23 C
আবহাওয়া
৮:৪০ পূর্বাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » মাতারবাড়িতে ভিড়লো সবচেয়ে বড় জাহাজ

মাতারবাড়িতে ভিড়লো সবচেয়ে বড় জাহাজ

মাতারবাড়িতে ভিড়লো সবচেয়ে বড় জাহাজ

বিএনএ, কক্সবাজার: দেশের সবচেয়ে বড় জাহাজ অউসো মারো ভিড়েছে কক্সবাজারের মাতারবাড়িতে। ইন্দোনেশিয়া থেকে ৬৩ হাজার টন কয়লা নিয়ে পানামার পতাকাবাহী জাহাজ ‘অউসো মারো’ ভিড়েছে কক্সবাজারের মাতারবাড়িতে। দেশের ইতিহাসে এটিই সবচেয়ে বড় জাহাজ। কয়লাবিদ্যুৎ কেন্দ্রটির জন্য প্রথম কয়লা নিয়ে আসা এ জাহাজ ২২৯ মিটার দীর্ঘ ও ড্রাফটে ১২ দশমিক পাঁচ মিটার।
মঙ্গলবার (২৫ এপ্রিল) বিকেলে জাহাজটি মাতারবাড়ি কয়লা বিদ্যুৎকেন্দ্রের জেটিতে আনা হয়। এর আগে, সোমবার (২৪ এপ্রিল) সন্ধ্যায় বহির্নোঙরে আসে এটি।

সূত্র জানায়, ২২৯ মিটার দীর্ঘ ও ১২ দশমিক পাঁচ মিটার ড্রাফটের কোনো জাহাজ এর আগে দেশে ভেড়েনি। সমুদ্র থেকে ১৪ দশমিক তিন কিলোমিটার দীর্ঘ ও ৩৫০ মিটার চওড়া কৃত্রিম চ্যানেলের মধ্য দিয়ে জাহাজটি জেটিতে আনা হয়। এরই মধ্যে এ জেটিতে ১১২টি জাহাজ ভিড়লেও সেগুলোতে ছিল বিদ্যুৎকেন্দ্র নির্মাণের উপকরণ।

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল এম শাহজাহান বলেন, এর আগে দেশে এত বড় ও গভীরতার জাহাজ ভেড়েনি। এটি বন্দরের ইতিহাসে একটি মাইলফলক।

চট্টগ্রাম বন্দরের জেটিতে এখন সর্বোচ্চ ১০ মিটার ড্রাফট ও ২০০ মিটার দীর্ঘ জাহাজ আনার সুযোগ আছে। পায়রাবন্দরেও চলতি মাসের প্রথম সপ্তাহে ভিড়েছে ১০ দশমিক ১০ মিটার গভীরতার জাহাজ। কিন্তু ‘অউসো মারো’র মতো দীর্ঘ ও ড্রাফটের জাহাজ এবারই প্রথম দেশে ভিড়লো।

কোল পাওয়ার জেনারেশন কোম্পানি বাংলাদেশ লিমিটেডের (সিপিজিসিবিএল) অধীনে জাপানের তিনটি প্রতিষ্ঠানের একটি কনসোর্টিয়াম বিদ্যুৎকেন্দ্রটি নির্মাণ করছে। এ প্রকল্পের আওতায় ৬০০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন দুটি স্টিম টারবাইন, সার্কুলেটিং কুলিং ওয়াটার স্টেশন স্থাপন, ২৭৫ মিটার উচ্চতার চিমনি ও পানি শোধন ব্যবস্থা স্থাপন করা হবে।

সমুদ্র বন্দরের প্রকল্পের আওতায় মাতারবাড়িতে ৩০০ মিটার দীর্ঘ একটি মাল্টিপারপাস জেটি ও ৪৬০ মিটার দীর্ঘ একটি কনটেইনার জেটি নির্মিত হবে।

বিএনএনিউজ/এইচ এম ফরিদুল আলম শাহীন,বিএম

Loading


শিরোনাম বিএনএ