31 C
আবহাওয়া
৫:৪৮ অপরাহ্ণ - মার্চ ২৮, ২০২৪
Bnanews24.com
Home » মিরসরাইয়ে এবারও সেরা জেবি স্কুল

মিরসরাইয়ে এবারও সেরা জেবি স্কুল

জেবি উচ্চ বিদ্যালয়

বিএনএ, মিরসরাই: এসএসসি পরীক্ষার ফলাফলে বরাবরের মতো চট্টগ্রামের মিরসরাইয়ে এবারও সেরা হয়েছে জেবি উচ্চ বিদ্যালয়। শতভাগ পাশ ও জিপিএ-৫ এর দিক থেকে প্রতিষ্ঠানটি চট্টগ্রাম শিক্ষা বোর্ডে ৫ম স্থান অর্জন করেছে। এবার ২২১ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়। তার মধ্যে ১১৬ জন জিপিএ-৫ পেয়ে উত্তীর্ণ হয়েছে। এছাড়াও এ গ্রেড (অ) পেয়েছে ৯৮ জন এবং এ-মাইনাস (অ-) পেয়েছে ৭ জন। বিগত কয়েক বছর ধরে তারা উপজেলায় প্রথম স্থান ও বোর্ডে দশ প্রতিষ্ঠানের মধ্যে স্থান করে নিচ্ছে।

জানা গেছে, মিরসরাইয়ে এসএসসি পরীক্ষায় ৪৬টি উচ্চ বিদ্যালয়ের পাঁচ হাজার ৭৪৩ জন পরীক্ষার্থীর মধ্যে পাশ করেছে পাঁচ হাজার ২০০ জন। উপজেলায় শতকরা পাশের হার স্কুলে ৮৭ দশমিক ৫৩ এবং দাখিলে ৮২ দশমিক ২২। এসএসসিতে জিপিএ-৫ পেয়েছে ৫১৩ জন। জেবি স্কুল ছাড়াও শতভাগ পাশের কৃতিত্ব অর্জন করেছে  মারুফ মডেল উচ্চ বিদ্যালয়, বিশ্বদরবার মাধ্যমিক উচ্চ বিদ্যালয় ও আবুল কাশেম বালিকা উচ্চ বিদ্যালয় ।

দাখিল পরীক্ষায় উপজেলার ২৬টি মাদরাসার ৯৩২ পরীক্ষার্থীর মধ্যে পাশ করেছে ৮১৪ জন। পাশের হার ৮২ দশমিক ২২%। জিপিএ-৫ পেয়েছে ৪০ জন। সেরা বড়তাকিয়া যাহেদিয়া দাখিল মাদরাসা। এছাড়াও কারিগরিতে পাশের হার ৮৯ দশমিক ৫৫%। কারিগরিতে ১০৭ জন পরীক্ষার্থীর মধ্যে পাশ করেছে ১০২ জন। জিপিএ-৫ পেয়েছে ৫৭ জন।

জেবি স্কুলের সহকারী প্রধান শিক্ষক সুভাষ সরকার বলেন, ২০০২ সাল থেকে এই পর্যন্ত এসএসসি ফলাফলের দিক দিয়ে উপজেলায় শ্রেষ্ঠত্ব অর্জন করে আসছে জেবি স্কুল। এবারও তার ব্যতিক্রম ঘটেনি। এবার ২২১ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়। তার মধ্যে ১১৬ জন জিপিএ-৫ পেয়ে উত্তীর্ণ হয়েছে। এছাড়াও এ গ্রেড (অ) পেয়েছে ৯৮ জন এবং এ-মাইনাস (অ-) পেয়েছে ৭ জন।

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা হুমায়ুন কবির খাঁন বলেন, এসএসসি পরীক্ষায় পাঁচ হাজার ২০০ জন। জিপিএ-৫ পেয়েছে ৫১৩ জন। দাখিল পরীক্ষায় ৯৩২ জন পরীক্ষার্থীর মধ্যে পাশ করেছে ৮১৪ জন। জিপিএ-৫ পেয়েছে ৪০ জন। কারিগরিতে ১০৭ জন পরীক্ষার্থীর মধ্যে পাশ করেছে ১০২ জন। জিপিএ-৫ পেয়েছে ৫৭ জন। এসএসসিতে বরাবরের মতো এবারো উপজেলায় সেরা হয়েছে জেবি উচ্চ বিদ্যালয়।

বিএনএ/ আশরাফ উদ্দিন, ওজি

Loading


শিরোনাম বিএনএ