29 C
আবহাওয়া
৩:২৫ পূর্বাহ্ণ - এপ্রিল ২০, ২০২৪
Bnanews24.com
Home » ঈশ্বরদীতে অধিক চিনি ধারণক্ষমতাসম্পন্ন নতুন জাতের আখ উদ্ভাবন

ঈশ্বরদীতে অধিক চিনি ধারণক্ষমতাসম্পন্ন নতুন জাতের আখ উদ্ভাবন


বিএনএ, পাবনা : উচ্চফলনশীল এবং অধিক চিনি ধারণক্ষমতাসম্পন্ন একটি নতুন জাতের আখ উদ্ভাবন করেছে পাবনার ঈশ্বরদীর বাংলাদেশ সুগারক্রপ গবেষণা ইনস্টিটিউট।

১৭ জুন কৃষি মন্ত্রণালয়ের সম্মানিত সিনিয়র সচিব মো. মেসবাহুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত জাতীয় বীজ বোর্ডের ১০৫তম সভায় এ জাতটি অবমুক্ত করা হয়।

জানা যায়, এ জাতের ফলন (৯৩.৫০-১২১.৫২ টন) বহুল প্রচলিত চেকজাত ঈশ্বরদী ৩৯-এর চেয়ে ৭.৩৬ শতাংশ বেশি এবং চিনি ধারণক্ষমতা (১২.০৬-১৫.১১ শতাংশ) ও গুড় আহরণ হার (১০.৭৫ শতাংশ)। এ জাতের চেয়ে যথাক্রমে ০.৩৮ শতাংশ এবং ০.৮৫ শতাংশ বেশি। জাতটি মোটা এবং স্মাট ও উইল্ট রোগ প্রতিরোধী। এতে লালপচা রোগ দেখা যায় না। এ জাতের আখের পাতায় ধার কম থাকায় মাঠের শ্রমিকরা অনায়াসে আখক্ষেতে কাজ করতে পারেন।

উল্লেখ্য, ২০০৯ সালে ভারত ও পাকিস্তানের দুটি আখ জাতের সংকরায়নের মাধ্যমে উদ্ভাবিত ক্লোনটিকে পুনরায় নিজেদের মধ্যে সংকরায়ন করে ২০১১ সালে আই ১১১/১১ ক্লোনটি নির্বাচিত করা হয়।

এর পর প্রাথমিক ফলন পরীক্ষা, অগ্রবর্তী ফলন পরীক্ষা,  আঞ্চলিক ফলন পরীক্ষাসহ বেশ কিছু গবেষণার মাধ্যমে এটিকে নতুন জাত হিসেবে অবমুক্তির জন্য নির্বাচন করা হয়। জাতীয় বীজ বোর্ডের জাত অবমুক্তির এ সভায় সব সদস্যের উপস্থিতিতে সর্বসম্মতিক্রমে জাতটি অবমুক্ত করা হয়।
বিএনএনিউজ/জেবি

Loading


শিরোনাম বিএনএ