32 C
আবহাওয়া
৩:২৪ অপরাহ্ণ - অক্টোবর ২৮, ২০২৪
Bnanews24.com
Home » নোবেল শান্তি পুরস্কার বিজয়ী নার্গেস মোহাম্মদী হাসপাতালে

নোবেল শান্তি পুরস্কার বিজয়ী নার্গেস মোহাম্মদী হাসপাতালে

নার্গেস মোহাম্মদী

বিশ্ব ডেস্ক: ইরানের কারাবন্দী নোবেল শান্তি পুরস্কার বিজয়ী নার্গেস মোহাম্মদীকে গুরুতর স্বাস্থ্য সমস্যা নিয়ে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

অ্যাক্টিভিস্টের পক্ষে প্রচারণা চালানো একটি গ্রুপ রবিবার  এ তথ্য জানিয়েছে।

ফ্রি নারগেস কোয়ালিশন এক বিবৃতিতে বলেছে যে একাধিক অবস্থার জন্য ব্যাপক চিকিৎসা পেতে মোহাম্মদীকে অবশ্যই মেডিকেল ফার্লো দিতে হবে। এতে বলা হয়েছে যে শুধুমাত্র তাকে হাসপাতালে স্থানান্তর করলে কয়েক মাস অবহেলা এবং বঞ্চনার কারণে সৃষ্ট গুরুতর স্বাস্থ্য সমস্যার সমাধান হবে না।

মোহাম্মদীকে ইরানের কুখ্যাত এভিন কারাগারে বন্দি রাখা হয়েছে, যেখানে রাজনৈতিক বন্দী এবং পশ্চিমা সম্পর্কযুক্ত ব্যক্তিদের রাখা হয়েছে। তিনি ইতিমধ্যে 30 মাসের সাজা ভোগ করছেন, যার সাথে জানুয়ারিতে আরও ১৫ মাস যুক্ত করা হয়েছিল।

শনিবার, ইরানি কর্তৃপক্ষ তার বিরুদ্ধে অতিরিক্ত ছয় মাসের সাজা জারি করে যখন তিনি ৬ আগস্ট এভিন কারাগারের মহিলা ওয়ার্ডে অন্য রাজনৈতিক বন্দীর মৃত্যুদণ্ড কার্যকর করার প্রতিবাদ করেছিলেন।

মোহাম্মদী হৃদরোগে ভুগছেন, এবং সেপ্টেম্বরে জারি করা তার মেডিকেল রিপোর্ট অনুযায়ী, তার হার্টের মূল ধমনীতে আবার একটি গুরুতর জটিলতা তৈরি হয়েছে।
জোট বলেছে যে তারা মোহাম্মদীর নিঃশর্ত মুক্তি এবং তার চিকিৎসা সেবার সম্পূর্ণ অ্যাক্সেসের দাবি অব্যাহত রেখেছে।
মোহাম্মদী হলেন ১৯ তম নারী যিনি নোবেল শান্তি পুরস্কার জিতেছেন এবং ২০০৩ সালে মানবাধিকার কর্মী শিরিন এবাদির পর দ্বিতীয় ইরানি নারী।
মোহাম্মদী, ৫২, ইরানী কর্তৃপক্ষের দ্বারা অসংখ্য গ্রেপ্তার হওয়া সত্ত্বেও এবং বছরের পর বছর কারাগারে থাকা সত্ত্বেও তার সক্রিয়তা অব্যাহত রেখেছেন।

বিএনএ, এসজিএন

Loading


শিরোনাম বিএনএ