29 C
আবহাওয়া
৫:২৩ পূর্বাহ্ণ - সেপ্টেম্বর ৮, ২০২৪
Bnanews24.com
Home » ইসরায়েলকে নিয়ে কমলা হ্যারিসের অবস্থান নেতিবাচক-জেপোস্ট

ইসরায়েলকে নিয়ে কমলা হ্যারিসের অবস্থান নেতিবাচক-জেপোস্ট

মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের

বিশ্ব ডেস্ক:  ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর মার্কিন  কংগ্রেসে ভাষণের সময় মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের অনুপস্থিতি নিয়ে ইসরায়েল উদ্বিগ্ন। ইসরায়েলের জনপ্রিয় পত্রিকা জেরুজালেম পোস্ট এক সম্পাদকীয়তে লিখেছে : ইসরায়েলকে নিয়ে কমলা হ্যারিসের অবস্থান- একটি নেতিবাচক (খারাপ) শুরু।

Kamala Harris’s absence from Netanyahu’s Congressional address: A bad start – editorial

শীর্ষক সম্পাদকীয়তে বলা হয়, একটি সম্মেলনের জন্য কংগ্রেসে প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর ভাষণ এড়িয়ে যাওয়ার ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের সিদ্ধান্ত ক্রমবর্ধমান রাজনৈতিক উত্তেজনার মধ্যে ইসরায়েল সম্পর্কে তার অবস্থান নিয়ে প্রশ্ন তুলেছে।

কাস্টম নির্দেশ করে যে বিদেশী নেতারা যখন কংগ্রেসের একটি যৌথ অধিবেশনে ভাষণ দেন, তখন হাউসের স্পিকার এবং ভাইস প্রেসিডেন্ট তাদের পিছনে রোস্ট্রামে বসেন।

১৯৯৬ সালে যখন প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু কংগ্রেসে ভাষণ দিয়েছিলেন এবং তৎকালীন ভাইস প্রেসিডেন্ট আল গোর তার পিছনের একটি চেয়ারে বসেছিলেন। এটি ২০১১ সালেও সত্য ছিল যখন তৎকালীন ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন সেই চেয়ারটি নিয়েছিলেন।

বাইডেন ২০১৫ সালে নেতানিয়াহুর ভাষণে যোগ দেননি, হোয়াইট হাউসের অসন্তুষ্টির একটি স্পষ্ট চিহ্ন যে তাদের বিরোধিতা সত্ত্বেও এই বক্তৃতাটি সাজানো হয়েছিল। বুধবার নেতানিয়াহুর বক্তব্যের সময় ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস ওই আসনে ছিলেন না।

‘আপত্তিকর এবং অমার্জনীয়’
যে তিনি ছিলেন না, যে হ্যারিস ইন্ডিয়ানাতে অনুষ্ঠিত একটি সমাজের বার্ষিক কনভেনশনে যোগ দেওয়ার পরিবর্তে সিদ্ধান্ত নিয়েছিলেন, এটি একটি খারাপ চেহারা(বেঞ্জামিন নেতানিয়াহু) এবং ইস্রায়েলের পক্ষে সম্ভাব্য রাষ্ট্রপতি মনোনীত প্রার্থী হিসাবে তার অবস্থানে একটি সমস্যাযুক্ত প্রথম সংকেত।

হাউস স্পিকার মাইক জনসন যেমন বলেছেন, “এটা আমার কাছে আপত্তিকর এবং অমার্জনীয় যে কমলা হ্যারিস এই যৌথ অধিবেশন বয়কট করছেন।”

জনসন, একজন রিপাবলিকান, একজন আইনপ্রণেতা যিনি নেতানিয়াহুকে আমন্ত্রণ জানান, একটি নির্বাচনী বছরে ইসরায়েলে রিপাবলিকান এবং ডেমোক্র্যাটদের মধ্যে পার্থক্যকে জোরদার করার জন্য। তিনি জানতেন অনেক ডেমোক্র্যাট নেতানিয়াহুর বক্তৃতা বয়কট করবেন।

তবুও, ডেমোক্র্যাটিক নেতৃত্ব আমন্ত্রণে স্বাক্ষর করেছে এবং যেমন হ্যারিসকে দেখানো উচিত ছিল। এটি জনসনের উপর টেবিল চালু করার এবং ইহুদি রাষ্ট্রের জন্য মৌলিক সমর্থনের ক্ষেত্রে দুটি পক্ষের মধ্যে কোন পার্থক্য নেই তা প্রদর্শন করার একটি সুযোগ ছিল।

হ্যারিসকে অবশ্যই জানতে হবে যে সে এখন যা বলে এবং যা করে তা সাবধানতার সাথে যাচাই করা হবে। যদিও তার অফিস বলেছে যে তিনি নেতানিয়াহুর বক্তৃতায় অনুপস্থিত ছিলেন একটি সাধারণ সময়সূচী দ্বন্দ্বের কারণে, তার অনুপস্থিতি গণতান্ত্রিক আইন প্রণেতাদের বক্তৃতার বৃহত্তর বয়কটের প্রেক্ষাপটে পড়ে।

হ্যারিস চাইলে, সে তার সময়সূচী পুনর্বিন্যাস করতে পারতেন। তিনি তা করেননি, এই সংকেত পাঠায় যে তিনি নেতানিয়াহুর কথা না শোনার জন্য – অন্য অনেক আইন প্রণেতাদের মতো – একটি অজুহাত খুঁজছিলেন।

আর সে কেন এমন পদক্ষেপ নেবে? বর্তমান যুদ্ধের সময় ইসরায়েলের জন্য প্রশাসনের সামগ্রিক দৃঢ় সমর্থনে বিচলিত তার দলের প্রগতিশীলদের কাছে প্যান্ডার করা। তাকে রাজনৈতিকভাবে যথেষ্ট বুদ্ধিমান হতে হবে, তবে, বুঝতে হবে যে তিনি তার দলের এক প্রান্তে ঘুরপাক খাচ্ছেন, তিনি অন্য দিকে ইসরায়েলপন্থী ভোটারদের থেকে বিচ্ছিন্ন হবার ঝুঁকিতে রয়েছেন।

একের পর এক পছন্দ করে

কেউ কেউ, হ্যারিসের প্রতিরক্ষায়, বলবেন যে প্রধানমন্ত্রীর বর্তমান সফরের সময় তিনি নেতানিয়াহুর সাথে একটি ব্যক্তিগত বৈঠকের জন্য দেখা করার কথা রয়েছে, যা তাকে কোনও শত্রুতা পোষণ করে এমন কোনও পরামর্শকে বাতিল করতে হবে।

তবে সেই বৈঠকটি একটি ব্যক্তিগত যেখানে দুই নেতা বিভিন্ন বিষয়ে একে অপরের অবস্থান কোথায় তা শিখবেন। কংগ্রেসে ভাষণটি দুই দেশের মধ্যে শক্তিশালী বন্ধনের প্রতীক। তার অনুপস্থিতি – অন্যান্য আইন প্রণেতাদের অনুপস্থিতির সাথে – একটি সংকেত পাঠিয়েছিল যে সেই বন্ধনে ফাটল রয়েছে, ইসরায়েলের শত্রুরা সনাক্ত করবে এবং শোষণ করতে চাইবে।

তার আত্মপক্ষ সমর্থনে আরেকটি যুক্তি হল যে জিওপি ভাইস প্রেসিডেন্ট প্রার্থী জেডি ভ্যান্সও বক্তৃতা মিস করেছেন, পূর্ববর্তী নির্বাচনী প্রচারের প্রতিশ্রুতি উল্লেখ করে।

যদিও সত্য, একটি পার্থক্য আছে। ভ্যান্স গাজা যুদ্ধ, সেখানে মানবিক বিপর্যয়ের জন্য হামাসের দায়িত্ব এবং হামাসকে বিশ্বাসযোগ্যভাবে পরাজিত করার জন্য ইসরায়েলকে অনুমতি দেওয়ার প্রয়োজনীয়তা সম্পর্কে তার অবস্থান স্ফটিক স্পষ্ট করেছেন। হ্যারিস করেনি।

বিপরীতে, যুদ্ধের শুরু থেকে, তিনি – এমনকি মার্কিন যুক্তরাষ্ট্রে ইসরায়েলের রাষ্ট্রদূত মাইকেল হারজগ এই সপ্তাহে উল্লেখ করেছেন – ইস্রায়েল সম্পর্কে কিছু সমস্যাযুক্ত মন্তব্য করেছেন। হারজোগ বলেছেন যে সামগ্রিকভাবে, তবে ইস্রায়েলে তার রেকর্ড ইতিবাচক।

গাজাবাসী ইসরায়েলের কারণে ক্ষুধার্ত ছিল

সেই “সমস্যামূলক” মন্তব্যগুলি – যার মধ্যে গাজাবাসী ইসরায়েলের কারণে ক্ষুধার্ত ছিল এবং ক্যাম্পাসে ইসরায়েল-বিরোধী বিক্ষোভকারীরা “মানুষের আবেগ ঠিক কী হওয়া উচিত তা দেখাচ্ছিল” – তার হৃদয় কোথায় তা নিয়ে ইসরায়েলপন্থী সম্প্রদায়ের জন্য প্রশ্ন উত্থাপন করে: ইসরাইল বা তার দলের প্রগতিশীল শাখার মধ্যে ইসরাইল-বিরোধী উপাদান।

যাই হোক সব কিছু মিলিয়ে, নেতানিয়াহুর মার্কিন  কংগ্রেসে ভাষণের সময় মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের অনুপস্থিতি, তার একটি খারাপ যাত্রা শুরু হল।

এসজিএন

Loading


শিরোনাম বিএনএ
সদরঘাটে রেট চার্ট দৃশ্যমান স্থানে লাগানোর নির্দেশ-নৌ উপদেষ্টা একাধিক ভাষা শেখার সুযোগ যোগাযোগ দক্ষতা বৃদ্ধি করে-ড. মুহাম্মদ ইউনূস দুর্নীতিকে কোনো অবস্থাতেই সহ্য করা হবে না-স্বরাষ্ট্র উপদেষ্টা গণঅভ্যুত্থান স্মৃতি জাদুঘরে থাকবে ১৬ বছরের নির্যাতনের চিত্র-তথ্য উপদেষ্টা শিপ ইয়ার্ডে বিস্ফোরণ : এসএন করপোরেশনের কার্যক্রম বন্ধ বন্যায় ক্ষতিগ্রস্তদের পুনর্বাসনে কাজ করছে সরকার-ত্রাণ উপদেষ্টা যৌথ বাহিনীর অভিযানে ৫৩ অস্ত্র উদ্ধার ও গ্রেপ্তার ২৫ ব্যাংক থেকে নগদ টাকা তোলার সীমা থাক‌ছে না বিএনপির রাজনীতি হবে নতুন প্রজন্মের প্রত্যাশা পুরণের: আমীর খসরু ছাত্রকে গুলি করে হত্যা, পুলিশ সদস্য গ্রেপ্তার