28 C
আবহাওয়া
১২:৫০ পূর্বাহ্ণ - সেপ্টেম্বর ১৭, ২০২৪
Bnanews24.com
Home » ১৭ বছর বয়সী ফিলিস্তিনি দাবা চ্যাম্পিয়ন, যুদ্ধ শেষে নিজ দেশে যেতে চান

১৭ বছর বয়সী ফিলিস্তিনি দাবা চ্যাম্পিয়ন, যুদ্ধ শেষে নিজ দেশে যেতে চান

Raji Sayel Abu Azizah

বিশ্ব ডেস্ক: গাজা-ইসরায়েল যুদ্ধ শেষ হলে নিজ দেশ ফিলিস্তিনে ফিরতে চায় সংযুক্ত আরব আমিরাত ভিত্তিক ১৭ বছর বয়সী ফিলিস্তিনি দাবা চ্যাম্পিয়ন ।

রাজী সায়েল আবু আজিজাহ তার দেশ ফিলিস্তিনের পক্ষে প্রতিনিধিত্ব করেছেন এবং অনেক খেলায় জিতে ব্যাপক প্রশংসা পেয়েছেন।

সে বললো, তার নিজের এবং  তার মাতৃভূমির প্রতিনিধিত্ব করা এবং এর পক্ষে জয়ী হওয়াই অনেক গর্ব ও সম্মানের বিষয়। যেহেতু তার দেশ যুদ্ধ আক্রান্ত, তার তীব্র ইচ্ছা  যুদ্ধ  শেষ হবার পর সে  একদিন ফিলিস্তিন সফর করবে।

Raji Sayel Abu Azizah
Raji Sayel Abu Azizah

আরব আমিরাতের জনপ্রিয় পত্রিকা খালিজ টাইমসের সাথে আলাপকালে , রাজী সায়েল আবু আজিজাহ বলেন: “আমি সবেমাত্র আমার দাবা যাত্রা শুরু করেছি। আমি যে সমস্ত টুর্নামেন্ট জিতেছি তার জন্য আমি গর্বিত, কিন্তু আমার উচ্চাকাঙ্ক্ষা আরও বেশি,  আমি বিশ্বের অন্যতম সেরা দাবা খেলোয়াড় হতে চাই।”

 

রাজীকে সংযুক্ত আরব আমিরাতের অন্যতম কনিষ্ঠ এবং সবচেয়ে জোরালো দাবা খেলোয়াড় হিসেবে বিবেচনা করা হয়। তিনি বিখ্যাত শারজাহ চেস ক্লাবের হয়ে খেলেন। তিনি ৮ বছর বয়সে দাবা খেলতে শিখেন। এক বছর পরে, তিনি প্রতিযোগিতামূলক টুর্নামেন্টে অংশ নেন এবং আর কখনও পিছনে ফিরে তাকাতে হয়নি তাকে।

Raji Sayel Abu Azizah
Raji Sayel Abu Azizah(বামে)

 

“আমি ২০১৫ সালে ক্লাবে ফিরে যাওয়ার কথা মনে করি। এটা ছিল প্রথম টুর্নামেন্ট যা আমি খেলেছি। এটাকে এক্সপো টুর্নামেন্ট বলা হতো,” তিনি শেয়ার করেছেন।

 

তারপর থেকে, তিনি আরব  যুব দাবা চ্যাম্পিয়নশিপ, ওয়েস্টার্ন এশিয়া দাবা চ্যাম্পিয়নশিপ, দুবাই ওপেন, অনূর্ধ্ব-১৮ ইউএই দাবা চ্যাম্পিয়নশিপ এবং আরও অনেকগুলি সহ আরব আমিরাত এবং বিদেশে অনেক টুর্নামেন্ট জিতেছেন। তার FIDE (Federation Internationale des Echecs/ International Chess Federation) রেটিং হল ক্লাসিকে ২০৭০, দ্রুত ২০১০ এবং blitz-এ ১৯০০0।

জাগলিং হাই স্কুল চাপ

 

রাজিও একজন মেধাবি ছাত্র, উচ্চ বিদ্যালয়ের একাডেমিক চাপ সামলে দাবা গ্র্যান্ডমাস্টার হতে চান। “প্রাথমিকভাবে, আমি যখন হাই স্কুলে প্রবেশ করি তখন আমি কিছু সমস্যার সম্মুখীন হয়েছিলাম, কিন্তু সময়ের সাথে সাথে, আমি বহু-কাজ করতে পারতাম এবং দক্ষতার সাথে আমার সময়কে সংগঠিত করতে পারতাম,” তিনি বলেন৷

 

আবুধাবি ক্রীড়া পরিষদের চেয়ারম্যান শেখ নাহিয়ান বিন জায়েদ আল নাহিয়ানের পৃষ্ঠপোষকতায় ১১ ডিসেম্বর আল আইনে অনুষ্ঠিত ২৫তম এশিয়ান যুব দাবা চ্যাম্পিয়নশিপ ছিল তার সাম্প্রতিক টুর্নামেন্ট।

সংযুক্ত আরব আমিরাত দাবা ফেডারেশন, এশিয়ান দাবা ফেডারেশনের সহযোগিতায় টুর্নামেন্টের আয়োজন করে এবং ৪৬টি বিভিন্ন দেশের ১২০০ জন দাবা খেলোয়াড়কে আয়োজক করে।

 

বিভিন্ন জাতীয়তার অনেক দাবা খেলোয়াড়ের মধ্যে, রাজিই একমাত্র ফিলিস্তিনি দাবা খেলোয়াড় যিনি অনূর্ধ্ব-১৮ বিভাগে তার জাতির প্রতিনিধিত্ব করেছিলেন। তিনি বলেছেন: “টুর্নামেন্টটি শক্তিশালী এবং অত্যন্ত প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ছিল কিন্তু আমি আমার বেশিরভাগ খেলাই জিততে পেরেছি।”

জীবনের খেলা

 

তবে জীবনে একটা খেলা আছে সে সবচেয়ে বেশি জিততে চায়। যুদ্ধে বিধ্বস্ত হচ্ছে তার দেশ। যদিও তার পরিবার যারা জর্ডান এবং সংযুক্ত আরব আমিরাতে বসবাস করছে তারা সবাই নিরাপদ, তিনি বলেছিলেন যে চলমান সংঘাত নিয়ে উদ্বিগ্ন না হওয়া খুবই চ্যালেঞ্জিং।

 

“আমার পরিবার নিরাপদ এবং দুর্দান্ত কাজ করছে, কারণ তারা জর্ডান এবং সংযুক্ত আরব আমিরাতে থাকে। তবে আমি আশা করি এই যুদ্ধের অবসান ঘটবে যাতে আমি একদিন ফিলিস্তিন সফর করতে পারি,” তিনি বলেন।

বিএনএ,এসজিএন

Loading


শিরোনাম বিএনএ