36 C
আবহাওয়া
১১:১৮ পূর্বাহ্ণ - এপ্রিল ২০, ২০২৪
Bnanews24.com
Home » বায়ুদূষণে আজও চতুর্থ অবস্থানে ঢাকা

বায়ুদূষণে আজও চতুর্থ অবস্থানে ঢাকা

বাতাস

বিএনএ ডেস্ক: বিশ্বের ১০০টি শহরের মধ্যে বাতাসের নিম্নমানের দিক থেকে শীর্ষে রয়েছে থাইল্যান্ডের চিয়াং মাই। সুইজারল্যান্ডভিত্তিক বাতাসের মানবিষয়ক প্রযুক্তি প্রতিষ্ঠান আইকিউ এয়ারের র‌্যাংকিংয়ে বৃহস্পতিবাার সকাল ৮টা ৪৪ মিনিটে ২৪৫ স্কোর নিয়ে শহরটি শীর্ষে ছিল।

তালিকায় ওই সময়ে দ্বিতীয় অবস্থানে ছিল ভারতের মুম্বাই, স্কোর ছিল ১৯৭। পাকিস্তানের লাহোর ছিল তৃতীয়, ১৭১ স্কোর নিয়ে রাজধানী ঢাকা ছিল চতুর্থ অবস্থানে। গত কিছু দিন তালিকার প্রথম দিকে অবস্খান করছে দূষণের শহর ঢাকা।

নির্দিষ্ট স্কোরের ভিত্তিতে কোনো শহরের বাতাসের ক্যাটাগরি নির্ধারণের পাশাপাশি সেটি জনস্বাস্থ্যের জন্য ভালো নাকি ক্ষতিকর, তা জানায় আইকিউএয়ার। কোম্পানিটি শূন্য থেকে ৫০ স্কোরে থাকা শহরগুলোর বাতাসকে ‘ভালো’ ক্যাটাগরিতে রাখে। অর্থাৎ এ ক্যাটাগরিতে থাকা শহরের বাতাস জনস্বাস্থ্যের জন্য ক্ষতিকর নয়। ৫১ থেকে ১০০ স্কোরে থাকা শহরগুলোর বাতাসকে ‘মধ্যম মানের বা সহনীয়’ হিসেবে বিবেচনা করে কোম্পানিটি।

আইকিউএয়ারের র‌্যাঙ্কিংয়ে ১০১ থেকে ১৫০ স্কোরে থাকা শহরগুলোর বাতাসকে ‘সংবেদনশীল জনগোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’ ক্যাটাগরিতে ধরা হয়। ১৫১ থেকে ২০০ স্কোরে থাকা শহরের বাতাসকে ‘অস্বাস্থ্যকর’ ক্যাটাগরির বিবেচনা করা হয়। র‌্যাঙ্কিংয়ে ২০১ থেকে ৩০০ স্কোরে থাকা শহরগুলোর বাতাসকে ‘খুবই অস্বাস্থ্যকর’ ধরা হয়। তিন শর বেশি স্কোর পাওয়া শহরের বাতাসকে ‘বিপজ্জনক’ হিসেবে বিবেচনা করে আইকিউএয়ার।

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ