29 C
আবহাওয়া
৫:২৯ পূর্বাহ্ণ - সেপ্টেম্বর ৮, ২০২৪
Bnanews24.com
Home » জেনারেটিভ এআই এবং ডেটা সায়েন্সে ভবিষ্যত ক্যারিয়ার

জেনারেটিভ এআই এবং ডেটা সায়েন্সে ভবিষ্যত ক্যারিয়ার

জেনারেটিভ এআই এবং ডেটা সায়েন্সে ভবিষ্যত ক্যারিয়ার

প্রযুক্তি ডেস্ক:  আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (AI) এবং ডেটা সায়েন্স হল প্রযুক্তি এবং অর্থনৈতিক ক্ষেত্রের দুটি প্রধান ক্ষেত্র, যেগুলি আমরা কীভাবে যোগাযোগ করি এবং সমস্যার সমাধান করি তা পুন: নির্মাণ করে ৷

বৈচিত্র্যময় ফলাফল অর্জনের জন্য প্রচুর পরিমাণে ডেটা ব্যবহার করে এই আন্তঃসংযুক্ত ক্ষেত্রগুলি চতুর্থ শিল্প বিপ্লবের (IR 4.0) দিকে আমাদের ধাবিত করে।

ডেটা সায়েন্স মডেলগুলি তৈরি করতে এবং অন্তর্দৃষ্টি বের করতে ডেটা ব্যবহার করে, যখন এই মডেলগুলির প্রয়োগ প্রক্রিয়াগুলি স্বয়ংক্রিয় করতে, সিদ্ধান্ত নিতে এবং ফলাফলের পূর্বাভাস দিতে ব্যবহৃত হয়।

জেনারেটিভ এআই (জেন এআই), AI-এর একটি উপসেট, বিভিন্ন ধরনের ছবি, পাঠ্য, অডিও এবং ভিডিওর মতো নতুন ডেটা তৈরি করার জন্য মডেলগুলিকে কাজে লাগায়, সৃজনশীল শিল্প থেকে বৈজ্ঞানিক গবেষণায় AI-এর সুযোগ বিস্তৃত করে এবং আরও বহুমুখী ক্ষমতা সক্ষম করে রোবোটিক্সকে এগিয়ে নিয়ে যায়।

বিগ ডেটা অ্যানালিটিক্স (বিডিএ) ল্যান্ডস্কেপও দ্রুত বিকশিত হচ্ছে, ডেটা সায়েন্সে এআই-এর একীকরণ অভূতপূর্ব সুযোগগুলি আনলক করে এবং স্বাস্থ্যসেবা, উত্পাদন, অর্থ এবং খুচরার মতো শিল্পগুলিতে রূপান্তরমূলক অ্যাপ্লিকেশনগুলিকে অনুঘটক করে।

ডেটা বিজ্ঞান, কম্পিউটার বিজ্ঞান, পরিসংখ্যান, গণিত এবং ডোমেন দক্ষতার মিশ্রণ, ডেটা মাইনিং এবং ভবিষ্যদ্বাণীমূলক বিশ্লেষণের মতো কৌশলগুলি ব্যবহার করে, ব্যবসায়িক দক্ষতা, বৃদ্ধির কৌশল এবং বৈজ্ঞানিক অগ্রগতিগুলি ব্যবহার করে বিশাল ডেটাসেটগুলি থেকে অন্তর্দৃষ্টি বের করে৷

মালয়েশিয়া ডিজিটাল ইকোনমি কর্পোরেশনের মতে, ২০২৫ সালের মধ্যে মালয়েশিয়ার বিডিএ বাজার ৭.৮৫ বিলিয়নে পৌঁছাবে বলে আশা করা হচ্ছে।

এই বৃদ্ধির অর্থ হল বিডিএ-সম্পর্কিত ভূমিকাগুলির ক্ষেত্র – যেমন ডেটা সায়েন্টিস্ট, ডেটা ইঞ্জিনিয়ার, ডেটা আর্কিটেক্ট, ডেটা বিশ্লেষক এবং ব্যবসায়িক বিশ্লেষক – আরও জনপ্রিয় হচ্ছে এবং দক্ষিণ-পূর্ব এশিয়ায় শূন্যপদগুলির মধ্যে সর্বোচ্চ বৃদ্ধি পেয়েছে।

কিভাবে AI ডেটা সায়েন্স ক্যারিয়ার বাড়ায়

এআই কৌশলগুলির একীকরণ ঐতিহ্যগত ডেটা বিজ্ঞানের ভূমিকাকে রূপান্তরিত করছে, এই দ্রুত বর্ধনশীল সেক্টরে নতুন পথ খুলে দিচ্ছে।

এশিয়া প্যাসিফিক ইউনিভার্সিটি অফ টেকনোলজি অ্যান্ড ইনোভেশনের (এপিইউ) স্কুল অফ কম্পিউটিং (এসওসি) সিনিয়র লেকচারার এবং কর্পোরেট প্রশিক্ষক আমাদ আরশাদ বলেছেন, নতুন স্নাতকদের এখন AI এবং মেশিন লার্নিং (এমএল) অ্যালগরিদম এবং নিউরাল নেটওয়ার্ক সম্পর্কে খুব ভাল জ্ঞান অর্জন করতে হবে। যেমন ML ইঞ্জিনিয়ার, ডেটা ইঞ্জিনিয়ার এবং ডেটা সায়েন্টিস্ট পদে কাজ করার জন্য।

“প্রোগ্রামিং ভাষা, পরিসংখ্যান বিশ্লেষণ, এমএল কৌশল, ডেটা ভিজ্যুয়ালাইজেশন এবং ডোমেন-নির্দিষ্ট জ্ঞানের প্রযুক্তিগত দক্ষতা সহ কম্পিউটিং তত্ত্বে একটি শক্তিশালী জ্ঞান বিকাশ করা এই সেক্টরে মানিয়ে নেওয়ার জন্য প্রতিভাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ,” তিনি বলেন।

চাহিদা তথ্য বিজ্ঞান সম্পর্কিত চাকরি

একজন সাধারণ ডেটা সায়েন্টিস্ট মালয়েশিয়ায় প্রতি মাসে প্রায় ৫ হাজার রিংগিত  থেকে প্রায় ২৫ হাজার রিংগিত  নতুন স্নাতক হিসেবে আয় করেন।

জুনিয়র ডেটা বিশ্লেষকরা সাধারণত প্রতি মাসে সাড়ে তিন হাজার রিংগিত এবং সাড়ে চার হাজার রিংগিত এর মধ্যে আয় করেন । তারা ডেটা সংগ্রহ,  বিশ্লেষণ এবং ভিজ্যুয়ালাইজ করার মতো কাজ করেন৷

সিনিয়র ডেটা সায়েন্টিস্টরা সাড়ে ছয় হাজার রিংগিত থেকে পনের হাজার রিংগিত পর্যন্ত বেতন আশা করতে পারেন, কোম্পানির আকার, অবস্থান এবং প্রযুক্তিগত দক্ষতার মতো বিষয়গুলি বিবেচনায়।

কম্পিউটারের দৃষ্টিভঙ্গি, প্রাকৃতিক ভাষা প্রক্রিয়াকরণ এবং গভীর শিক্ষার দক্ষতা প্রয়োজন ভূমিকার জন্য প্রায়শই উচ্চতর ক্ষতিপূরণ দেওয়া হয়, যেখানে দায়িত্বগুলির মধ্যে পরিসংখ্যানগত বিশ্লেষণ করা, অন্তর্দৃষ্টি উন্মোচন করা এবং ভবিষ্যদ্বাণীমূলক এবং প্রেসক্রিপটিভ বিশ্লেষণের জন্য এমএল মডেল তৈরি করা অন্তর্ভুক্ত।

বিডিএ-সম্পর্কিত ভূমিকাগুলিতে ডেটা ইঞ্জিনিয়াররা সাধারণত নতুন স্নাতকরা  সাড়ে চার হাজার রিংগিত থেকে প্রতি মাসে বার হাজার রিংগিত উপার্জন করে, কাঁচা ডেটা সংগ্রহ, পরিচালনা এবং সংরক্ষণের জন্য সুরক্ষিত সিস্টেম ডিজাইন এবং নির্মাণে বিশেষজ্ঞ এবং পাইথন এবং স্ট্রাকচার্ড কোয়েরির মতো স্ক্রিপ্টিং ভাষাগুলি দক্ষতার সাথে ব্যবহার করেন তারা।

তথ্য বিজ্ঞানের উপর জেনারেল এআই এর প্রভাব

ডেটা সায়েন্সের দ্রুত বিবর্তন AI দক্ষতার গুরুত্বপূর্ণ গুরুত্বকে আন্ডারস্কোর করে, ডেটা বিজ্ঞানীদের গভীর অন্তর্দৃষ্টি বের করতে, জটিল চ্যালেঞ্জ নেভিগেট করতে এবং কার্যকর সিদ্ধান্ত নিতে সক্ষম করে।

APU-এর SoC লেকচারার চং মিয়েন মে জোর দেন যে,  জেনারেল AI ডেটা পরিষ্কার এবং নিষ্কাশনের মতো পুনরাবৃত্তিমূলক কাজগুলি স্বয়ংক্রিয় করে ডেটা বিজ্ঞানে বিপ্লব ঘটাচ্ছে, যার ফলে কৌশলগত সাধনার জন্য সময় দক্ষতা এবং নির্ভুলতা বাড়াচ্ছে।

অধিকন্তু, তিনি হাইলাইট করেন যে, Gen AI ত্রুটিগুলি সনাক্ত করে এবং অ্যালগরিদম অপ্টিমাইজ করে কোডের গুণমানকে উন্নত করে, যার ফলে কোডিং প্রক্রিয়াটিকে সুগম করে।

“এআই-এর এই একীকরণ শুধুমাত্র উৎপাদনশীলতাই বাড়ায় না বরং বিভিন্ন শিল্পে উদ্ভাবন এবং সিদ্ধান্ত নেওয়ার জন্য অর্থপূর্ণ অন্তর্দৃষ্টি উন্মোচন করার জন্য ডেটা সায়েন্সের ক্ষমতাকেও প্রসারিত করে,” তিনি বলেন।

এআই-চালিত ভবিষ্যতের জন্য শিক্ষার্থীদের প্রস্তুত করা

APU নিশ্চিত করে যে এর ডেটা সায়েন্সের শিক্ষার্থীরা আধুনিক কর্মক্ষেত্রে AI এর ক্রমবর্ধমান চাহিদা মেটাতে একটি শক্তিশালী পাঠ্যক্রমের সাথে সম্পূর্ণরূপে প্রস্তুত রয়েছে যাতে ডেটা বিশ্লেষণ ডিগ্রি প্রোগ্রামের মধ্যে মূল বিশেষায়িত মডিউল অন্তর্ভুক্ত থাকে।

এই মডিউলগুলির মধ্যে রয়েছে সম্ভাব্যতা এবং পরিসংখ্যানগত মডেলিং, পাঠ্য বিশ্লেষণ এবং সেন্টিমেন্ট বিশ্লেষণ, ডেটা মাইনিং এবং ভবিষ্যদ্বাণীমূলক মডেলিং এবং অপ্টিমাইজেশান এবং গভীর শিক্ষা।

অতিরিক্তভাবে, APU সেমিনার এবং ইভেন্টের আয়োজন করে তার পাঠ্যক্রমকে সমৃদ্ধ করে যেখানে শিল্প বিশেষজ্ঞরা বর্তমান AI প্রবণতা এবং বাস্তব-বিশ্বের চ্যালেঞ্জগুলির অন্তর্দৃষ্টি ভাগ করে নেয়, যা নিশ্চিত করে যে শিক্ষার্থীরা কেবল অত্যাধুনিক প্রযুক্তিগুলি উপলব্ধি করে না বরং শিল্প-নির্দিষ্ট সমস্যাগুলিকে কার্যকরভাবে মোকাবেলা করতেও প্রস্তুত থাকে।

APU-এর SoC সিনিয়র লেকচারার ডঃ অ্যাডলিন স্নেহা জন ক্রিস্টাম হাইলাইট করেন যে, প্রতিষ্ঠানটি ডেটা সায়েন্সের শিক্ষার্থীদের জন্য ব্যাপক বাস্তব-বিশ্বের AI অভিজ্ঞতা প্রদানের জন্য শিল্প অংশীদারদের সাথে সক্রিয়ভাবে সহযোগিতা করে।

“কৌশলগত সহযোগিতা, শক্তিশালী শিল্প অংশীদারিত্ব, নিমজ্জিত কর্মশালা এবং বিশেষ প্রশিক্ষণ কর্মসূচির মাধ্যমে, APU BDA শিক্ষায় একটি মানদণ্ড স্থাপন করে, শিক্ষার্থীদের শেখার অভিজ্ঞতাকে সমৃদ্ধ করে এবং শিক্ষাবিদদের ক্ষমতায়ন করে ভবিষ্যৎ প্রজন্মের ডেটা সায়েন্স এবং এআই প্রতিভাকে কার্যকরভাবে গড়ে তোলার জন্য,” তিনি বলেন।

ঐতিহ্যগত কোর্সওয়ার্কের বাইরে, APU সক্রিয়ভাবে অভ্যন্তরীণ এবং বাহ্যিক প্রতিযোগিতা এবং হ্যাকাথনের মাধ্যমে ব্যবহারিক শিক্ষাকে উৎসাহিত করে, যা শিক্ষার্থীদের তাদের দক্ষতা পরিমার্জিত করার জন্য এবং শিল্প-কেন্দ্রিক পরিবেশে তাদের AI এবং ডেটা বিশ্লেষণ ক্ষমতা পরীক্ষা করার জন্য একটি প্ল্যাটফর্ম অফার করে।

প্রযুক্তিগত দক্ষতার পাশাপাশি, শিক্ষার্থীরা 21 শতকের গুরুত্বপূর্ণ সফট স্কিলও শিখে যা তাদের আজকের আধুনিক বাজারের বিদ্যুত গতির সাথে তাল মিলিয়ে চলতে সাহায্য করার উদ্দেশ্যে।

APU-এর SoC-এর প্রধান Assoc প্রফেসর ডঃ তান চিন ইকে-এর মতে, বেশিরভাগ টেক কোম্পানি শুধুমাত্র দৃঢ় সমালোচনামূলক চিন্তাভাবনা, সমস্যা সমাধান, অভিযোজনযোগ্যতা এবং উপস্থাপনা দক্ষতার সাথেই নয় বরং সংবেদনশীল এবং সামাজিক দক্ষতার সাথে দ্বন্দ্ব ব্যবস্থাপনা এবং ভালোভাবে কাজ করার মতো প্রতিভাও খুঁজছে। একটি দলের পরিবেশ।

“এই সফট স্কিলগুলিকে নিয়োগকারী সংস্থাগুলির দ্বারা প্রধান হিসাবে দেখা হয়, গড় স্নাতকদের থেকে শীর্ষ প্রতিভাকে আলাদা করে৷

“তাত্ত্বিক জ্ঞান, হাতে-কলমে অভিজ্ঞতা, শিল্পের দৃষ্টিভঙ্গি এবং একবিংশ শতাব্দীর প্রয়োজনীয় সফট স্কিলগুলিকে এর পাঠ্যসূচিতে মিশ্রিত করার মাধ্যমে, APU তার স্নাতকদের সৃজনশীলতা এবং উদ্ভাবনের জন্য সজ্জিত করে এবং বিভিন্ন প্রযুক্তি-কেন্দ্রিক ভূমিকায় সফল হয়,” তিনি বলেন। দি স্টার ডটকম এমওয়াই।

এসজিএন

Loading


শিরোনাম বিএনএ
সদরঘাটে রেট চার্ট দৃশ্যমান স্থানে লাগানোর নির্দেশ-নৌ উপদেষ্টা একাধিক ভাষা শেখার সুযোগ যোগাযোগ দক্ষতা বৃদ্ধি করে-ড. মুহাম্মদ ইউনূস দুর্নীতিকে কোনো অবস্থাতেই সহ্য করা হবে না-স্বরাষ্ট্র উপদেষ্টা গণঅভ্যুত্থান স্মৃতি জাদুঘরে থাকবে ১৬ বছরের নির্যাতনের চিত্র-তথ্য উপদেষ্টা শিপ ইয়ার্ডে বিস্ফোরণ : এসএন করপোরেশনের কার্যক্রম বন্ধ বন্যায় ক্ষতিগ্রস্তদের পুনর্বাসনে কাজ করছে সরকার-ত্রাণ উপদেষ্টা যৌথ বাহিনীর অভিযানে ৫৩ অস্ত্র উদ্ধার ও গ্রেপ্তার ২৫ ব্যাংক থেকে নগদ টাকা তোলার সীমা থাক‌ছে না বিএনপির রাজনীতি হবে নতুন প্রজন্মের প্রত্যাশা পুরণের: আমীর খসরু ছাত্রকে গুলি করে হত্যা, পুলিশ সদস্য গ্রেপ্তার