37 C
আবহাওয়া
১০:৩৫ অপরাহ্ণ - এপ্রিল ১৯, ২০২৪
Bnanews24.com
Home » ৪৫ বছর পর ঢাকায় আজ আবার খুলছে আর্জেন্টিনা দূতাবাস

৪৫ বছর পর ঢাকায় আজ আবার খুলছে আর্জেন্টিনা দূতাবাস

৪৫ বছর পর ঢাকায় আজ আবার খুলছে আর্জেন্টিনা দূতাবাস

বিএনএ: ৪৫ বছর পর ঢাকায় আজ আবার চালু হচ্ছে আর্জেন্টিনার দূতাবাস। সোমবার (২৭ ফেব্রুয়ারি) বিকেলে রাজধানীর বনানীতে লাতিন আমেরিকার দেশটির মিশন উদ্বোধন করা হবে। এ জন্য রোববার সকালে আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রী সান্তিয়াগো ক্যাফিয়েরো ঢাকায় আসেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, তিন দিনের বাংলাদেশ সফরের সময় সান্তিয়াগো ক্যাফিয়েরো মিশন উদ্বোধনের পাশাপাশি পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের সঙ্গে বৈঠক করবেন। সন্ধ্যায় রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় ওই বৈঠকের পর দুই দেশের মধ্যে ফুটবল এবং কৃষিতে সহযোগিতাসহ চারটি চুক্তি ও সমঝোতা স্মারক সই হওয়ার কথা রয়েছে।

জানা গেছে, আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রীর সফরে কূটনৈতিক ও সরকারি পাসপোর্টে ভিসা অব্যাহতি এবং ফুটবলে সহযোগিতাবিষয়ক চুক্তি, দুই দেশের কূটনৈতিক প্রশিক্ষণ একাডেমি ও কৃষি খাতে সহযোগিতার বিষয়ে দুটি সমঝোতা স্মারক সই হওয়ার কথা রয়েছে।

খসড়া সূচি অনুযায়ী, বাংলাদেশ সফরের দ্বিতীয় দিন মঙ্গলবার আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রী ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জানাবেন। এরপর তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ ও বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির সঙ্গে বৈঠক করবেন।

মঙ্গলবার বিকেলে সান্তিয়াগো ক্যাফিয়েরো বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সভাপতি কাজী সালাউদ্দিনের সঙ্গে মতবিনিময়ের পর অনূর্ধ্ব–১৪ ফুটবলারদের প্রীতি ফুটবল ম্যাচ দেখবেন। বাংলাদেশ সফরে আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রী বেসরকারি সংস্থা ব্র্যাক ও সুপারশপ ইউনিমার্টের জ্যেষ্ঠ কর্মকর্তাদের সঙ্গে সহযোগিতার বিষয়ে মতবিনিময় করবেন।

গত বছর কাতার বিশ্বকাপের সময় আর্জেন্টিনা দলের প্রতি বাংলাদেশের মানুষের সমর্থনে মুগ্ধ হয় লাতিন আমেরিকার দেশটি। এরই পরিপ্রেক্ষিতে ঢাকায় পুনরায় মিশন খোলার বিষয়ে গুরুত্ব দেয় আর্জেন্টিনা।

বিএনএনিউজ/এ আর

Loading


শিরোনাম বিএনএ