36 C
আবহাওয়া
২:২০ অপরাহ্ণ - এপ্রিল ২০, ২০২৪
Bnanews24.com
Home » ঝিনাইদহে কালবৈশাখী-শিলাবৃষ্টিতে ধানসহ ফসলের ব্যাপক ক্ষতি

ঝিনাইদহে কালবৈশাখী-শিলাবৃষ্টিতে ধানসহ ফসলের ব্যাপক ক্ষতি


বিএনএ, ঝিনাইদহঃ ঝিনাইদহের মহেশপুরে কালবৈশাখী ঝড় ও শিলাবৃষ্টিতে দত্তনগরে কৃষি ফার্মসহ এলাকার মাঠের ধান, কলা, ভুট্টাসহ ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। ঝড় ও বৃষ্টিতে ঝরে গেছে আম।

বুধবার (২৬ এপ্রিল) রাতে ও বৃহস্পতিবার (২৭ এপ্রিল) বিকেলে ঝড়ে এ ক্ষয়ক্ষতির ঘটনা ঘটে।

কৃষকরা জানায়, বৃহস্পতিবার বিকেল ও বুধবার রাত সাড়ে ৯ টার দিকে হালকা বাতাস শুরু হয়। ধীরে ধীরে ঝড়ো হাওয়ার সাথে বৃষ্টি ও শিলাবৃষ্টি হয়। প্রায় ১০ মিনিটের শিলাবৃষ্টিতে উপজেলার দত্তনগর ধানের বীজ উৎপাদন খামার, পার্শবর্তী করিঞ্চা, বৈচিতলা, বেগমপুর, নওদাগা, বোয়ালিয়া, নস্তি, পাতিবিলা, স্বরূপপুর, কুশাডাঙ্গা, কুসুমপুর, আজমপুর, মদনপুর, আলামপুরসহ আরও বেশ কয়েকটি গ্রামের মাঠের ধান ঝরে গেছে। নষ্ট হয়ে গেছে ভুট্টাগাছ, পাট, কলাসহ অন্যান্য ফসল। ঝরে গেছে অর্ধশত আম বাগানের অর্ধেকেরও বেশি আম।

এদিকে ঝড়ে বিধ্বস্থ হয়েছে বেশ কয়েকটি বাড়িঘর। বৃহস্পতিবার বিকেলেও জেলার বিভিন্ন স্থানে ঝড়ে আঘাত হানে। এতে ফসলের ক্ষতি হয়। গাছপালা ও ঘরবাড়ি ঝড়ে উড়ে যায়।

ঝিনাইদহ কৃষি বিভাগের উপ-পরিচালক আজগার আলী জানান, মহেশপুর উপজেলায় ১৫’শ হেক্টর ধান ক্ষেত চরম ভাবে ক্ষতিগ্রস্থ হয়েছে। আমের গুটি ঝরে গেছে। এছাড়া বৃহস্পতিবার বিকেলের ঝড়েও ক্ষতির সম্ভাবনা রয়েছে। ক্ষতিগ্রস্থ কৃষকদের তালিকা তৈরি করে মন্ত্রণালয়ে পাঠানো হচ্ছে বলেও তিনি জানান।

বিএনএ/আতিক, এমএফ

Loading


শিরোনাম বিএনএ