31 C
আবহাওয়া
৫:৫৭ অপরাহ্ণ - মার্চ ২৮, ২০২৪
Bnanews24.com
Home » সবজির বাজারে আগুন!

সবজির বাজারে আগুন!

সবজি

বিএনএ ডেস্ক: শীতকাল বিদায়ের সঙ্গে সঙ্গে সবজির বাজারের স্বস্তি উবে যাচ্ছে। শীতকালীন অনেক সবজি খুব বেশি বাজারে নেই। পাড়া-মহল্লার বাজারে অনেক সবজির দেখাই মিলছে না। সরবরাহ কমে যাওয়ায় দাম বেড়ে গেছে অন্যগুলোর। গরমের সবজি আসতে শুরু করলেও দাম খুবই চড়া। রাজধানীর কয়েকটি বাজারের ক্রেতা-বিক্রেতাদের সঙ্গে কথা বলে এসব তথ্য জানা গেছে।

বড়বাজারে শীতের সবজি বাঁধাকপি অল্পবিস্তর দেখা গেলেও তেজগাঁওয়ের সমিতি বাজারে এর দেখা মেলেনি। ফুলকপি থাকলেও শীতের সেই সতেজ ভাব নেই। তবে দাম ঠিকই বাড়তি। শীতে ২০-৩০ টাকায় যে ফুলকপি মিলত, এখন তা ৪০ টাকা ছাড়িয়েছে।

সপ্তাহ দুয়েক আগেও ৩০ থেকে ৫০ টাকায় বেগুন পাওয়া যেত। এখন তার দাম বেড়ে ৬০ থেকে ৮০ টাকায় ঠেকেছে। বেশির ভাগ ক্ষেত্রে দামদরের সুযোগ নেই। টমেটোর দামও বেড়েছে কেজিতে ১০-২০ টাকা। কাঁচামরিচ কয়েক দিন ধরেই রান্নার দামি উপকরণ। শুক্রবার মরিচের দাম কেজিপ্রতি ১৬০ টাকা ছাড়িয়েছে।

এদিকে গ্রীষ্মের আগাম সবজির স্বাদ নিতে চাইলে পকেকটাও বেশ ভারী থাকা চাই। করলার দাম বিক্রেতারা চাইছেন কেজিতে ১২০ টাকা বা তার বেশি। বরবটির দামও একই রকম। বছরজুড়ে মোটামুটি সস্তায় বিক্রি হওয়া মিষ্টিকুমড়ার কেজি চড়েছে ৪০ টাকায়। ঝিঙার দাম ৫০-৬০ টাকা। লেবুর দামও বেড়েছে দুই বা তার বেশি গুণ।

বিক্রেতারা বলছেন, শীতে চাহিদা কম থাকে লেবুর। এখন গরম পড়ছে, মানুষ শরবত খাবে বেশি। তাই চাহিদা বেড়েছে। কিন্তু ফলন বাড়েনি। এ জন্য দাম বাড়ছে।

লেবু বিক্রেতা আরিফুল ইসলাম বলেন, ‘এহন লেবুতে যত ফুল আয়ে, তার বেশির ভাগই ঝইরা যায়। বাজারে আমদানি কম, যেগুলা আছে, অত ভালাও নয়। তাই দাম বাড়তি।’

টানা দুই সপ্তাহ বেড়ে কেজিপ্রতি ২৩০ টাকায় উঠে যাওয়া ব্রয়লার মুরগির দাম কিছুটা স্থিতিশীল। কারওয়ান বাজারে কেজিতে ১০-২০ টাকা কমে পাওয়া গেছে ব্রয়লার মুরগি। সরকারি সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ বা টিসিবির হিসাবে, এক মাস আগেও ব্রয়লার মুরগি প্রতি কেজি ১৪০ টাকায় বিক্রি হয়েছিল।

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ