39 C
আবহাওয়া
৫:৪২ অপরাহ্ণ - এপ্রিল ২৪, ২০২৪
Bnanews24.com
Home » মানবিক পুলিশ

মানবিক পুলিশ

মানবিক পুলিশ

বিএনএ, ঢাকা: রাস্তার পাশে পড়ে থাকা দানেশ মিয়া (৬৫) নামের এক বৃদ্ধকে  দূর্গন্ধময় শরীর পরিষ্কার করে ভাত খাওয়ালেন পুলিশের এক কর্মকর্তা। শুধু তাই নয় অসুস্থ ওই ব্যক্তির চাহিদা অনুযায়ী পান্তাভাত যোগাড় করে পেঁয়াজ মরিচ দিয়ে খাওয়ান। এই মানবিক কাজটি করলেন উপ পরিদর্শক (এসআই) আল মোমেন।

পরে নিজের টাকা দিয়ে নতুন লুঙ্গি কিনে পরিয়ে তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসার জন্য ভর্তি ব্যবস্থা করেন। এই মহৎ কাজের সঙ্গী ছিলেন তার সঙ্গে ডিউটিরত দুই আনসার ও এক পুলিশ সদস্য।

শনিবার (২৭ আগস্ট) বিকেলে শাহবাগ শিশুপার্কের রাস্তার পাশের পড়েছিলেন দানেশ মিয়া। তিনি হাঁটতে পারেন না, তার পায়ে ছিল পুরাতন ক্ষত চিহ্ন ও শরীর ছিল অনেক দুর্বল।

এসআই আল মোমেন জানান, খবর পেয়ে সঙ্গে ফোর্স নিয়ে তিনি সেখানে যান। গিয়ে দেখে দুর্গন্ধে বৃদ্ধের কাছে যাওয়াই মুশকিল হয়ে পড়েছে।এ অবস্হায় তার নাম জানতে চাইলে তখন দানেশ মিয়া খালি বলতে থাকেন, আমি পান্তা ভাত খাব কাঁচা মরিচ পেঁয়াজ দিয়ে। তাকে আরও ভালো কিছু খাওয়ানোর চেষ্টা করলেও তিনি কিছুতেই তা খেতে চাননি।

শুধু বলেন, পান্তা ভাত খাব। অবশেষে মোমেন পান্তা ভাত যোগাড় করে কাঁচামরিচ পেঁয়াজ দিয়ে তাকে খাওয়ান। খাওয়ার পর তিনি কিছুটা সুস্হবোধ করেন।পুলিশের এই কার্যক্রম দেখে আশ পাশের লোকজন অবাক হয়ে বলেন পুলিশের মধ্যেও এমন মানবতার পুলিশ আছে।

এদিকে হাসপাতালের ডাক্তার, নার্স ও কর্মচারীরা তার এই মানবতা দেখে তারাও পুলিশকে সহযোগিতা  করেন।

এসআই আল মোমেন আরও জানান,শিশু পার্কের সামনে যখন তিনি শুয়েছিলেন তার পাশে একটা ভাঙাচোরা হুইল চেয়ার ছিল। পান্তা ভাত খাওয়ানের পরে সেটাসহ তাকে হাসপাতালে আনা হয়। তার পায়ে পুরাতন ক্ষত  দিয়ে প্রচণ্ড দুর্গন্ধ বের হচ্ছিল। হাসপাতালের সামনে থেকে একটি লুঙ্গি কিনে সেটা পরিয়ে নিয়ম অনুযায়ী ভেতরে নিয়ে ডাক্তারের শরণাপন্ন হই।

তিনি বলেন,এই বৃদ্ধের বাড়ি নরসিংদী বায়পুরা উপজেলার নুরপুর গ্রামে। তার বাড়িও একই উপজেলায়। তাই ওই বৃদ্ধের পরিবারের সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হচ্ছে। তবে দানেশ মিয়া শুধু তার নাম এবং গ্রামের বাড়ি বলতে পেরেছেন।

একপর্যায়ে এই পুলিশ কর্মকর্তা বলেন, ওনার বাড়ি কোথায়, আত্মীয়-স্বজন কোথায়- এটা পরে দেখা যাবে। আগে ওনার চিকিৎসা দরকার। তাই চিকিৎসার ব্যবস্হা করি।

এদিকে শাহবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মওদুত হাওলাদার বলেন, পুলিশ জনগণের নিরাপত্তা পাশাপাশি অসহায় লোকদেরও পাশে সব সময় থাকে।

এক অচেনা বৃদ্ধের জন্য পুলিশের এই আন্তরিকতা দেখে হাসপাতালে ওয়ার্ড মাষ্টার আবুল হোসেন জানান, ঢাকা শহরে অনেক জায়গা থেকেই মাঝে মাঝে অসহায়দের উদ্ধার করে পুলিশ সদস্যরা চিকিৎসার জন্য এখানে নিয়ে আসে। সবাই কিন্তু আন্তরিক থাকে না, খালি দায়িত্ব পালন করেন। তবে, ওই বৃদ্ধের প্রতি এই পুলিশ কর্মকর্তার আন্তরিকতা চোখে পড়ার মতো। বুকে জড়িয়ে মমতা দিয়ে চিকিৎসা ব্যবস্থা করছেন। কারো হাতে কোনো হ্যান্ড গ্লাভসও ছিল না। তারা নিজেদের দিকে খেয়াল না রেখে বৃদ্ধকে নিয়ে ব্যস্ত ছিলেন।

 

বিএনএ/ আজিজুল, ওজি

Loading


শিরোনাম বিএনএ