28 C
আবহাওয়া
১২:৪২ অপরাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » ‘মেডিকেল ও ডেন্টাল কলেজে ১০ শিক্ষার্থীর বিপরীতে ১ শিক্ষক’

‘মেডিকেল ও ডেন্টাল কলেজে ১০ শিক্ষার্থীর বিপরীতে ১ শিক্ষক’

'মেডিকেল ও ডেন্টাল কলেজে ১০ শিক্ষার্থীর বিপরীতে ১ শিক্ষক'

বিএনএ, ঢাকা১০ জন শিক্ষার্থীর জন্য একজন শিক্ষক নিয়োগের বিধান রেখে সরকারি মেডিকেল ও ডেন্টাল কলেজে পরিচালনা বিল সংসদে উত্থাপিত হয়েছে।

বুধবার (৩০ মার্চ) স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক ‘বেসরকারি মেডিকেল কলেজ ও ডেন্টাল কলেজ বিল-২০২২’ শীর্ষক বিলটি উপস্থাপন করেন।

বিলটি পরীক্ষা করে সংসদে প্রতিবেদন দেয়ার জন্য স্বাস্থ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়েছে। মন্ত্রিসভা ২০১১ সালের ৩ মে এই আইনটির খসড়া অনুমোদন দেয়।

বিলে বলা হয়েছে, বেসরকারি সরকারি মেডিকেল কলেজ বা ডেন্টাল কলেজের প্রত্যেক বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীর অনুপাত হবে ১:১০। এসব প্রতিষ্ঠানে কোনো বিভাগের খণ্ডকালীন শিক্ষকের সংখ্যা সংশ্লিষ্ট বিভাগের অনুমোদিত পদের শতকরা ২৫ শতাংশের বেশি রাখা যাবে না।

মেডিকেল বা ডেন্টাল কলেজের ৫ শতাংশ আসন অসচ্ছল মেধাবী শিক্ষার্থীদের জন্য সংরক্ষিত থাকবে। প্রতি শিক্ষাবর্ষে এসব আসনে ভর্তি শিক্ষার্থীদের তালিকা ভর্তি কার্যক্রম শেষ হওয়ার ১৫ দিনের মধ্যে সরকারকে জানাতে হবে।

বেসরকারি মেডিকেল বা ডেন্টাল কলেজে অন্যূন ৫০ জন শিক্ষার্থীর আসন বিশিষ্ট হতে হবে। বেসরকারি মেডিকেল কলেজ স্থাপনের জন্য মেট্রাপলিটন এলাকায় কমপক্ষে ২ একর এবং ডেন্টাল কলেজের জন্য ১ একর জমি থাকতে হবে। অন্য এলাকায় এই জমির পরিমাণ যথাক্রমে ৪ একর ও ২ একর হতে হবে।

মেডিকেল কলেজ বা ডেন্টাল কলেজ এবং এর অধীনে পরিচালিত হাসপাতাল কোনোভাবেই ইজারা বা ভাড়া নেওয়া জমিতে বা ভবনে স্থাপন করা যাবে না।

বিলে  আরও বলা হয়েছে, মেডিকেল কলেজের নামে অন্যূন ৩ কোটি টাকা এবং বেসরকারি ডেন্টাল কলেজের নামে ২ কোটি টাকা যে কোনো তফসিলি ব্যাংকে সংরক্ষিত থাকতে হবে। স্বীকৃতি পাওয়া মেডিকেল ও ডেন্টাল কলেজের নামে ১ কোটি টাকা জমা থাকতে হবে।

তবে অর্ধ শতাধিক আসন বিশিষ্ট প্রতি আসনের জন্য মেডিকেল কলেজের ক্ষেত্রে ৩ লাখ টাকা এবং ডেন্টাল কলেজের জন্য ২ লাখ টাকা সংরিক্ষত তহবিল হিসেবে জমা থাকতে হবে। ব্যক্তি নামে মেডিকেল বা ডেন্টাল কলেজের ক্ষেত্রে আরও ১ কোটি টাকা সংরক্ষিত তহবিল হিসাবে জমা থাকতে হবে।

প্রস্তাবিত আইনে বলা হয়, প্রত্যেক বেসরকারি মেডিকেল ও ডেন্টাল কলেজের সব শিক্ষার্থীর ভর্তি ফি নির্ধারণ করবে সরকার। কোনো মেডিকেল বা ডেন্টাল কলেজ কাউন্সিলের অনুমোদন না নিয়ে শিক্ষা কার্যক্রম পরিচালনা করলে ১ বছরের কারাদণ্ড বা অনধিক ১০ লাখ টাকা অর্থদণ্ডের বিধান রাখা হয়েছে। ৫ শতাংশ আসন অসচ্ছল শিক্ষার্থীদের জন্য না রাখলে এবং অতিরিক্ত শিক্ষার্থী ভর্তি করলে একই দণ্ডের বিধান রাখা হয়েছে। এছাড়া সরকারের অনুমতি ছাড়া নতুন শিক্ষার্থী ভর্তি করলে ১০ লাখা টাকা অর্থদণ্ডের বিধান রাখা হয়েছে।

বিলটি আইন হিসেবে কার্যকর হওয়ার ১ বছরের মধ্যে আগেই স্থাপিত মেডিকেল ও ডেন্টাল কলেজগুলোকে এ বছরের মধ্যে বিধান মেনে অনুমোদন নিতে হবে।

বিএনএ/ এ আর

 

 

Loading


শিরোনাম বিএনএ