27 C
আবহাওয়া
৭:১৫ অপরাহ্ণ - মার্চ ২৮, ২০২৪
Bnanews24.com
Home » শেখ হাসিনা বাংলাদেশের কততম প্রধানমন্ত্রী

শেখ হাসিনা বাংলাদেশের কততম প্রধানমন্ত্রী

শনিবার গোপালগঞ্জের কোটালীপাড়ায় যাচ্ছেন প্রধানমন্ত্রী

জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১২ জানুয়ারি ১৯৭২ খ্রি. থেকে ২৫ জানুয়ারি ১৯৭৫ খ্রি. পর্যন্ত বাংলাদেশের  প্রধানমন্ত্রী ছিলেন। তার বড় কন্যা শেখ হাসিনা বর্তমান বাংলাদেশের ১৩তম প্রধানমন্ত্রী ২০২৩। বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গঠনে দিনরাত পরিশ্রম করছেন। শেখ হাসিনা সম্পর্কে সাধারণ জ্ঞান অর্জনে তাঁর কর্মময় জীবন সম্পর্কে জানতে হবে। পড়তে হবে তার জীবন বৃত্তান্ত। বঙ্গবন্ধু কন্যার সংগ্রামের ইতিহাস।

২০১৮ সালের ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে তাঁর দল আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট নিরঙ্কুশ বিজয় অর্জনের পর ৭ জানুয়ারি ২০১৯ শেখ হাসিনা চতুর্থবারের মত গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন।

এর আগে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা ১৯৯৬-২০০১ মেয়াদে প্রথমবার, ২০০৯-২০১৩ মেয়াদে দ্বিতীয়বার এবং ২০১৪-২০১৮ মেয়াদে তৃতীয়বারের মত গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেন।

শেখ হাসিনা সম্পর্কে সাধারণ জ্ঞান জানার জন্য এই পোস্টটি শেষ পর্যন্ত পড়ুন

 

শেখ হাসিনা বাংলাদেশের কততম প্রধানমন্ত্রী ২০২৩

আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা বর্তমান বাংলাদেশের ১৩তম প্রধানমন্ত্রী

এর আগে ১৯৯৬-২০০১ খ্রি. পর্যন্ত আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা বাংলাদেশের ১১ তম প্রধানমন্ত্রী ছিলেন।

শেখ হাসিনা কতবার প্রধানমন্ত্রী হন

এ পর্যন্ত ( ২০২৩ খ্রিস্টাব্দ পর্যন্ত) ৪বার  বাংলাদেশের প্রধানমন্ত্রী নির্বাচিত হন।

১৯৯৬-২০০১ মেয়াদে প্রথমবার

২০০৯-২০১৩ মেয়াদে দ্বিতীয়বার

২০১৪-২০১৮ মেয়াদে তৃতীয়বার

২০১৯-২০২৩ মেয়াদে চতুর্থবার

প্রসঙ্গত: আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা চতুর্থ, পঞ্চম ও অষ্টম জাতীয় সংসদের বিরোধী দলের নেতা হিসেবে দায়িত্ব পালন করেছেন।

 

শেখ হাসিনার বাড়ি কোন জেলায়

আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার বাড়ি গোপালগঞ্জ জেলায়।

 

শেখ হাসিনার বয়স কত ২০২৩

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বেগম ফজিলাতুন্নেসা মুজিবের ৫ সন্তানের মধ্যে জ্যেষ্ঠ শেখ হাসিনা।

আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার বয়স ৭৬ বছর( ২০২৩ )

গোপালগঞ্জ জেলার টুঙ্গিপাড়ায় ১৯৪৭ সালের ২৮ সেপ্টেম্বর তিনি জন্মগ্রহণ করেন।

 

শেখ হাসিনার স্বামীর নাম কি

শেখ হাসিনার স্বামী আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন পরমাণু বিজ্ঞানী ড. এম ওয়াজেদ মিয়া।

২০০৯ সালের ৯ মে ইন্তেকাল করেন ড. এম ওয়াজেদ মিয়া।

 

আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার ছেলে-মেয়ে কয়জন

আওয়ামী লীগ সভাপতি  ও প্রধানমন্ত্রী  শেখ হাসিনার একছেলে ও একমেয়ে।

শেখ হাসিনার একমাত্র পুত্র সজীব আহমেদ ওয়াজেদ একজন তথ্য প্রযুক্তি বিশারদ। শেখ হাসিনার একমাত্র কন্যা সায়মা হোসেন ওয়াজেদ একজন মনোবিজ্ঞানী ।

 

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নাতি-নাতনী কয়জন

আওয়ামী লীগ সভাপতি  ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নাতি-নাতনীর মোট সংখ্যা ৭ জন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার পুরস্কার ও সম্মামনা

শান্তি প্রতিষ্ঠা, গণতন্ত্রকে প্রাতিষ্ঠানিক রূপদান এবং আর্থ-সামাজিক উন্নয়নে অসামান্য অবদান রাখার জন্য বিশ্বের বেশকিছু বিশ্ববিদ্যালয় এবং প্রতিষ্ঠান আওয়ামী লীগ সভাপতি  ও প্রধানমন্ত্রী  শেখ হাসিনাকে বিভিন্ন ডিগ্রি এবং পুরস্কার প্রদান করেছে। যুক্তরাষ্ট্রের বোস্টন ইউনিভার্সিটি, ব্রিজপোর্ট বিশ্ববিদ্যালয় এবং ব্যারি বিশ্ববিদ্যালয়, জাপানের ওয়াসেদা বিশ্ববিদ্যালয়, স্কটল্যান্ডের অ্যাবারটে বিশ্ববিদ্যালয়, ভারতের বিশ্বভারতী এবং ত্রিপুরা বিশ্ববিদ্যালয়, অস্ট্রেলিয়ার ন্যাশনাল ইউনিভার্সিটি, ব্রাসেলসের বিশ্ববিখ্যাত ক্যাথলিক বিশ্ববিদ্যালয়, রাশিয়ার পিপলস ফ্রেন্ডশিপ বিশ্ববিদ্যালয় এবং স্টেট ইউনিভার্সিটি অব পিটার্সবার্গ, ঢাকা বিশ্ববিদ্যালয় এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় তাঁকে সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি প্রদান করে। এছাড়া ফ্রান্সের ডাওফি বিশ্ববিদ্যালয় তাঁকে ডিপ্লোমা প্রদান করে।

সামাজিক কর্মকাণ্ড, শান্তি ও স্থিতিশীলতার ক্ষেত্রে অসামান্য অবদানের জন্য শেখ হাসিনাকে বিশ্বের বিভিন্ন সংস্থা সম্মানিত করেছে। পার্বত্য চট্টগ্রামে সুদীর্ঘ ২৫ বছরের গৃহযুদ্ধ অবসানের ক্ষেত্রে শেখ হাসিনার অসামান্য অবদানের জন্য ১৯৯৮ সালে ইউনেস্কো তাঁকে ‘হুপে-বোয়ানি’ (Houphouet-Boigny) শান্তি পুরস্কারে ভূষিত করে।

রাজনৈতিক, অর্থনৈতিক ও মানবাধিকারের ক্ষেত্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাহসিকতা ও দূরদর্শিতার জন্য যুক্তরাস্ট্রের রানডলপ ম্যাকন উইমেন্স কলেজ ২০০০ সালের ৯ এপ্রিল মর্যাদাসূচক ‘Pearl S. Buck ’৯৯’ পুরস্কারে ভূষিত করে। জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচি ক্ষুধার বিরুদ্ধে আন্দোলনের অবদানের স্বীকৃতিস্বরূপ শেখ হাসিনাকে সম্মানজনক ‘সেরেস’ (CERES) মেডেল প্রদান করে। সর্বভারতীয় শান্তিসংঘ শেখ হাসিনাকে ১৯৯৮ সালে ‘মাদার টেরেসা’ পদক প্রদান করে। ১৯৯৮ সালে আন্তর্জাতিক রোটারি ফাউন্ডেশন তাঁকে Paul Haris ফেলোশিপ প্রদান করে।

পশ্চিমবঙ্গ সর্বভারতীয় কংগ্রেস ১৯৯৭ সালে তাঁকে নেতাজী সুভাষ চন্দ্র বসু স্মৃতি পদক প্রদান করে। আন্তর্জাতিক লায়ন্স ক্লাব কর্তৃক ১৯৯৬-১৯৯৭ সালে তিনি ‘Medal of Distinction’ পদক ও ১৯৯৬-১৯৯৭ সালে ‘Head of State’ পদক লাভ করেন। ২০০৯ সালে ভারতের ইন্দিরা গান্ধী মেমোরিয়াল ট্রাস্ট শান্তি ও গণতন্ত্র প্রতিষ্ঠায় অসামান্য ভূমিকা পালনের জন্য শেখ হাসিনাকে ইন্দিরা গান্ধী পুরস্কারে ভূষিত করে। এছাড়া তিনি বৃটেনের গ্লোবাল ডাইভারসিটি পুরস্কার এবং ২ বার সাউথ সাউথ পুরস্কারে ভূষিত হন।

২০১৪ সালে ইউনেসকো তাঁকে ‘শান্তিরবৃক্ষ’ এবং ২০১৫ সালে উইমেন ইন পার্লামেন্টস গ্লোবাল ফোরাম নারীর ক্ষমতায়নের জন্য তাঁকে রিজিওনাল লিডারশীপ পুরস্কার এবং গ্লোবাল সাউথ-সাউথ ডেভলপমেন্ট এক্সপো-২০১৪ ভিশনারি পুরস্কারে ভূষিত করে। বাংলাদেশের কৃষির উন্নয়নে অব্যাহত সমর্থন, খাদ্য উৎপাদনে সয়ম্ভরতা অর্জন এবং বিজ্ঞান ও প্রযুক্তির উন্নয়নে অবদানের জন্য আমেরিকার কর্নেল বিশ্ববিদ্যালয় ২০১৫ সালে তাঁকে সম্মাননা সনদ প্রদান করে। জাতিসংঘ পরিবেশ উন্নয়ন কর্মসূচি দেশে এবং আন্তর্জাতিক পর্যায়ে পরিবেশ এবং টেকসই উন্নয়নে অসামান্য অবদান রাখার জন্য লিডারশীপ ক্যাটাগরিতে শেখ হাসিনাকে তাদের সর্বোচ্চ পুরস্কার ‘চ্যাম্পিয়ন অব দ্যা আর্থ-২০১৫’ পুরস্কারে ভূষিত করেছে।

এছাড়া, টেকসই ডিজিটাল কর্মসূচি বাস্তবায়নের জন্য International Telecommunication Union (ITU) শেখ হাসিনাকে ICTs in Sustainable Development Award-2015 প্রদান করে। নারী শিক্ষা ও উদ্যোক্তা তৈরিতে অসামান্য অবদানের জন্য তিনি ২৭ এপ্রিল ২০১৮ Global Women’s Leadership Award-এ ভূষিত হন। ইনস্টিটিউট অব সাউথ এশিয়ান উইমেন ২০১৯ সালে তাঁকে Lifetime Contribution for Women Empowerment Award প্রদান করে। এসিডিএসএন কর্তৃক তিনি ২০২১ সালে ‘এসডিজি অগ্রগতি’ পুরস্কারে ভূষিত হন।

২০২১ সালের নভেম্বরে Cop-26 সম্মেলনের সময় বিবিসি আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনাকে “The voice of the Vulnerable” হিসেবে স্বীকৃতি দেয়।

শেখ হাসিনা কয়টি গ্রন্থের রচয়িতা

আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা বেশ কয়েকটি গ্রন্থের রচয়িতা। তার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে: ‘‘শেখ মুজিব আমার পিতা’’, ওরা টোকাই কেন?, বাংলাদেশে স্বৈরতন্ত্রের জন্ম’’, দারিদ্র্য বিমোচন, কিছু ভাবনা’’, ‘‘আমার স্বপ্ন, আমার সংগ্রাম’’, আমরা জনগণের কথা বলতে এসেছি’’, ‘‘সামরিকতন্ত্র বনাম গণতন্ত্র’’, ‘‘সাদা কালো’’, ‘‘সবুজ মাঠ পেরিয়ে’’,মুজিব বাংলার, বাংলা মুজিবের, Miles to Go, The Quest for Vision-2021 (two volumes) ইত্যাদি।

 

শেখ হাসিনার জন্মদিন কখন

আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন  ২৮ সেপ্টেম্বর।

 

Loading


শিরোনাম বিএনএ