29 C
আবহাওয়া
৫:১৯ পূর্বাহ্ণ - সেপ্টেম্বর ৮, ২০২৪
Bnanews24.com
Home » হোয়াইট হাউজে বাইডেন-নেতানিয়াহুর বৈঠক

হোয়াইট হাউজে বাইডেন-নেতানিয়াহুর বৈঠক

baiden

বিশ্ব ডেস্ক: যুক্তরাষ্ট্র সফররত ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে বৈঠক করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। নেতানিয়াহুর যুক্তরাষ্ট্র সফরের বিরোধিতা করে হাজার হাজার মানুষের প্রতিবাদ করার একদিন পরেই স্থানীয় সময় বৃহস্পতিবার (২৫ জুলাই) হোয়াইট হাউজে বৈঠকে বসেন এ দুই নেতা। খবর আল জাজিরার।

একইদিনে মার্কিন ভাইস প্রেসিডেন্ট ও নভেম্বরের নির্বাচনে সম্ভাব্য ডেমোক্রেটিক প্রেসিডেন্ট পদপ্রার্থী কামালা হ্যারিসের সঙ্গেও বৈঠক করার কথা রয়েছে নেতানিয়াহুর।

গত বুধবার (২৪ জুলাই) মার্কিন কংগ্রেসের যৌথ অধিবেশনে ভাষণ দেন নেতানিয়াহু। বেশ কয়েকজন মার্কিন আইনপ্রণেতা নেতানিয়াহুর এই বক্তৃতা বর্জন করার ঘোষণা দেন। এছাড়া হাজার হাজার বিক্ষোভকারী মার্কিন ক্যাপিটলে জড়ো হয়ে ওয়াশিংটনকে ইসরায়েলে সামরিক সহায়তা বন্ধের আহ্বান জানান। বৃহস্পতিবার হোয়াইট হাউজের সামনেও জড়ো হয়ে বিক্ষোভ করেন অনেক প্রতিবাদকারী।

এদিকে, মার্কিন কংগ্রেসে নেতানিয়াহুর দেওয়া ভাষণের ব্যাপারে প্রতিক্রিয়া জানাতে গিয়ে যুক্তরাষ্ট্রের শীর্ষ পর্যায়ের সিনেটর বার্নি স্যান্ডার্স বলেন, ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু শুধু যুদ্ধাপরাধী নন, তিনি একই সঙ্গে মিথ্যাবাদীও। সামাজিক মাধ্যম এক্স পেজে দেওয়া এক পোস্টে স্যান্ডার্স এসব কথা বলেন।

স্যান্ডার্স আরো বলেন, ‘নেতানিয়াহু একজন যুদ্ধাপরাধী। গাজা যুদ্ধ অবসানের জন্য আমাদের সবকিছু করতে হবে এবং সেখানে সাধারণ মানুষের দুর্ভোগ-দুর্দশা দূর করার জন্য পর্যাপ্ত পরিমাণে মানবিক ত্রাণ সহায়তা পাঠাতে হবে। ’

অথচ গাজা সংঘাত শুরুর সময় থেকেই ইসরায়েলকে সমর্থন দিয়ে আসছে যুক্তরাষ্ট্র। ইসরায়েলের প্রতি বিলিয়ন ডলার সামরিক সহায়তাসহ কূটনৈতিক সমর্থনও অব্যাহত রেখেছে ওয়াশিংটন।

তবে হোয়াইট হাউজে বৃহস্পতিবারের বৈঠকে প্রেসিডেন্ট বাইডেন হামাসের সঙ্গে তিন দফার যুদ্ধবিরতি চুক্তি চূড়ান্ত করতে নেতানিয়াহুকে চাপ দিয়েছেন বলে ধারণা করা হচ্ছে, যা বাইডেন গত মে মাসে প্রথম উপস্থাপন করেছিলেন।

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ
সদরঘাটে রেট চার্ট দৃশ্যমান স্থানে লাগানোর নির্দেশ-নৌ উপদেষ্টা একাধিক ভাষা শেখার সুযোগ যোগাযোগ দক্ষতা বৃদ্ধি করে-ড. মুহাম্মদ ইউনূস দুর্নীতিকে কোনো অবস্থাতেই সহ্য করা হবে না-স্বরাষ্ট্র উপদেষ্টা গণঅভ্যুত্থান স্মৃতি জাদুঘরে থাকবে ১৬ বছরের নির্যাতনের চিত্র-তথ্য উপদেষ্টা শিপ ইয়ার্ডে বিস্ফোরণ : এসএন করপোরেশনের কার্যক্রম বন্ধ বন্যায় ক্ষতিগ্রস্তদের পুনর্বাসনে কাজ করছে সরকার-ত্রাণ উপদেষ্টা যৌথ বাহিনীর অভিযানে ৫৩ অস্ত্র উদ্ধার ও গ্রেপ্তার ২৫ ব্যাংক থেকে নগদ টাকা তোলার সীমা থাক‌ছে না বিএনপির রাজনীতি হবে নতুন প্রজন্মের প্রত্যাশা পুরণের: আমীর খসরু ছাত্রকে গুলি করে হত্যা, পুলিশ সদস্য গ্রেপ্তার