28 C
আবহাওয়া
২:১১ অপরাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » এবার ঠাকুরগাঁও-নওগাঁয় পাবলিক বিশ্ববিদ্যালয়

এবার ঠাকুরগাঁও-নওগাঁয় পাবলিক বিশ্ববিদ্যালয়

ঠাকুরগাঁও-নওগাঁয় পাবলিক বিশ্ববিদ্যালয়

বিএনএ ডেস্ক, ঢাকা: নওগাঁ ও ঠাকুরগাঁও-এ দুটি পাবলিক বিশ্ববিদ্যালয় হচ্ছে। এ লক্ষ্যে দুটি আইনের খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সোমবার (২৮ ফেব্রুয়ারি) মন্ত্রিসভার বৈঠক শেষে সচিবালয়ে ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম এ তথ্য জানান।

গণভবন থেকে ভার্চুয়ালি মন্ত্রিপরিষদের বৈঠকে যোগ দেন প্রধানমন্ত্রী।

মন্ত্রিপরিষদ সচিব জানান, মন্ত্রিসভা বৈঠকে ‘বঙ্গবন্ধু পাবলিক বিশ্ববিদ্যালয়-নওগাঁ আইন, ২০২২’ এবং ‘ঠাকুরগাঁও বিশ্ববিদ্যালয় আইন, ২০২২’ এর খসড়ার নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে।

বলেন, নওগাঁয় একটি পূর্ণাঙ্গ পাবলিক বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার প্রতিশ্রুতি দিয়েছিলেন প্রধানমন্ত্রী। এর পরিপ্রেক্ষিতে আইনটি আনা হয়।

মন্ত্রিপরিষদ সচিব জানান, ‘অন্যান্য আইনের মতো এখানে ৫৬টি ধারা হয়েছে। এখানে রাষ্ট্রপতি আচার্য হবেন। তিনি স্বনামধন্য একজন শিক্ষাবিদকে চার বছরের মেয়াদে ভিসি হিসেবে নিয়োগ দেবেন। দুই জন থাকবেন উপ-উপাচার্য, একজন থাকবেন ট্রেজারার।’ অন্যান্য বিশ্ববিদ্যালয়ের মতো এখানে একটি তহবিল থাকবে।

ঠাকুরগাঁও বিশ্ববিদ্যালয় আইনের বিষয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘২০১৮ সালের ২৯ মার্চ ঠাকুরগাঁও সফরকালে প্রধানমন্ত্রী বলেছিলেন, ওই এলাকায় কোনো বিশ্ববিদ্যালয় নেই। সেটি করা হবে। এই আইনটিও একই জিনিস।

বিএনএ/ এ আর

Loading


শিরোনাম বিএনএ