29 C
আবহাওয়া
৩:৪৪ পূর্বাহ্ণ - এপ্রিল ২০, ২০২৪
Bnanews24.com
Home » পাকিস্তানে বন্যায় ৯৩৭ জনের মৃত্যু

পাকিস্তানে বন্যায় ৯৩৭ জনের মৃত্যু

বন্যা

বিএনএ বিশ্ব ডেস্ক: স্মরণকালের ভয়াবহ বন্যায় নাকাল পাকিস্তানে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। সংকট কাটিয়ে উঠতে আন্তর্জাতিক হস্তক্ষেপ চেয়েছে ইসলামাবাদ।বৃহস্পতিবার (২৫ আগস্ট) আনুষ্ঠানিকভাবে ‘জাতীয় জরুরি অবস্থা’ ঘোষণা করে দেশটির সরকার। খবর-ডন

পাকিস্তানি সংবাদমাধ্যম জানায়, এই দুর্যোগপূর্ণ পরিস্থিতিতে পাকিস্তান সরকারের প্রয়োজন ৭২ বিলিয়ন রুপি। সাহায্যের জন্য দেশটি ইতোমধ্যে দাতাদের প্রতি আহ্বান জানিয়েছে।

জানা গেছে, জুন থেকে অব্যাহত মৌসুমি বৃষ্টি ও বন্যায় ইতোমধ্যে বৈরী আবহাওয়ার রেকর্ড ভেঙেছে দক্ষিণ এশিয়ার দেশটি।

এক বিবৃতিতে পাকিস্তানের তথ্য ও সম্প্রচারমন্ত্রী মরিয়ম আওরঙ্গজেব দেশের বন্যা পরিস্থিতিকে জাতীয় জরুরি অবস্থা হিসেবে উল্লেখ করেন। সরকার উদ্ধার তৎপরতা চালাচ্ছে বলে জানান তিনি।

দেশটির স্থানীয় সংবাদমাধ্যমগুলো জানায়, প্রবল বৃষ্টির কারণে সৃষ্ট বন্যায় পাকিস্তানে এখন পর্যন্ত ৯৩৭ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে ৩৪৩ জন শিশু। এছাড়া বন্যায় বাড়ি-ঘর হারিয়ে আশ্রয়হীন হয়ে পড়েছেন অন্তত ৩ কোটি মানুষ।

পাকিস্তানের ন্যাশনাল ডিজাস্টার ম্যানেজমেন্ট অথরিটির (এনডিএমএ) সংকলিত সর্বশেষ তথ্য অনুসারে, চলমান এই বন্যায় দেশটির সিন্ধ প্রদেশে সর্বোচ্চ সংখ্যক প্রাণহানির ঘটনা ঘটেছে।

পাকিস্তানে আগস্ট মাসে ১৬৬.৮ মিলিমিটার বৃষ্টি হয়েছে। চলতি আগস্ট মাসে দেশটিতে বৃষ্টিপাত ২৪১ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

উল্লেখ্য, ২০১১ সালের সেপ্টেম্বরে, কমপক্ষে ৩৬১ জন নিহত হয়, প্রায় ৫.৩ মিলিয়ন মানুষ এবং ১.২ মিলিয়ন ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয় পাশাপাশি ১.৭ মিলিয়ন একর আবাদি জমি প্লাবিত হয় যখন মৌসুমী বৃষ্টির ফলে সিন্ধু প্রদেশ জুড়ে ব্যাপক বন্যা হয়

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ