37 C
আবহাওয়া
৮:১১ অপরাহ্ণ - এপ্রিল ১৯, ২০২৪
Bnanews24.com
Home » সাংবাদিক হত্যা চেষ্টা: মোল্লা বাহিনীর প্রধানসহ ২জন কারাগারে

সাংবাদিক হত্যা চেষ্টা: মোল্লা বাহিনীর প্রধানসহ ২জন কারাগারে


বিএনএ, সাভার: ঢাকার ধামরাইয়ে যুগান্তরের সাংবাদিক শামীম খানকে হত্যা চেষ্টা মামলার প্রধান আসামি এবং গাঙ্গুটিয়া ইউনিয়ন চেয়ারম্যান আব্দুল কাদের মোল্লা বাহিনীর প্রধান আব্দুল মান্নান ও সেকেন্ড ইন কমান্ড আবু বক্করকে কারাগারে পাঠিয়েছে আদালত। এতে আইনের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন ভুক্তভোগী পরিবার।

বুধবার (২৬ এপ্রিল) দুপুরে আসামি আব্দুল মান্নান ও আবু বক্কর সহ ৫জন এলাকার চিহ্নিত সন্ত্রাসী আদালতে জামিনের আবেদন করলে দুই পক্ষের শুনানি শেষে বিজ্ঞ জেলা ও দায়রা জজ এইচ এম হাবিবুর রহমান ভুঁইয়া ওরফে জিন্নাহ তাদের জামিন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর নির্দেশ দেন। বিষয়টি নিশ্চিত করেছেন যুগান্তরের সাংবাদিক শামিম খানের আইনজীবী অ্যাডভোকেট মেহেদী হাসান বাদল। আসামি পক্ষে জামিন শুনানি করেন অ্যাডভোকেট মাসুদ রানা খোকন।

এর আগে চলতি বছরের ২৭ ফেব্রুয়ারি সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগ থেকে ৬ সপ্তাহের আগাম জামিন পায় গাঙ্গুটিয়া ইউনিয়ন চেয়ারম্যান আব্দুল কাদের মোল্লা বাহিনীর প্রধান আব্দুল মান্নান ও সেকেন্ড ইন কমান্ড আবু বক্কর। সেই সাথে জেলা ও দায়রা জজ আদালতে হাজির হয়ে আত্মসমর্পণ করে জামিন আবেদনের আদেশ দেন হাইকোর্ট। যথা সময়ে আসামিরা অত্র আদালতে স্থায়ী জামিন গ্রহণের জন্য হাজির হলে বিজ্ঞ জেলা ও দায়রা জজ নথি তলবান্তে আজ ২৬ এপ্রিল জামিন শুনানির দিন ধার্য করেন।

দুই পক্ষের শুনানি শেষে জেলা ও দায়রা জজ এইচ এম হাবিবুর রহমান ভুঁইয়া ওরফে জিন্নাহ এর আদালত সাংবাদিক শামীম খানকে হত্যা চেষ্টা মামলার প্রধান আসামি ও ধামরাই উপজেলার গাঙ্গুটিয়া ইউনিয়ন চেয়ারম্যান আব্দুল কাদের মোল্লা বাহিনীর প্রধান আব্দুল মান্নান ও সেকেন্ড ইন কমান্ড আবু বক্করকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন। এই মামলার অন্য আসামি শাকিল আহমেদ, আবুল বাসার, আব্দুল জব্বারের জামিন আবেদন মঞ্জুর করেন।

জানা যায়, চলতি বছরের ১১ ফেব্রুয়ারি শনিবার বেলা ১২টার সময় ধামরাই উপজেলার গাংগুটিয়া ইউনিয়নে পেশাগত দায়িত্ব পালন করার সময় দায়িত্বরত একাধিক পুলিশ সদস্যের উপস্থিতিতে ধামরাইয়ের গাংগুটিয়া ইউনিয়নের চেয়ারম্যান আব্দুল কাদের মোল্লার নেতৃত্বে যুগান্তরের ধামরাই প্রতিনিধি শামীম খানকে কুপিয়ে হত্যা চেষ্টা করে চেয়ারম্যানের ভাতিজা ও তার অনুসারীরা। চেয়ারম্যান ও তার ভাতিজার অপকর্ম নিয়ে একাধিক সংবাদ প্রকাশ করার জের ধরে এই হামলা চালানো হয়।

এ সময় তার সাথে থাকা ল্যাপটপ, ক্যামেরা, মোবাইল ফোন, কর্মরত পত্রিকার আইডি কার্ড (সাংবাদিক পরিচয় পত্র) সহ নগদ অর্থ ছিনিয়ে নেয় সন্ত্রাসীরা। এ ঘটনায় মুমূর্ষু অবস্থায় ওই সাংবাদিককে সাটুরিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়। ভুক্তভোগী সাংবাদিক শামীম খান ধামরাই উপজেলার বালিয়া ইউনিয়নের কামার পাড়া গ্রামের মৃত জহির রায়হান খানের ছেলে। বর্তমানে সে ধামরাই পৌরসভার মডেল টাউন এলাকায় বসবাস করেন।

কাদের মোল্লা চেয়ারম্যানের ভাতিজা বক্কর ২০২২ সালে এক কিশোর-কিশোরীকে আটকে রেখে চাঁদাবাজি করার ঘটনায় র‌্যাবের হাতে আটক হয়ে ৬ মাস কারাগারে ছিল। তাছাড়া বর্তমানে গাঙ্গুটিয়া ইউনিয়নের একাধিক জায়গায় সে অবৈধভাবে মাটির লিক পরিচালনা করে আসছে। এ বছরের জানুয়ারি মাসে তার একটি লিকে উপজেলা প্রশাসন অভিযান চালিয়ে খননযন্ত্র সহ অনেক জিনিসপত্র জব্দ করে। সবগুলো ঘটনার সংবাদ প্রকাশ করে দৈনিক যুগান্তরের সাংবাদিক শামীম খান।

এছাড়াও গাংগুটিয়া ইউনিয়নের চেয়ারম্যান কাদের মোল্লা নিজেই এক মহিলা মেম্বার প্রার্থীকে ধর্ষণ করে। সেই সংবাদ সহ দূর্গা পূজার অনুষ্ঠানে ধর্ষিতা ওই নারী চেয়ারম্যানকে জুতা পেটা করে এমন সংবাদ প্রকাশ করে সাংবাদিক শামীম খান। পাশাপাশি আব্দুল কাদের মোল্লা চেয়ারম্যানের একাধিক দুর্নীতির সংবাদ প্রকাশ করে দৈনিক যুগান্তর। যার ফলে তাকে হত্যার উদ্দেশ্যে চেয়ারম্যানের নেতৃত্বে চেয়ারম্যানের ভাতিজা সহ ১০-১২জন দেশীয় অস্ত্র দিয়ে সাংবাদিক শামীম খানকে হত্যার চেষ্টা করে।

এ ঘটনার পর মামলা নিয়েও গড়িমসি করে পুলিশ। পরবর্তীতে আলোচিত এই ঘটনার নিন্দা জানিয়ে সাভার, আশুলিয়া ও ধামরাইয়ে কর্মরত সাংবাদিকরা প্রতিবাদ করলে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের হস্তক্ষেপে মামলা নেওয়া হয়। তবে প্রধান অভিযুক্ত গাঙ্গুটিয়া ইউনিয়ন চেয়ারম্যান আব্দুল কাদের মোল্লাকে বাদ দিয়ে ১১ জনের নামে মামলা নিয়ে গ্রেফতার না করে আসামিদের জামিন পেতে সহায়তা করেন ধামরাই থানার ওসি আতিকুর রহমান আতিক।

এ ব্যাপারে সাংবাদিক শামীম খানের আইনজীবী এডভোকেট মেহেদী হাসান বাদল বলেন, বিজ্ঞ আদালতের আদেশে আমরা সন্তুষ্ট। পাশাপাশি যুগান্তরের সাংবাদিক শামীম খানকে হত্যার চেষ্টায় জড়িত সবার দৃষ্টান্ত মূলক বিচার ও শাস্তি হবে বলে আমরা আশাবাদী।

বিএনএ/ইমরান, এমএফ

Loading


শিরোনাম বিএনএ