28 C
আবহাওয়া
৪:০৮ পূর্বাহ্ণ - সেপ্টেম্বর ২৯, ২০২৪
Bnanews24.com
Home » বায়ু দূষণের কারণে কম ওজনের সন্তান জন্মদান

বায়ু দূষণের কারণে কম ওজনের সন্তান জন্মদান

কম ওজনের সন্তান জন্মদান

বিশ্ব ডেস্ক: দূষিত বায়ু এলাকার গর্ভবতী মহিলারা কম ওজনের সন্তান জন্মদান করেন। বায়ু দূষণে ও বাচ্চাদের কম জন্ম ওজনের মধ্যে একটি যোগসূত্র আবিষ্কৃত হয়েছে।  হিব্রু ইউনিভার্সিটি-হাদাসাহ ব্রাউন স্কুল অফ পাবলিক হেলথ অ্যান্ড কমিউনিটি মেডিসিনের গবেষণায় এটি ধরা পড়েছে।খবর জেরুজালেম পোস্ট। 

পাবলিক হেলথ অ্যান্ড কমিউনিটি মেডিসিনের ৮৪টি বিশ্বব্যাপী গবেষণায় বিশেষজ্ঞদের নেতৃত্বে একটি মেটা-বিশ্লেষণে  যোগসূত্র টি আবিষ্কৃত হয়েছে।

মঙ্গলবার(২৮মে) খবরে বলা হয়, সাম্প্রতিক গবেষণায় গর্ভাবস্থায় PM ২.৫ বায়ু দূষণের এক্সপোজার এবং কম জন্মের ওজনের মধ্যে একটি উল্লেখযোগ্য যোগসূত্র প্রকাশ করা হয়েছে। অধ্যয়নটি দুর্বল গোষ্ঠী, বিশেষ করে গর্ভবতী মহিলা এবং শিশুদের সুরক্ষার জন্য বায়ু দূষণ নিয়ন্ত্রণ বাড়ানোর প্রয়োজনীয়তার  ওপর জোর দিয়েছে।

এটি গর্ভাবস্থায় পিএম ২.৫ (প্রতি মিলিয়ন অংশ) বায়ু দূষণ এবং নবজাতকদের কম জন্ম ওজনের ঝুঁকির মধ্যে একটি সমস্যাজনক লিঙ্ক উন্মোচন করেছে। এই অধ্যয়নটি প্রসবপূর্ব বিকাশের উপর বায়ু মানের উল্লেখযোগ্য প্রভাব তুলে ধরে এবং কঠোর বায়ু-দূষণ নিয়ন্ত্রণের জরুরি প্রয়োজনের ওপর জোর দেয়।

গবেষণাটি সায়েন্স অফ দ্য টোটাল এনভায়রনমেন্ট জার্নালে “গর্ভাবস্থা এবং জন্মের ওজনের সময় সূক্ষ্ম কণা পদার্থের এক্সপোজারের মেটা-বিশ্লেষণ: বৈষম্যের উত্স অনুসন্ধান” শিরোনামে প্রকাশিত হয়েছিল।

ফলাফলগুলি সাধারণত পরিবহন এবং শিল্প থেকে নির্গত সূক্ষ্ম কণা পদার্থের সাথে যুক্ত প্রধান স্বাস্থ্য ঝুঁকির দিকে মনোযোগ আকর্ষণ করেছে।

গবেষণাটি গর্ভাবস্থায় উচ্চ মাত্রার PM ২.৫ কণা এবং কম ওজনের শিশুর জন্মের সম্ভাবনার মধ্যে একটি ইতিবাচক সম্পর্ক নির্দেশ করে। কম জন্ম ওজন একটি গুরুত্বপূর্ণ উদ্বেগ কারণ এটি পরবর্তী জীবনে হৃদরোগ, ডায়াবেটিস এবং উন্নয়নমূলক সমস্যা সহ অসংখ্য স্বাস্থ্য জটিলতার সাথে যুক্ত।

এসজিএন/এইচমুন্নী 

Loading


শিরোনাম বিএনএ