27 C
আবহাওয়া
৯:১৩ অপরাহ্ণ - জুন ৩০, ২০২৪
Bnanews24.com
Home » ফের সেঞ্চুরি হাঁকাল দেশি পেঁয়াজ

ফের সেঞ্চুরি হাঁকাল দেশি পেঁয়াজ

onion

বিএনএ ডেস্ক: ফের শতক ছুঁয়েছে দেশি পেঁয়াজের দাম। কোরবানির ঈদের আগেও রাজধানীর খুচরা বাজারে ভালো মানের দেশি পেঁয়াজের কেজি ৮০ থেকে ৯০ টাকা থাকলেও এখন ১০০ টাকায় বিক্রি হচ্ছে। চাহিদা কম থাকায় মুরগি, আদা ও রসুনের দাম কিছুটা কমেছে। কমেছে ফার্মের ডিমের দামও।

শুক্রবার (২৮ জুন) রাজধানীর মহাখালী, জোয়ারসাহারা, বাড্ডা ও রামপুরা কাঁচাবাজার ঘুরে এসব তথ্য জানা গেছে।

খুচরা বিক্রেতারা বলেছেন, ঈদ উপলক্ষে পেঁয়াজের চাহিদা বেড়েছিল। অন্যদিকে ঈদের ছুটি ও বৃষ্টির কারণে সরবরাহে ঘাটতি দেখা দেওয়ায় পেঁয়াজের দাম নতুন করে বেড়েছে। দাম আবার কমে যাবে বলেও তারা জানান।

বাজার ঘুরে দেখা গেছে, এক সপ্তাহের ব্যবধানে রাজধানীর বাজারে ফার্মের ডিম ডজনে ৫ থেকে ১০ টাকা পর্যন্ত কমে ১৫০ থেকে ১৫৫ টাকায় বিক্রি হচ্ছে। তবে মহল্লার দোকানগুলোতে এখনো তা ১৬০ টাকা। চাহিদা কমায় মুরগির দাম কেজিতে ২০ টাকা পর্যন্ত কমে ব্রয়লার মুরগি কেজি ১৮০ থেকে ১৮৫ টাকা এবং মানভেদে সোনালি মুরগি ৩০০ থেকে ৩২০ টাকায় বিক্রি হচ্ছে।

ঈদের পর বাজারে আদা ও রসুনের চাহিদা কিছুটা কমে যাওয়ায় দামও কিছুটা কমেছে। তার পরও অবশ্য দাম বেশ চড়াই রয়েছে। ভালোমানের আদার কেজি ২৮০ থেকে ৩০০ টাকা। ঈদের আগে ৩২০ থেকে ৩৫০ টাকা পর্যন্ত ছিল আদার দাম। রসুন কেজিতে ১০ থেকে ২০ টাকা পর্যন্ত কমেছে। দেশি-বিদেশি রসুন কেজি ২০০ থেকে ২২০ টাকায় বিক্রি হচ্ছে।

রাজধানীর রামপুরা কাঁচাবাজারের মহিউদ্দিন এন্টারপ্রাইজের ব্যবসায়ী মো. জহির উদ্দিন বলেন, ‘এখন আমাদের মাঝারি সাইজের পেঁয়াজ ৮৭ টাকায় কিনে ৯০ টাকায় বিক্রি করতে হচ্ছে। মানুষের ক্রয়ক্ষমতার কথা চিন্তা করে লাভ ছাড়া বিক্রি করছি। আর বড় সাইজের পেঁয়াজ কিনতে হচ্ছে আরো বেশি দামে।’

রাজধানীর বাড্ডা কাঁচাবাজারের বিক্রেতা আব্দুল মতিন বলেন, ‘বাজারে ভারতীয় পেঁয়াজের সরবরাহ না থাকায় দেশি পেঁয়াজের দাম বাড়তি। দেশি বড় সাইজের পেঁয়াজ কেজি ১০০ টাকায় বিক্রি করতে হচ্ছে।’

রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) গত বুধবারের বাজারদর প্রতিবেদনে দেখা গেছে, এক মাসের ব্যবধানে রাজধানীর বাজারে দেশি পেঁয়াজের দাম ২১ থেকে ৩৩ শতাংশ পর্যন্ত বেড়েছে। এখন প্রতি কেজি মানভেদে ৮৫ থেকে ১০০ টাকায় বিক্রি হচ্ছে, যা এক মাস আগে ছিল ৭০ থেকে ৭৫ টাকা।

বিএনএনিউজ২৪/ এমএইচ/ হাসনা

Loading


শিরোনাম বিএনএ