24 C
আবহাওয়া
৩:৪৫ পূর্বাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » মূল্যসীমা মেনে চলা দেশে তেল বেচবে না রাশিয়া

মূল্যসীমা মেনে চলা দেশে তেল বেচবে না রাশিয়া

জ্বালানি

বিএনএ বিশ্ব ডেস্ক: যেসব দেশ ও প্রতিষ্ঠান পশ্চিমাদের বেঁধে দেয়া মূল্যসীমা মেনে চলবে, তাদের কাছে তেল বিক্রি করবে না রাশিয়া। মস্কোর কর্তৃপক্ষ মঙ্গলবার একটি ফরমান জারি করে জানায়, আগামী ১ ফেব্রুয়ারি থেকে পরবর্তী পাঁচ মাস মূল্যসীমা মেনে চলা দেশ ও প্রতিষ্ঠানের কাছে অপরিশোধিত তেল রপ্তানি বন্ধ রাখা হবে। খবর রয়টার্সের।

রাশিয়া স্পষ্ট করে বলেছে, পশ্চিমা দেশগুলোর বেঁধে দেয়া মূল্যসীমায় কারও কাছে তারা তেল বেচবে না। দেশটির সরকারি নিউজ পোর্টাল ও ক্রেমলিনের ওয়েবসাইটে বলা হয়, ‘যুক্তরাষ্ট্র ও অন্যান্য দেশ এবং তাদের সঙ্গে যোগদানকারী প্রতিষ্ঠানগুলোর অবন্ধুসুলভ ও আন্তর্জাতিক আইনের পরিপন্থী সিদ্ধান্তের বিরুদ্ধে সরাসরি প্রতিক্রিয়া হিসেবে তাদের কাছে তেল বিক্রির ওপর রাশিয়া নিষেধাজ্ঞা দিচ্ছে।’

বিশ্বের বৃহত্তম অর্থনৈতিক দেশের জোট জি-৭, ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) এবং অস্ট্রেলিয়া সমুদ্রপথে রপ্তানি করা রাশিয়ার অপরিশোধিত তেলের মূল্য ব্যারেলপ্রতি ৬০ ডলারে নির্ধারণ করে দেয়। চলতি মাসের ৫ ডিসেম্বর থেকে সিদ্ধান্তটি কার্যকর করা হয়। জি-৭ ও ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোতে নথিভুক্ত তেলবাহী ট্যাংকারগুলোকে রাশিয়ার বিরুদ্ধে শাস্তিমূলক পদক্ষেপ মেনে চলতে হবে। বিমা কোম্পানি ও ঋণদাতা প্রতিষ্ঠানগুলোও এই সিদ্ধান্তের আওতায় পড়ছে।

রাশিয়া যাতে তেল বিক্রি থেকে রোজগারের অর্থ দিয়ে ইউক্রেন যুদ্ধের জন্য অস্ত্র, রসদ না কিনতে পারে সে লক্ষ্যে জি-৭ জোট গত সেপ্টেম্বরে প্রথম রুশ তেলের মূল্যসীমা বেঁধে দেয়ার পরিকল্পনাটি সামনে আনে। যদিও ইউক্রেন যুদ্ধ ঘিরে পশ্চিমা দেশগুলো রুশ তেল ক্রয়ের মাত্রা কমিয়েছে। তবে ভারত, চীনসহ অনেক দেশে রাশিয়ার তেলের বিরাট চাহিদা রয়েছে।

সৌদি আরবের পর বিশ্বের দ্বিতীয় বৃহত্তম তেল রপ্তানিকারক দেশ রাশিয়া। আন্তর্জাতিক বাজারে রাশিয়ার তেল রপ্তানি ব্যাহত হলে বিশ্বব্যাপী জ্বালানি বাজারে তার বড় প্রভাব পড়বে।

বিএনএনিউজ২৪/এমএইচ

Loading


শিরোনাম বিএনএ