29 C
আবহাওয়া
৬:৫১ পূর্বাহ্ণ - এপ্রিল ২৫, ২০২৪
Bnanews24.com
Home » দেশে ফিরছেন আফগানিস্তানে আটকে পড়া ১২ বাংলাদেশি

দেশে ফিরছেন আফগানিস্তানে আটকে পড়া ১২ বাংলাদেশি

দেশে ফিরছেন আফগানিস্তানে আটকে পড়া ১২ বাংলাদেশি

বিএনএ ডেস্ক: কাবুল বিমানবন্দরে আটকে পড়া ১২ বাংলাদেশি আফগানিস্তান ছেড়ে গেছেন। জাতিসংঘ শরণার্থী সংস্থা ইউএনএইচসিআরের সহযোগিতায়  ইতোমধ্যে কাতারে মার্কিন সামরিক ঘাঁটিতে পৌঁছেছেন। তাদের সঙ্গে আফগানিস্তানের ১৬০ জন শিক্ষার্থীও রয়েছেন। কাতার  থেকে  এসব বাংলাদেশি শিগগিরই দেশে ফিরে আসবেন বলে জানা গেছে ।

শনিবার (২৮ আগস্ট) রাতে সংবাদ মাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা।

তিনি জানান, ইতিমধ্যে ১২ বাংলাদেশি আফগানিস্তান থেকে নিরাপদে বের হয়ে গেছেন। তারা কাতার হয়ে পরে বাংলাদেশে ফেরত আসবেন।  তাদের ফিরিয়ে আনতে কাজ করছে সরকার। তাদের সঙ্গে ১৬০ আফগান শিক্ষার্থী রয়েছেন। তারা চট্টগ্রামে এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনে পড়ছেন। ছুটিতে বাড়ি গিয়ে সেখানে আটকা পড়েন তারা। তালেবান কাবুল দখল করে নেয়ার পর ফেরার ফ্লাইট পাচ্ছিলেন না এসব শিক্ষার্থী।

এ পর্যন্ত আফগানিস্তানে ২৯ বাংলাদেশির অবস্থান নিশ্চিত হওয়া গেছে- জানিয়ে তিনি আরও  বলেন, আফগানিস্তানে বাংলাদেশের কোনো দূতাবাস নেই। তাই সমদূরবর্তী মিশন হিসেবে আফগানিস্তানে কাজ করছে উজবেকিস্তানের বাংলাদেশ দূতাবাস।

এর আগে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন জানান, আফগানিস্তানে আটকে পড়া ১২ জন বাংলাদেশি কাবুল বিমানবন্দরে মার্কিন সেনাদের তত্বাবধানে রয়েছে। শিগগিরই তারা একটি চার্টার ফ্লাইটে বাংলাদেশে উদ্দেশ্য রওনা দেবে।

বৃহস্পতিবার (২৬ আগস্ট) কাবুল বিমানবন্দরে আইএসকেপি’র ভয়াবহ আত্মঘাতী হামলার কারণে আটকে পড়েন তারা ।

গত ১৫ আগস্ট আফগানিস্তানের রাজধানী কাবুল দখল করে তালেবান। এরপর বিভিন্ন দেশের নাগরিকদের পাশাপাশি দেশটির লোকজনও দেশ ছেড়ে যাচ্ছেন।

বিএনএনিউজ/আরকেসি

Loading


শিরোনাম বিএনএ