36 C
আবহাওয়া
১১:০১ পূর্বাহ্ণ - এপ্রিল ২০, ২০২৪
Bnanews24.com
Home » যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত হবে ২০২৪ কোপা আমেরিকা

যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত হবে ২০২৪ কোপা আমেরিকা


বিএনএ, স্পোর্টস ডেস্কঃ দক্ষিণ আমেরিকান ফুটবলের সর্বোচ্চ আসর কোপা আমেরিকার পরবর্তী আসর ২০২৪ সালে যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত হবে। এবারের আসরে কনমেবল থেকে ১০টি দল ও কনকাকাফ অঞ্চল থেকে ৬টি দল অংশ নিবে।

উত্তর ও মধ্য আমেরিকা ও ক্যারিবিয়ান কনফেডারেশনের সর্বোচ্চ সংস্থা কনকাকাফের সাথে মিলে আবারও যৌথভাবে দক্ষিণ আমেরিকান অঞ্চলের সর্বোচ্চ সংস্থা কনমেবল এ কোপা আমেরিকা আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে। উত্তর ও দক্ষিণ আমেরিকান অঞ্চলের নতুন বিভিন্ন সমঝোতার অংশ হিসেবে যৌথ আয়োজনের এ ঘোষণা দেওয়া হয়।

কনমেবল প্রেসিডেন্ট আলেহান্দ্রো ডোমিনগুয়েজ জানিয়েছেন, দুটি সংস্থাই চাইছে আরো বেশি ও ভাল প্রতিযোগিতার আয়োজন করতে যাতে করে কার্যত ফুটবলের মান ও শক্তি দুটোই বৃদ্ধি পাবে। উভয় ফেডারেশনেরই বিশ্বজুড়ে জনপ্রিয়তা রয়েছে। কিন্তু যৌথভাবে সবকিছু হলে এর থেকে আরো ভাল কিছু পাওয়া সম্ভব।

কনকাকাফের তিন দেশ যুক্তরাষ্ট্র, মেক্সিকো ও কানাডায় যৌথভাবে ২০২৬ সালের বিশ্বকাপ আয়োজিত হবে। দুই বছর আগে ১৬ দলের অংশগ্রহণে কোপা আমেরিকা আয়োজন নিঃসন্দেহে সমর্থক ও আয়োজকদের জন্য একটি এসিড টেস্ট হিসেবে গণ্য হবে। এছাড়া ২০২৪ সালের কোপা আমেরিকা যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত হওয়ায় বিশ্বকাপের আয়োজক তিনটি দেশই প্রস্তুতিমূলক টুর্ণামেন্টের সুযোগ পাচ্ছে।

এর আগে ২০১৬ সালে কোপা আমেরিকার শতবর্ষ উপলক্ষে আয়োজিত বিশেষ আয়োজনটি যুক্তরাষ্ট্রে আয়োজিত হয়েছিল যেখানে কনকাকাফ’র দেশগুলো অংশ নিয়েছিল।

আগামী বছরের কোপা আমেরিকার জন্য কনকাকাফ অঞ্চলের ৬টি দেশ ২০২৩/২৪ কনকাকাফ নেশন্স লিগ প্রতিযোগিতার ফলাফলের ভিত্তিতে বাছাই করা হবে। এই আয়োজনটি মূলত ইকুয়েডরের আয়োজিত হবার কথা থাকলেও তারা টুর্নামেন্ট আয়োজনে অপরাগতা জানায়।

কনকাকাফ আরো জানিয়েছে, আগামী বছর তারা ‘ফাইনাল ফোর’ আদলে একটি প্রতিযোগিতার আয়োজন করবে যেখানে দুই অঞ্চলের শীর্ষ চারটি ক্লাব অংশ নিবে। এই চারটি ক্লাব চলমান কনমেবল ও কনকাকাফ ক্লাব প্রতিযোগিতার মাধ্যমে বাছাই করা হবে।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ