30 C
আবহাওয়া
৯:২৫ পূর্বাহ্ণ - এপ্রিল ২৪, ২০২৪
Bnanews24.com
Home » পিত্তাশয় থেকে বের করা হলো ১৪৪০টি পাথর

পিত্তাশয় থেকে বের করা হলো ১৪৪০টি পাথর


বিএনএ, বিশ্বডেস্ক : ভারতের পশ্চিমবঙ্গের এক রোগীর পিত্তাশয় থেকে ছোট-বড় মিলিয়ে ১,৪৪০ টি পাথর বের করা হল মাইক্রোসার্জারি অপারেশনে! হুগলি জেলার তারকেশ্বরের চাঁপাডাঙার একটি বেসরকারি নার্সিং হোমে অস্ত্রোপচারের মাধ্যমে পাথরগুলো বের করেন চিকিৎসকরা।

অপারেশনের পর অবশ্য রোগী সুস্থ আছেন বলেই জানিয়েছেন চিকিৎসক।

জানা গিয়েছে, চুঁচুড়ার ১৬/৩৪০ মিয়ার বার পীরতলা এলাকার বাসিন্দা সতেরো বছর বয়সী বিভাসিন্ধু দত্ত মাস তিনেক ধরে অসম্ভব পেটের যন্ত্রণায় ভুগছিলেন। চুঁচুড়া হাসপাতালে ভর্তি হন তিনি। সেখানেই আল্ট্রাসোনোগ্রাফিতে ধরা পড়ে তাঁর পিত্তথলিতে প্রচুর পাথর আছে। কিন্তু রোগীর হাইপারটেনশন ও রক্তক্ষরণের সমস্যা চিকিৎসায় বাধা হয়ে দাঁড়ায়। সরাসরি তাঁর অস্ত্রোপচার করা যাবে না। তাহলে উপায়?

নানা ভাবে পরীক্ষা নিরিক্ষা করা হয় রোগীর। চিকিৎসকেরা সিদ্ধান্ত নেন যে, মাইক্রো সার্জারি করে পিত্তাশয় থেকে পাথরগুলো বের করা হবে।

চিকিৎসকের পরামর্শে তারকেশ্বর চাঁপাডাঙ্গা এলাকায় একটি বেসরকারি হাসপাতালে ভর্তি হন বিভাসিন্ধু। রবিবার রাতে চিকিৎসক কায়ুম খান তাঁর চার জন সহযোগীকে নিয়ে মাইক্রোসার্জারি অপারেশন করেন। পিত্তথলি থেকে একের পর এক পাথর বের করেন তাঁরা। তবে দু’ দশটা নয়, এক এক করে ১,৪৪০ টি ছোট বড় পাথর বের করা হয় পিত্তাশয় থেকে।

চিকিৎসক কায়ুম খান বলেন,এরকম রোগীকে অপারেশন করাই যুক্তিযুক্ত কাজ। না হলে এগুলি পিত্তথলি থেকে পিত্তনালীতে চলে যেতে পারে। পিত্তনালী থেকে জন্ডিস হয়, তাও কোনও কোনও সময় দেখা যায় প্যানক্রিয়াটাইটিস হয়। এখন রোগী ভাল আছেন। সুস্থ আছেন।

বিএনএনিউজ/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ