27 C
আবহাওয়া
৭:৪৫ অপরাহ্ণ - মার্চ ২৮, ২০২৪
Bnanews24.com
Home » ওড়িশা উপকুলে আঘাত হেনেছে ইয়াস

ওড়িশা উপকুলে আঘাত হেনেছে ইয়াস

ওডিশা উপকুলে আঘাত হেনেছে ইয়াস

বিএনএ ডেস্ক:ভারতের ওড়িষার ধামরা ও বালাশ্বরে আঘাত হেনেছে অতি শক্তিশালী ঘূর্ণিঝড় ‘ইয়াস’।বুধবার (২৬ মে) দেশটির সংবাদ মাধ্যমগুলো জানিয়েছে, ঘূর্ণিঝড় কেন্দ্রের গতিবেগ ঘণ্টায় ১৩০ থেকে ১৪০ কিলোমিটার,যা বেড়ে হচ্ছে সর্বোচ্চ ১৫৫ কিলোমিটার। শক্তিশালী ঘূর্ণিঝড় ‘ইয়াস’ আড়াই থেকে ৩ ঘণ্টা ধরে চলমান থাকতে পারে।

ভারতের আবহাওয়া বিভাগের মহাপরিচালক মৃত্যুঞ্জয় মহাপাত্র বলেন, ইয়াসের প্রভাব প্রথম পড়ল ওডিশায়। ইতোমধ্যে ওডিশার প্যারাদ্বীপেও ইয়াসের প্রভাব পড়তে শুরু করেছে।

ইয়াসের প্রভাব মোকাবিলায় কেন্দ্রীয় সরকারের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ওডিশা, পশ্চিমবঙ্গ ও অন্ধ্র প্রদেশের মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠক করেছেন।

টাইমস অব ইন্ডিয়ার খবরে বলা হয়েছে, রাতে ইয়াসের গতিবেগ কমতে পারে। আর বৃহস্পতিবার (২৭ মে) এটি দুর্বল হয়ে যাবে।

এদিকে,বাংলাদেশের আবহাওয়া অধিদপ্তরের বিশেষ বুলেটিনে বলা হয়, ঘূর্ণিঝড় অতিক্রমকালে খুলনা, সাতক্ষীরা, বাগেরহাট, ঝালকাঠি, পিরোজপুর, বরগুনা, পটুয়াখালী, বরিশাল, ভোলা, নোয়াখালী, লক্ষ্মীপুর, ফেনী, চাঁদপুর ও চট্টগ্রাম জেলা এবং অদূরবর্তী দ্বীপ ও চরগুলোতে ভারি থেকে অতি ভারি বর্ষণের সঙ্গে ঘণ্টায় ৮০ থেকে একশ কিলোমিটার বেগে দমকা বা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। আর পূর্ণিমার প্রভাবে উপকূলীয় জেলার নিম্নাঞ্চল স্বাভাবিক জোয়ারের চেয়ে তিন থেকে ছয় ফুটের বেশি উচ্চতার জোয়ার প্লাবিত হতে পারে।

অন্যদিকে, দেশের দক্ষিণ-পশ্চিম উপকূলীয় জেলাগুলোতে এই ঘূর্ণিঝড়ের প্রভাব দেখা দিয়েছে।মোংলা, বাগেররহাট, পটুয়াখালী, সাতক্ষীরাসহ দেশের উপকূলীয় জেলাগুলোতে সকাল থেকেই শুরু হয়েছে বৃষ্টি আর প্রচণ্ড ঝড়ো হাওয়া। সেইসঙ্গে সাগর উত্তাল থাকায় বড় বড় ঢেউ আছড়ে পড়ছে সমুদ্র তীরে। নিচু এলাকা এবং চরাঞ্চলে জোয়ারের পানি প্রবেশ। ইতোমধ্যে বেড়িবাঁধ ভেঙে প্লাবিত হয়েছে বেশ কিছু এলাকা। সেইসঙ্গে এর প্রভাবে ভরা পূর্ণিমার কারণে দেশের উপকূলে উঁচু জোয়ারের আশঙ্কা করা হচ্ছে।

বিএনএনিউজ/আরকেসি

 

 

Loading


শিরোনাম বিএনএ