31 C
আবহাওয়া
৫:৫৩ অপরাহ্ণ - মার্চ ২৮, ২০২৪
Bnanews24.com
Home » জাবিতে ভুল তথ্য প্রতিরোধ বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

জাবিতে ভুল তথ্য প্রতিরোধ বিষয়ক সেমিনার অনুষ্ঠিত


বিএনএ, জাবি : জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ফার্মেসি বিভাগের উদ্যোগে ‘প্রিভেনশন অফ মিসইনফরমেশন এন্ড সোশ্যাল ইনোকুলেশন” বিষয়ক শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। সোমবার (২০ মার্চ) বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

সেমিনারে প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন ইউনেস্কোর বাংলাদেশ প্রতিনিধি ও ঢাকা অফিসের ইন-চার্জ ড. সুজান ভাইজ।

ড. সুজান ভাইজ তার বক্তব্যে ভুল ও বিকৃত তথ্য কিভাবে ব্যক্তি ও সমাজ পর্যায়ে মারাত্মক বিপর্যয় ডেকে আনতে পারে তা বিভিন্ন সমসাময়িক ও বাস্তবভিত্তিক উদাহরণের সাহায্যে ফুটিয়ে তুলেন। পাশাপাশি এ ধরনের বিকৃত তথ্যের সৃষ্টি ও বিস্তার এবং কিভাবে তা চিহ্নিত করা যেতে পারে তার উপর তিনি আলোকপাত করেন।

সেমিনারের অপর আলোচক ফার্মেসি বিভাগের অধ্যাপক ড. সাকিবা ইয়াসমিন বিকৃত তথ্যঘটিত ক্ষতির হাত থেকে সমাজকে কীভাবে সুরক্ষা দেয়া যায় তা সংক্ষেপে আলোচনা করেন।

অধ্যাপক ড. মুহম্মদ দিদারে আলম মুহসিন বলেন, দেশের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতির উন্নয়নে জাতিসংঘের তরফে ইউনেস্কো যে গুরুত্বপূর্ণ অবদান রাখছে তা খুবই প্রশংসনীয়। দেশে বৈজ্ঞানিক গবেষণার ক্ষেত্রে যেসব প্রধান বাধা রয়েছে তার উপর সংক্ষেপে আলোকপাত করে তিনি বৈজ্ঞানিক গবেষণার জন্য বিভিন্ন ডাটাবেস থেকে তথ্য সংগ্রহ এবং প্রয়োজনীয় সরঞ্জাম যোগানের ক্ষেত্রে আর্থিক সীমাবদ্ধতা নিরসনে ইউনেস্কোর সহযোগিতা কামনা করেন।

জবাবে ড. সুজান তার অফিস থেকে তাদের নিয়মিত কর্মসূচির আওতায় সম্ভাব্য সব ধরনের সহযোগিতা প্রদান এবং এ ব্যাপারে দ্বিপক্ষীয় যোগাযোগ অব্যাহত রাখার আশ্বাস দেন।

এর আগে ড. সুজান ভাইজ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. নূরুল আলমের সাথে সৌজন্য সাক্ষাৎ করেন । এ সময় উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক শেখ মোঃ মনজুরুল হক, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. রাশেদা আখতার, ফার্মেসি বিভাগের  অধ্যাপক মোঃ মাফরুহী সাত্তার ও অধ্যাপক ড. সাকিবা ইয়াসমিন উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ড. সুজান  গত প্রায় ১৬ বছর ধরে ইউনেস্কোর হয়ে কাজ করছেন। ইউনেস্কোর হয়ে তাঁর পথ চলা শুরু হয় ২০০৬ সালে সামোয়ায় একজন সোস্যাল এন্ড হিউম্যান সায়েন্সেস প্রোগ্রাম অফিসার হিসেবে, যেখানে তিনি দীর্ঘ ৮ বছর এ দায়িত্বে নিয়োজিত ছিলেন। ২০২২ সালের জুলাইয়ে তিনি ঢাকা অফিসের ইন-চার্জ হিসেবে দায়িত্ব গ্রহণ করেন এবং বাংলাদেশে শিক্ষা, বিজ্ঞান, সংস্কৃতি, যোগাযোগ, তথ্য এবং সোস্যাল এন্ড হিউম্যান সায়েন্স প্রোগ্রামের আওতায় ইউনেস্কো ম্যান্ডেটের চার্জে রয়েছেন।

বিএনএ/ সানভীর/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ