29 C
আবহাওয়া
৪:৫০ পূর্বাহ্ণ - এপ্রিল ২৫, ২০২৪
Bnanews24.com
Home » ড. কে রহমান হাওলাদার আর নেই

ড. কে রহমান হাওলাদার আর নেই

ড. কে রহমান হাওলাদার আর নেই

বিএনএ,চট্টগ্রাম : মঙ্গলবার (২৮ ডিসেম্বর)  সকাল ৮ টায় প্রখ্যাত সাইক্লোজিস্ট, মনোবিজ্ঞানী, জ্যোতির্বিজ্ঞানী ও সমাজসেবক ড. কে রহমান হাওলাদার ইন্তিকাল করছেন। ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। মৃত্যূকালে তিনি এক স্ত্রী, দুই কন্যা, দুই পুত্র ও অসংখ্য গুণগ্রাহী রেখে যান । তিনি মনোবিজ্ঞানী বিশেষ অবদান রাখায় বিভিন্ন সংস্থা থেকে সম্মনা স্মারক ও অসংখ্য পদকে ভূষিত হয়েছেন।

তিনি সুপ্রিম কোর্টের সিনিয়র অ্যাডভোকেট মরহুম আব্দূর রহমান হাওলাদার এর ছোট ভাই । মরহুমের জন্মস্থান পটুয়াখালী হলেও ৭৯ সাল থেকে তিনি চট্টগ্রামরে স্থায়ী বাসিন্দা । ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ক্লিনিক্যাল সাইকোলজিতে এমএসসি এবং শ্রীলংকা ইন্ডিপেন্ডেন্ট বিশ্ববিদ্যালয় থেকে একই বিষয়ে পিএইচডি ডিগ্রি অর্জন করেন তিনি। সাথে ভারতের বেনারস হিন্দু  বিশ্ববিদ্যালয় থেকে জ্যোতির্বিদ্যা বিষয়ে (ডিএএমএসএস ফার্স্ট ক্লাস ফার্স্ট গোল্ড ম্যাডেলিস্ট) ডিপ্লোমা সম্পন্ন করেন।

এরশাদ আমলে তিনি নির্বাহী ম্যাজিস্ট্রেট হিসাবে মেধা তালিকায় স্থান ও নিয়োগ পেলেও চাকুরী ভালো না লাগায় কিছুদিন পর ইস্তফা দেন। এর আগে তিনি ছাত্র জীবন শেষে পাবনা মানসিক হসপিটালে ক্লিনিক্যাল সাইকোলজিস্ট হিসাবে ৫ বছর কাজ করেন। সে সময় কবর ও মর্গ থেকে চুরি করে লাশের কলিজা খেকো খলিলুল্লাহর দীর্ঘ তিন বছর ধরে মানসিক চিকিৎসেবা দিয়ে তাকে সুস্থ করে তোলেন।

২০০০ সালে ৫ মে পৃথিবী মহাপ্রলয়ে ধ্বংস হয়ে যাবে বলে বিশ্বের বড় বড় বিজ্ঞানী ও জ্যোতির্বিদ ভবিষৎবাণী করেছিলেন। বিশ্বের প্রায় সমস্ত মানুষ একটা আতঙ্কের মধ্যে ছিলেন। ঠিক ওই মুহূর্তে ড. কে. রহমান হাওলাদার দৈনিক আজাদী পত্রিকায় একটি প্রতিবেদনের মাধ্যমে জানিয়ে ছিলেন যে পৃথিবী ৫ মে যেমন আছে তেমন থাকবে। ৫ মে এবং তাঁর পরবর্তী সময় হাজার হাজার মানুষের শুভেচ্ছা বাণী ছিল তাঁর জীবনের সবচেয়ে বেশি আনন্দের স্মৃতি।

তিনি বাংলাদেশ হিউম্যান রাইটস ফাউন্ডেশন-বিএইচআরএফ এর আজীবন সদস্য ছিলেন। বাংলাদেশ হিউম্যান রাইটস ফাউন্ডেশন-বিএইচআরএফ এর সকল সদস্য তাঁর মৃত্যুতে গভীরভাবে মর্মাহত।সকলে শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানাচ্ছেন এবং মরহুমের আত্মার মাগফেরাত কামনা করছেন।

বিএনএনিউজ২৪.কম/এনএএম

Loading


শিরোনাম বিএনএ