30 C
আবহাওয়া
৩:৪১ পূর্বাহ্ণ - সেপ্টেম্বর ২০, ২০২৪
Bnanews24.com
Home » ইসরায়েল-ফিলিস্তিন যুদ্ধে গাজায় নিহত বেড়ে ২০হাজার ৯১৫

ইসরায়েল-ফিলিস্তিন যুদ্ধে গাজায় নিহত বেড়ে ২০হাজার ৯১৫

গাজা উপত্যাকা ফিলিস্তিন

বিশ্ব ডেস্ক:  ইসরায়েলি সেনাবাহিনীর চিফ অফ স্টাফ হারজি হালেভি বলেছেন, গাজার বিরুদ্ধে যুদ্ধ “অনেক মাস” ধরে চলবে। অন্যদিকে দেশটির প্রতিরক্ষা বাহিনীর সাবেক প্রধান ড্যান হ্যালুটজ মন্তব্য করেছেন, ইসরাইল হামাসের বিরুদ্ধে যুদ্ধে হেরে গেছে। এখন নেতানিয়াহু পদত্যাগ করলেই বিজয় অর্জিত হতে পারে।

বুধবার(২৭ ডিসেম্বর) গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র আশরাফ আল-কুদ্রা এক বিবৃতিতে বলেছেন, ইসরায়েল-ফিলিস্তিন যুদ্ধে গত ৭ অক্টোবর থেকে ইসরায়েলি হামলায় গাজায় কমপক্ষে ২০হাজার ৯১৫ জন নিহত এবং ৫৪হাজার ৯১৮ জন আহত হয়েছে।

আল জাজিরা জানায়,  ইসরায়েলে হামাসের হামলায় সংশোধিত মৃতের সংখ্যা দাঁড়িয়েছে একহাজার ১৩৯জন।

জাতিসংঘের কর্মীদের ভিসা দিতে অস্বীকার ইসরায়েলের

দখলকৃত ফিলিস্তিনি অঞ্চলের জাতিসংঘের বিশেষ দূত ফ্রান্সেসকা আলবানিজ আল জাজিরাকে বলেছেন, ইসরায়েল গাজায় একটি দখলকারী বাহিনী হিসাবে জাতিসংঘের নির্দিষ্ট কিছু কর্মীদের ভিসা দিতে অস্বীকার করেছে, যা  “তার ক্ষমতার অপব্যবহার”।

ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী এলি কোহেন সোমবার সোশ্যাল মিডিয়া X এ লিখেছেন, যে তিনি তার মন্ত্রাণালয়কে তার দেশে জাতিসংঘের একজন কর্মচারী ভিসার মেয়াদ প্রত্যাখ্যান করার এবং নতুন ভিসার অনুরোধ প্রত্যাখ্যান করার নির্দেশ দিয়েছেন। সোশ্যাল মিডিয়ায় মন্ত্রীর এমন পোস্টের পর জাতিসংঘের বিশেষ দূত ফ্রান্সেসকা আলবানিজ উপরোক্ত মন্তব্য করেন।

ইসরায়েল ‘সন্ত্রাসী রাষ্ট্র’-কিউবার প্রেসিডেন্ট

কিউবার প্রেসিডেন্টমিগুয়েল দিয়াজ-ক্যানেল গাজায় ইসরায়েলের যুদ্ধের বিরুদ্ধে তীব্র সমালোচনা করেছেন, ইসরায়েলি সামরিক বাহিনীকে গণহত্যার জন্য অভিযুক্ত করেছেন এবং প্রশ্ন করেছেন যে ইসরায়েল তার অপরাধের জন্য কতদিন দায়মুক্তি ভোগ করবে।

তিনি সোশ্যাল মিডিয়ায় লিখেছেন, “গাজায় সন্ত্রাসী রাষ্ট্র ইসরাইল যে গণহত্যা চালিয়ে যাচ্ছে তা সমগ্র মানবতার জন্য অপমানজনক।”

“আর কতদিন দায়মুক্তি থাকবে, আর কতদিন খুন চালিয়ে যাবে তারা?”

“কিউবা, যে কখনো চুপ করে থাকবে না, বিপদে বারবার ফিলিস্তিনের জন্য তার আওয়াজ তুলেছে,” তিনি বলেন।

ফিলিস্তিনি কর্মী খালিদা জারার আটক

খালিদা জারা
খালিদা জারার

ইসরায়েলি অভিযানের পর ফিলিস্তিনি কর্মী খালিদা জারারকে ‘বিনা অভিযোগে আটকে রাখা হয়েছে’।

মঙ্গলবার(২৬ ডিসেম্বর ২০২৩) অধিকৃত পশ্চিম তীরের শহর ও শহরগুলিতে ইসরায়েলি সামরিক অভিযানের সময় গ্রেপ্তার হওয়া ফিলিস্তিনিদের মধ্যে একজন বিশিষ্ট ফিলিস্তিনি রাজনৈতিক কর্মী এবং কারাবন্দী মহিলাদের পক্ষের আইনজীবী খালিদা জারারও ছিলেন।

বুধবার স্বাধীন সংবাদ সংস্থা জাদালিয়ার কর্তৃক আয়োজিত “জেনোসাইডের সময় কারাগার এবং কারাগারে” শীর্ষক অনলাইন ইভেন্টে জারারের বক্তৃতা করার কথা রয়েছে।

তার গ্রেপ্তারের পর একটি সামাজিক মিডিয়া পোস্টে, সংগঠনটি বলেছে যে জারারকে “বর্তমানে কোনো অভিযোগ ছাড়াই বন্দী করা হয়েছে” এবং অনুষ্ঠানটি বাতিল করা হবে না।

ফিলিস্তিনি বামপন্থী আইনজীবী নেত্রী জারারকে ইসরায়েল একাধিকবার কারারুদ্ধ করেছে এবং ২০২১ সালের সেপ্টেম্বর পর্যন্ত তিনি বিনা অভিযোগে ২২মাস কারাবন্দী ছিলেন।

এরআগে  ২০২১ সালের জুলাইয়ে ইসরায়েল তার মেয়ে সুহার অন্ত্যেষ্টিক্রিয়ায় যোগদানেও অনুমতি দেয় নি।সূত্র আল জাজিরা।

বিএনএ,ইসরায়েল-ফিলিস্তিন যুদ্ধে ,জিএন

Loading


শিরোনাম বিএনএ