29 C
আবহাওয়া
৭:৪২ অপরাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » পদ্মা সেতুতে যান চলাচল শুরু ভোর ৬টায়

পদ্মা সেতুতে যান চলাচল শুরু ভোর ৬টায়

পদ্মা সেতুতে যান চলাচল শুরু ভোর ৬টায়

বিএনএ ডেস্ক: স্বপ্নের পদ্মা সেতু উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেতুতে যানবাহন চলাচল শুরু হবে রোববার (২৬ জুন) ভোর ৬টায়। তবে পদ্মা সেতুর প্রথম টোল পরিশোধ করে সেতু পাড়ি দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শনিবার (২৫ জুন) মাওয়া ও জাজিরা প্রান্তে উদ্বোধনী ফলক ও ম্যুরাল উন্মোচনের মাধ্যমে পদ্মা সেতুর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

মাওয়া প্রান্তে প্রথমে উদ্বোধনী ফলক ও ম্যুরাল উন্মোচনের পর পদ্মা সেতু পাড়ি দিয়ে জাজিরা প্রান্তে আরেকটি উদ্বোধনী ফলক ও ম্যুরাল উন্মোচন করেন সরকার প্রধান।

তবে যানবাহন চলাচলের তারিখ আগেই নির্ধারণ করে দেয় সেতু বিভাগ। তারা জানায়, প্রধানমন্ত্রী পদ্মা সেতু উদ্বোধনের দিন সেতু যানবাহন চলাচলের জন্য উন্মুক্ত করা হবে না। পরের দিন (রোববার) সকাল ৬ টায় যানবাহন চলাচলের জন্য উন্মুক্ত করে দেয়া হবে।

পদ্মার জলে পদ্মা সেতুর সৌন্দর্য
পদ্মার জলে পদ্মা সেতুর সৌন্দর্য

রোববার সকাল থেকে দেশের দক্ষিণ-পশ্চিমের ২১ জেলার সাথে সরাসরি যানবাহন চলাচল শুরু হবে। কয়েক দশকের ভোগান্তির পর এবার ঢাকা থেকে সরাসরি দেশের দক্ষিণ-পশ্চিমের জেলার মানুষ তাদের ঘরে পৌঁছাতে পারবেন। আবার দক্ষিণ-পশ্চিমের জেলাগুলো থেকে সরাসরি ঢাকায় যাতায়াত করতে পারবেন।

পদ্মা সেতু পারাপারের জন্য আগেই টোল নির্ধারণ করে দেয় সেতু বিভাগ। যানবাহনের আকার ভেদে টোল নির্ধারণ করা হয়। সরকার নির্ধারিত টোলের তালিকায় দেখা যায়…

পদ্মা সেতুর টোল প্লাজা
পদ্মা সেতুর টোল প্লাজা

সেতু পার হতে মোটর সাইকেলের জন্য টোল দিতে হবে ১০০ টাকা, কার ও জিপের জন্য ৭৫০ টাকা। মাঝারি বাসের টোল দুই হাজার টাকা, বড় বাসের জন্য ২,৪০০ টাকা, মাইক্রোবাস ১,৩০০ টাকা ও মিনিবাসের জন্য ১,৪০০ টাকা টোল দিতে হবে।

এছাড়া ছোট ট্রাকের জন্য (৫ টন পর্যন্ত) ১,৬০০ টাকা, মাঝারি ট্রাক (৫ থেকে ৮ টন) ২,১০০ টাকা, মাঝারি ট্রাক (৮ থেকে ১১ টন) ২,৮০০ টাকা, বড় ট্রাক (তিন এক্সেল পর্যন্ত) ৫,৫০০ টাকা ও টেইলারের জন্য ৬,০০০ টাকা টোল নির্ধারণ করা হয়েছে।

পদ্মা সেতুর বর্তমান যে টোলের হার নির্ধারণ করা হয়েছে, আগামী ১৫ বছর এভাবেই আদায় করা হবে। প্রতি ১৫ বছর পরপর ১০ শতাংশ বাড়ানোর কথা জানায় সেতু বিভাগ।

তবে টোল হার নিয়ে খুব বেশি চিন্তা করছেন না দেশের দক্ষিণ-পশ্চিমের ২১ জেলার মানুষ। তারা বলছেন, পদ্মা পার হতে গিয়ে তার ভয়ংকর রূপ দেখেনি এমন যাত্রী খুঁজে পাওয়া মুশকিল। পরিবার পরিজন নিয়ে সহজে পদ্মা পাড়ি দিয়ে বাড়ি পৌঁছাতে কিছু টাকা বাড়তি খরচ হলেও নিরাপদে গন্তব্যে পৌছাতে চান তারা।

বিএনএ/ আর

Loading


শিরোনাম বিএনএ