয়াহুকে অভিনন্দন জানিয়েছেন বিশ্বনেতাদের অনেকে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, তিনি ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে কাজ করবেন। ফিরে আসা ডানপন্থি এই নেতাকে তার ‘বন্ধু’ বলে অভিহিত করেছেন বাইডেন। তবে ফিলিস্তিনিদের সঙ্গে দ্বি-রাষ্ট্রীয় সমাধানকে বিপন্ন করে এমন নীতির বিরোধিতা করার প্রতিশ্রুতি দিয়েছেন বাইডেন।

অপরদিকে, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনও অভিনন্দন জানিয়েছেন নেতানিয়াহুকে। ক্রেমলিন জানিয়েছে, দুদেশের পারস্পরিক সহযোগিতা জোরদার করার ইঙ্গিতও দিয়েছেন পুতিন।

বিএনএ/ ওজি

 

Loading


শিরোনাম বিএনএ