23 C
আবহাওয়া
৮:০৯ পূর্বাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » জঙ্গিনেতা মুফতি আবদুল হাই গ্রেফতার

জঙ্গিনেতা মুফতি আবদুল হাই গ্রেফতার

গ্রেফতার

বিএনএ, ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে গোপালগঞ্জের কোটালীপাড়ায় বোমা পুঁতে হত্যাচেষ্টা ও রমনা বটমূলে বোমা হামলা মামলার মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি জঙ্গিনেতা মুফতি আবদুল হাইকে গ্রেফতার করেছে র‍্যাব। তিনি আরও একাধিক মামলায় যাবজ্জীবন দণ্ডপ্রাপ্ত আসামি। বুধবার(২৫ মে) নারায়ণগঞ্জের ফতুল্লা থেকে গ্রেফতার করা হয়েছে।র‍্যাবের গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ‘আজ (বুধবার) রাতে নারায়ণগঞ্জের ফতুল্লায় অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করে র‍্যাব সদরদপ্তরের গোয়েন্দা শাখা ও র‍্যাব-১১।’

মুফতি আব্দুল হাই নিষিদ্ধ ঘোষিত হারকাত-উল-জিহাদ আল-ইসলামী বাংলাদেশের (হুজি-বি) প্রতিষ্ঠাতা আমির। রমনার বটমূলে বোমা হামলার মামলায়ও তাকে মৃত্যুদণ্ড দেওয়া হয়। এছাড়া একাধিক মামলায় আদালত তাকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন।

২০০০ সালের ২০ জুলাই গোপালগঞ্জের কোটালীপাড়ায় তৎকালীন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সমাবেশস্থলের পাশে তাকে হত্যার উদ্দেশ্যে ৭৬ কেজি ওজনের বোমা পুঁতে রাখা হয়। শেখ লুৎফর রহমান মহাবিদ্যালয়ের উত্তর পাশের একটি চায়ের দোকানের পেছনে এ বোমা বিস্ফোরণ ঘটিয়ে শেখ হাসিনাকে হত্যার পরিকল্পনা করা হয়েছিল বলে তদন্তে উঠে আসে।

এছাড়া ২০০১ সালের ১৪ এপ্রিল (পহেলা বৈশাখ ১৪০৮ বঙ্গাব্দ) ভোরে রমনার বটমূলে সাংস্কৃতিক সংগঠন ছায়ানটের বর্ষবরণ অনুষ্ঠানস্থলে দুটি বোমা পুঁতে রাখা হয়। পরে রিমোট কন্ট্রোলের সাহায্যে বিস্ফোরণ ঘটানো হয় সেগুলোর। নিষিদ্ধঘোষিত জঙ্গি সংগঠন হরকাতুল জিহাদের (হুজি) ওই বোমা হামলায় প্রাণ হারান ১০ জন। আহত হন আরও অনেকেই।

বিএনএ/ ওজি

Loading


শিরোনাম বিএনএ