29 C
আবহাওয়া
৫:২১ পূর্বাহ্ণ - সেপ্টেম্বর ৮, ২০২৪
Bnanews24.com
Home » আমাদের টেক-স্যাভি শিক্ষক দিন

আমাদের টেক-স্যাভি শিক্ষক দিন

ডিজিটাল শিক্ষা

মালয়েশিয়ার শিক্ষার্থীদের প্রযুক্তি-চালিত বিশ্বে উন্নতি করতে হলে ডিজিটাল শিক্ষা অপরিহার্য।

তবুও, ডিজিটাল শিক্ষা নীতি অনুসারে, আমাদের অর্ধেকেরও কম শিক্ষক ডিজিটাল সাক্ষরতার জন্য ইন্টারমিডিয়েট বা উন্নত স্তর অর্জন করেছেন।

শিক্ষামন্ত্রী ফাদলিনা সিডেক সম্প্রতি ঘোষণা করেছেন যে ২০২৭ সালে স্কুলের নতুন পাঠ্যক্রম শুরু হলে প্রথম বছরের শিক্ষার্থীরা কৃত্রিম বুদ্ধিমত্তা (AI) শিখবে। গত সপ্তাহে তিনি লিখিত সংসদীয় উত্তরে বলেছিলেন, এটি ডিজিটাল-বুদ্ধিসম্পন্ন শিক্ষার্থী তৈরি করা যারা মালয়েশিয়ার ভবিষ্যত হবে। কর্মশক্তি

কিন্তু ২০২১ সালে যখন শিক্ষকদের ডিজিটাল দক্ষতা মূল্যায়ন করা হয়েছিল তখন দেশব্যাপী মাত্র ২.২% শিক্ষক অ্যাডভান্সড লেভেলে এবং ৩৯.৯% ইন্টারমিডিয়েট লেভেলে। বাকিদের, প্রায় দুই-তৃতীয়াংশ, শুধুমাত্র ডিজিটাল সাক্ষরতার প্রাথমিক জ্ঞান রয়েছে। ডিজিটাল শিক্ষা নীতি (DEP) (ইনফোগ্রাফিক দেখুন)।

আন্তর্জাতিক গণিত ও বিজ্ঞান অধ্যয়ন (টিআইএমএসএস) ২০১৯ রিপোর্টের প্রবণতা বিবেচনা করে ফলাফলগুলি আশ্চর্যজনক ছিল যেখানে সমীক্ষা করা শিক্ষার্থীরা বলেছে যে মালয়েশিয়ার ৮২% বিজ্ঞান শিক্ষক এবং ৯০% গণিত শিক্ষক তাদের শিক্ষাদান এবং শেখার ক্ষেত্রে কম্পিউটার ব্যবহার করেননি বা করেননি।

এই শতাংশ অধ্যয়নের গড় থেকে বেশি ছিল, যা বিজ্ঞানের জন্য ৫৬% এবং গণিতের জন্য ৬৮% ছিল।

২২১টি স্কুলের ৯৬৪৩ জন উত্তরদাতাদের নমুনা সম্বলিত একই গবেষণায় দেখা গেছে যে যদি শিক্ষকরা দুটি বিষয় বেশি ঘনঘন শেখানোর সময় কম্পিউটার ব্যবহার করেন তবে গড় শিক্ষার্থীর স্কোর বৃদ্ধি পায়। ইউনিভার্সিটি উতারা মালয়েশিয়া স্কুল অফ এডুকেশনের সিনিয়র লেকচারার ডক্টর মুহম্মদ নূর আব্দুল আজিজ বলেন, ডিজিটাল লিটারেসিতে শিক্ষকরা পর্যাপ্তভাবে পারদর্শী না হলে শিক্ষার্থীদের শেখা বিপন্ন হবে এবং শেখার বড় ব্যবধান তৈরি হবে।

তিনি বলেছিলেন যে রাজ্যের শিক্ষা বিভাগ, জেলা শিক্ষা অফিস বা স্কুলগুলির যথাযথ শিক্ষক প্রশিক্ষণ এবং পর্যবেক্ষণের অভাবের কারণে সমস্যাটি হতে পারে।

“বিভিন্ন স্তরে প্রশিক্ষণের মান ও বাস্তবায়নের জন্য আরও ব্যাপক পর্যবেক্ষণ ও তত্ত্বাবধান করা উচিত।

“আমাদের অবশ্যই শিক্ষকদের দক্ষতা মূল্যায়নকে খুব গুরুত্ব সহকারে নিতে হবে যাতে ডিইপি সঠিকভাবে বাস্তবায়ন করা যায় এবং এর উদ্দেশ্য এবং মিশনগুলি সফলভাবে অর্জন করা যায়,” তিনি বলেছিলেন।

যা ভাল হয় তা করুন

যদিও শিক্ষার জন্য প্রযুক্তি গুরুত্বপূর্ণ, এটি এখনও একটি হাতিয়ার, ইউনিভার্সিটি মালায়া ফ্যাকাল্টি অফ এডুকেশনের সিনিয়র লেকচারার এবং শিক্ষক-প্রশিক্ষক অ্যাসোসিয়্যার অধ্যাপক ডঃ জুওয়াতি হাসিম বলেছেন।

“শিক্ষকদের তাদের সমস্ত পাঠে ডিজিটাল প্রযুক্তি ব্যবহার ও সংহত করতে বাধ্য করা শিক্ষাদানের মৌলিক কারণকে উপেক্ষা করে।

“শিক্ষায়, কোন একটি সেরা পদ্ধতি নেই, এবং শিক্ষকদের সিদ্ধান্ত নিতে হবে তাদের শিক্ষার্থীদের জন্য কী কাজ করে। তারা এমনকি সারগ্রাহী পন্থা অবলম্বন করতে পারে যদি এটি তাদের শিক্ষার্থীদের জন্য সর্বোত্তম হয়,” তিনি জোর দিয়ে বলেন, ডিজিটাল প্রযুক্তি এমন একটি হাতিয়ার যা শিক্ষাদান এবং শেখার জন্য ব্যবহার করা হয় তবে এটি অগত্যা শিক্ষার সমস্ত প্রেক্ষাপট এবং প্রতিটি শিক্ষার্থীর প্রয়োজনের সাথে খাপ খায় না। . যাইহোক, প্রযুক্তি গ্রহণ করা প্রয়োজন, জুওয়াতি বলেন, এবং যখন শিক্ষকদের ডিজিটাল দক্ষতার অভাব হয়, তখন শিক্ষার্থীরা উদ্ভাবনী শিক্ষার সুযোগে সীমিত অ্যাক্সেস, ব্যস্ততা হ্রাস এবং আধুনিক বিশ্বের ডিজিটাল চাহিদাগুলির জন্য অপর্যাপ্ত প্রস্তুতির অভিজ্ঞতা অর্জন করতে পারে।

তিনি আরও বলেন, শিক্ষকদের জন্য ডিজিটাল দক্ষতার একটি নির্দিষ্ট স্তরে পৌঁছানো ভাল তবে বেঞ্চমার্ক তথ্য প্রযুক্তিতে (আইটি) প্রধানদের মতো হওয়া উচিত নয়।

“শিক্ষকদের আইটি বিশেষজ্ঞ বা প্রোগ্রামার হতে আশা করবেন না,” তিনি বলেছিলেন।

ইকোসিস্টেম তৈরি করুন

শিক্ষাবিদদের মধ্যে ডিজিটাল সাক্ষরতা উন্নত করার জন্য, জুওয়াতি বলেন, একটি ব্যাপক পদ্ধতির প্রয়োজন, এবং এর মধ্যে শিক্ষকদের চাহিদার সাথে সংযুক্ত এবং পাঠ্যক্রমের সাথে সম্পর্কিত লক্ষ্যবস্তু পেশাগত উন্নয়ন কর্মসূচি অন্তর্ভুক্ত করা উচিত। শিক্ষকদের জন্য যারা নিজেদের উন্নত করার চেষ্টা করেন।

“স্কুলগুলিতে অবকাঠামো এবং প্রযুক্তির সংস্থানগুলি আপডেট করা এবং সহযোগিতা এবং ক্রমাগত শেখার সংস্কৃতি গড়ে তোলা প্রয়োজন৷” তিনি পরামর্শ দিয়েছিলেন যে স্কুলগুলিকে এটি করতে সহায়তা করার জন্য অভিভাবক-শিক্ষক সমিতি এবং সম্প্রদায় একসাথে কাজ করতে পারে৷

তিনি বলেন, এটাও গুরুত্বপূর্ণ যে শিক্ষকদের প্রয়োজনীয় দক্ষতা সঠিকভাবে চিহ্নিত করা হয় যাতে সঠিক জ্ঞান এবং দক্ষতা প্রদান করা হয়। স্কুল নেতারা বলেন, জুওয়াতি, শিক্ষাগত অনুশীলনে প্রযুক্তিকে একীভূত করার ক্ষেত্রে শিক্ষকদের জন্য একটি রোল মডেল হওয়া উচিত।

“স্কুল প্রধানরা তাদের শিক্ষকদের শিক্ষাদান এবং শেখার জন্য শিক্ষকদের কী ধরনের সহায়তা প্রয়োজন তা জানার মাধ্যমে তাদের শিক্ষকদের সহায়তা করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে পারে এবং প্রয়োজনীয় ব্যবস্থা নিতে পারে,” তিনি যোগ করেছেন।

শিক্ষক প্রশিক্ষণ

যদিও প্রশিক্ষণ এবং আপস্কিলিং প্রয়োজনীয়, ন্যাশনাল ইউনিয়ন অফ টিচিং প্রফেশন (NUTP)-এর সেক্রেটারি-জেনারেল ফৌজি সিংগন বলেন, শিক্ষকদের ডিজিটাল সাক্ষরতা বাড়ানোর জন্য কোনো প্রশিক্ষণের ব্যবস্থা নেই৷ আমরা ইতিবাচক ফলাফল দেখতে পাবার আগে কর্মী, প্রশিক্ষণের ব্যবস্থা এবং ডিজিটাল পাঠ্যক্রম নিজেই।

“মন্ত্রণালয় কি সত্যিই এই ডিজিটাল শিক্ষা নীতি বাস্তবায়নের জন্য প্রস্তুত?” তিনি জিজ্ঞাসা.

একমত পোষণ করে মুহাম্মদ নূর বলেন, বর্তমান প্রশিক্ষণ ব্যবস্থাকে আরও উন্নত করতে হবে এবং মেধার বিকাশ বাড়াতে হবে।

“যেহেতু স্কুলগুলিতে ডিজিটাল সাক্ষরতা এখনও তার শৈশব পর্যায়ে রয়েছে, তাই অনেক শিক্ষক এটির সাথে ঝাঁপিয়ে পড়েছেন এবং তাদের আরও বেশি সহায়তার প্রয়োজন রয়েছে,” তিনি বলেন, শিক্ষকরা এখনও ডিজিটালভাবে সক্ষম না হওয়ার অন্যতম কারণ এটি।

আরেকটি কারণ, তিনি যোগ করেছেন, প্রযুক্তি ক্রমাগত বিকশিত হচ্ছে।

শিক্ষকরা যখন একটি টুলে দক্ষতা অর্জন করেন, তখন ইতিমধ্যেই নতুন সংস্করণ আসছে এবং শিক্ষকদের নিজেদের আপডেট রাখতে হবে, তিনি বলেন।

“তাদের অবশ্যই প্রশিক্ষণটি বোঝার সুযোগ দিতে হবে এবং যা শিখেছি তা প্রয়োগ করার রুম দিতে হবে।

“এবং প্রশিক্ষণ একটি সঠিক সময়ে সংগঠিত করা উচিত এবং যখন শিক্ষকরা স্কুলের প্রোগ্রাম এবং পরীক্ষা নিয়ে ব্যস্ত থাকে তখন নয়।

এটি শিক্ষকদের অর্ধহৃদয়ভাবে প্রশিক্ষণে উপস্থিত হওয়া এড়ানোর জন্য,” মুহাম্মদ নূর যোগ করেছেন।

‘আমরা এটা করেছি’

আমি সাধারণত একটি ভিডিও কলিং অ্যাপ ব্যবহার করি আমার ছাত্রদের সাথে ইন্টারঅ্যাক্ট করতে এবং তাদের প্রজেক্টে সাহায্য করতে। আমি সামাজিক মিডিয়া গ্রাফিক্স এবং উপস্থাপনা তৈরি করার জন্য একটি অনলাইন টেমপ্লেট সম্পাদক অ্যাপ ব্যবহার করি। এটি আমাদের শিক্ষার্থীদের সহযোগিতামূলক কাজ করতে সক্ষম করে এবং আমাকে কাজটি পরীক্ষা করতে এবং প্রতিক্রিয়া প্রদান করতে দেয়। কিভাবে ডিজিটাল টুল ব্যবহার করতে হয় তা শেখার জন্য শিক্ষকদের জন্য অনেক অনলাইন প্রশিক্ষণ কোর্স রয়েছে কিন্তু বেশিরভাগই বাধ্যতামূলক নয়। যদিও শিক্ষকদের এটি করতে বাধ্য করা উচিত নয়, তাদের সাইন আপ করতে এবং এই ধরনের কোর্সগুলি সম্পূর্ণ করতে উত্সাহিত করার প্রয়োজন রয়েছে। –ইংরেজি ভাষার শিক্ষক ডঃ মোহাম্মদ সিরহাজওয়ান ইদেক, কেনিংগাউ ভোকেশনাল কলেজ, সাবাহ

স্টাফ ডেভেলপমেন্ট কোর্সগুলি ছাড়াও যেগুলি ডিজিটাল দক্ষতা আপগ্রেডিং এবং জ্ঞান সম্প্রসারণের জন্য প্রায় প্রতিদিনই পরিচালিত হয়, আমাদের ডিজিটাল দক্ষতা বাড়াতে সাহায্য করার জন্য শিক্ষক এবং ডিজিটাল অনুশীলনকারীদের দ্বারা প্রচুর অনলাইন শেয়ারিং সেশন রয়েছে। গত দুই বছরে, আমি নিজেকে শিখতে এবং উন্নত করার জন্য এই ধরনের অনেক প্রশিক্ষণ সেশনে বসেছি। বর্তমান প্রবণতা এবং দক্ষতার সাথে তাল মিলিয়ে চলার জন্য শিক্ষকদের প্রয়োজন রয়েছে তাই সর্বোত্তম জিনিসটি হল নতুন জ্ঞানের সাথে নিজেকে সজ্জিত করা।

ডিজিটাল উপাদান বিভিন্ন জিনিস হতে পারে. গত বছর, আমরা আমাদের ছাত্র এবং শিক্ষকদের কাছে পডকাস্টিং চালু করেছি। একজন শিক্ষাবিদ হিসেবে, আপনি শিক্ষার্থীদের নতুন জিনিস নিতে আকৃষ্ট করতে চান যাতে তারা তাদের শেখার যাত্রায় জ্ঞান এবং দক্ষতা গ্রহণ করতে পারে। — ইংরেজি ভাষার শিক্ষক যিনি শুধুমাত্র মূর্তি নামে পরিচিত হতে চেয়েছিলেন, কুয়ালালামপুরের একটি মাধ্যমিক বিদ্যালয়

যদিও আমরা শিক্ষা মন্ত্রণালয় থেকে ডিজিটাল দক্ষতার জন্য পর্যাপ্ত প্রশিক্ষণ পাই, আজকের বিশ্বে দ্রুত পরিবর্তনশীল প্রযুক্তির কারণে আমাদের আরও বেশি কিছু থাকা উচিত। মন্ত্রণালয় শিক্ষকদের জন্য প্রচুর বিনামূল্যের অনলাইন কোর্স অফার করে। তাদের মধ্যে কিছু শিক্ষকদের মাইক্রোসফ্ট, গুগল এবং অ্যাপলের মতো কোম্পানিগুলির দ্বারা প্রত্যয়িত ডিজিটাল শিক্ষাবিদ হওয়ার অনুমতি দেয়। আমি সেমিনারে যোগ দিয়ে এবং অনলাইন কোর্সে যোগ দিয়ে আমার ডিজিটাল জ্ঞানকে আপগ্রেড করার জন্য কয়েকটি পদক্ষেপ নিয়েছি।

বিনামূল্যে বা অর্থপ্রদান সহ অনলাইন ডিজিটাল কোর্সের একটি বিশাল সংগ্রহ রয়েছে। ডিজিটাল উপাদানগুলি শিক্ষাদান এবং শেখার সহায়তা করার জন্য দুর্দান্ত সরঞ্জাম এবং আমার ছাত্রদের প্রয়োজন অনুসারে। আমি এগুলিকে শুধুমাত্র ইন্টারেক্টিভ মাল্টিমিডিয়া বৈশিষ্ট্য সহ পাঠের সময় শিক্ষার্থীদের জড়িত করার জন্য ব্যবহার করি না, আমার ব্যক্তিগত ব্যবহারের জন্যও। বিষয়বস্তু বা শিক্ষার্থীদের অগ্রগতি শেখানো এবং পরিচালনা করা আমার পক্ষে সহজ।

–বিজ্ঞান শিক্ষক নরহাইলমি আব্দুল মুতালিব, এসএমকে জেরলুন, আলোর সেতার, কেদাহ, মালয়েশিয়া । 

সূত্র:  দি স্টার ডটকম ডট এমওয়াই।

এসজিএন

Loading


শিরোনাম বিএনএ
সদরঘাটে রেট চার্ট দৃশ্যমান স্থানে লাগানোর নির্দেশ-নৌ উপদেষ্টা একাধিক ভাষা শেখার সুযোগ যোগাযোগ দক্ষতা বৃদ্ধি করে-ড. মুহাম্মদ ইউনূস দুর্নীতিকে কোনো অবস্থাতেই সহ্য করা হবে না-স্বরাষ্ট্র উপদেষ্টা গণঅভ্যুত্থান স্মৃতি জাদুঘরে থাকবে ১৬ বছরের নির্যাতনের চিত্র-তথ্য উপদেষ্টা শিপ ইয়ার্ডে বিস্ফোরণ : এসএন করপোরেশনের কার্যক্রম বন্ধ বন্যায় ক্ষতিগ্রস্তদের পুনর্বাসনে কাজ করছে সরকার-ত্রাণ উপদেষ্টা যৌথ বাহিনীর অভিযানে ৫৩ অস্ত্র উদ্ধার ও গ্রেপ্তার ২৫ ব্যাংক থেকে নগদ টাকা তোলার সীমা থাক‌ছে না বিএনপির রাজনীতি হবে নতুন প্রজন্মের প্রত্যাশা পুরণের: আমীর খসরু ছাত্রকে গুলি করে হত্যা, পুলিশ সদস্য গ্রেপ্তার